ই-পেপার শনিবার ১৮ মে ২০২৪
শনিবার ১৮ মে ২০২৪

টলুইনমুক্ত কালি উৎপাদন করছে সেগওয়ার্ক
প্রকাশ: শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২, ১:১৫ এএম  (ভিজিট : ৩৫৫)
নিরাপদ ফুড প্যাকেজিং নিশ্চিত করতে ক্ষতিকর রাসায়নিক উপাদান টলুইনমুক্ত কালি উৎপাদন করছে সেগওয়ার্ক। এটি প্যাকেজিং অ্যাপ্লিকেশন ও লেবেলের জন্য প্রিন্টিং কালি ও কোটিং সরবরাহকারী জার্মানভিত্তিক প্রতিষ্ঠান। খাদ্যপণ্যের প্যাকেজিংয়ে টলুইনমুক্ত কালি ব্যবহারের ওপর ব্যাপক গুরুত্ব দিয়েছে প্রতিষ্ঠানটি। নারায়ণগঞ্জে মেঘনা অর্থনৈতিক অঞ্চলে প্রতিষ্ঠানটি ২০২১ সালের জানুয়ারিতে অত্যাধুনিক ব্লেন্ডিং সেন্টার চালু করে। এখানে প্যাকেজিং, লেবেল ও কোটিংয়ের জন্য টলুইনমুক্ত প্রিন্টিং ইঙ্ক ও কোটিং উৎপাদন করছে সেগওয়ার্ক। প্রতিষ্ঠানটি দেশের শীর্ষস্থানীয় ৩৫টি ব্র্যান্ডের প্যাকেজিংয়ের কালি উৎপাদন করছে বলে জানা গেছে। 

সেগওয়ার্ক একটি পারিবারিক মালিকানাধীন কোম্পানি। জার্মানির কোলনের নিকটবর্তী সেগবুর্গে এর প্রধান কার্যালয়। প্যাকেজিং, লেবেল ও কোটিংয়ের জন্য প্রিন্টিং ইঙ্ক ও কোটিং উৎপাদনের ক্ষেত্রে এটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। ১৯০ বছর ধরে প্রতিষ্ঠানটি সারা বিশ্বে কালি সরবরাহ করে আসছে। পৃথিবীজুড়ে সেগওয়ার্কের ৩০টির বেশি দেশে প্রায় ৫ হাজার কর্মী কর্মরত।

সেগওয়ার্ক বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অংশুমান মুখার্জি জানান, নব্বই দশকের মাঝামাঝি থেকে সেগওয়ার্ক বাংলাদেশের প্রিন্টারগুলোতে কালি সরবরাহ করে আসছে। এ কালিতে ইচ্ছাকৃতভাবে টলুইন অথবা টলুইন রয়েছে এমন কোনো কাঁচামাল উপাদান হিসেবে ব্যবহার করা হয় না। সব উৎপাদিত কালি বিশ্বব্যাপী নিয়ন্ত্রক ও ব্র্যান্ড মালিকদের সঙ্গে সম্মিলিতভাবে টলুইনমুক্ত নিরাপদ প্যাকেজিং ব্যবহার নিশ্চিত করতে কাজ করছে সেগওয়ার্ক। জানা গেছে, সেগওয়ার্ক বাংলাদেশের ব্লেন্ডিং সেন্টার প্রাথমিকভাবে তাদের সর্বাধুনিক ব্লেন্ডিং টেকনোলজির মাধ্যমে কাস্টমাইজড, ভিন্নভাবে প্রস্তুতকৃত নিরাপদ কালি সরবরাহ করছে। সেগওয়ার্ক বাংলাদেশের উন্নত ব্লেন্ডিং সেন্টারে ৫০ জন কর্মীর একটি বিশেষজ্ঞ দল কাজ করছে। বার্ষিক উৎপাদন সক্ষমতা ৩ হাজার ৬০০ টন। ৬৫ হাজার বর্গফুটজুড়ে বিস্তৃত কেন্দ্রটি বাংলাদেশের বাজারের জন্য কাস্টমাইজড সলিউশনগুলো পরিচালনা করে। 

সেগওয়ার্কের ব্লেন্ডিং সেন্টার মেশিনারিজ ও লেটেস্ট টেকনোলজি শুধু টলুইনমুক্ত কালি উৎপাদনের জন্য নিবেদিত। সেগওয়ার্ক প্ল্যান্টে টলুইন উৎপাদন ও ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ। সেগওয়ার্ক বাংলাদেশের সমস্ত কালি প্রস্তুতকারী উৎপাদন ব্যবস্থা টলুইন বাদে করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close