ই-পেপার মঙ্গলবার ১০ সেপ্টেম্বর ২০২৪
মঙ্গলবার ১০ সেপ্টেম্বর ২০২৪

‘কাগজ’ সিনেমার দুর্লভ মাটির পোস্টার ফিল্ম আর্কাইভে হস্তান্তর
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩, ৪:৫১ পিএম  (ভিজিট : ৫৮৯)
পৃথিবীব্যাপী চলচ্চিত্র নির্মাতারা চলচ্চিত্রের প্রচারের জন্য নানা ধরনের পোস্টার-ফেস্টুন তৈরি করেন। আজ পর্যন্ত কোনো দেশে মাটি দিয়ে পোস্টার তৈরি করার তথ্য এখনো জানা যায়নি। সম্ভবত বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক আলী জুলফিকার জাহেদী একমাত্র মাটি দিয়ে পোস্টার তৈরি করে প্রথম রেকর্ড সৃষ্টি করেছেন। 

বৃহস্পতিবার (৬ এপ্রিল) পরিচালক আলী জুলফিকার জাহেদী কাগজ চলচ্চিত্রের মাটি দিয়ে তৈরি পোস্টার ও চলচ্চিত্রটির একটি ডিজিটাল কপি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দান করেন।

২০২২ সালে আলী জুলফিকার জাহেদী কাগজ নামে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। নির্মাতা লেখকের দর্শন কীভাবে মানুষের উপর প্রভাব বিস্তার করে তা নিয়ে চলচ্চিত্রটি পরিচালনা করেন। কাগজ চলচ্চিত্রটি ২০২২ সালে ২৩ ডিসেম্বর মুক্তি পায়। 

এই চলচ্চিত্রে প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেন- ইমন, মাইমুনা মম, আইরিন সুলতানা, শহীদুজ্জামান সেলিম, মডেল ইমি, এলিনা শাম্মী। পোস্টারটি তৈরি করেন ভাস্করশিল্পী শুন্য রিংকু। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের কাছে ফিল্ম মিউজিয়ামে কাগজের পোস্টার ও চলচ্চিত্রটির একটি ডিজিটাল কপি হস্তান্তর করেন। 

এসময় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, চলচ্চিত্র পরিচালক গাজী মাহবুবসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close