ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪
শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪

ডিমের দাম কমলেও সবজিতে কাটেনি অস্বস্তি
প্রকাশ: শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ১:১৫ পিএম আপডেট: ১৮.১০.২০২৪ ২:০৮ পিএম  (ভিজিট : ২৮১)
নিত্যপণ্যের দাম গত দুই সপ্তাহ থেকে বাড়তি। সেই বাড়তি দামে স্বস্তি আনতে চিনি, ডিম ও ভোজ্য তেলের ওপর আমদানি ও স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর বা ভ্যাট অব্যাহতি দিয়েছে অন্তর্বর্তী সরকার। তবুও সপ্তাহ ব্যবধানে সবজির দামে তেমন কোনো প্রভাব পড়েনি। তবে ডিমসহ বিভিন্ন পণ্যের দাম কমলেও এবার অস্বাভাবিকভাবে বাড়ছে মুরগির দাম। সোনালি মুরগির দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত।

ছুটির দিন শুক্রবার (১৮ অক্টোবর) সকালে কারওয়ান বাজার ও নিউমার্কেটসহ কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, প্রতি ডজন ফার্মের ডিম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকা। যদিও পাড়া-মহল্লায় ব্যবসায়ীদের কেউ কেউ বিক্রি করছেন ১৬০ টাকায়। সেই হিসাবে চার দিনের ব্যবধানে ডজনে কমেছে ৩০ টাকার বেশি।

ডিম ব্যবসায়ীরা জানান, বাজারে সরকারে বিভিন্ন সংস্থার নিয়মিত অভিযান এবং খামারি ও করপোরেটদের ডিম সরবরাহ বাড়ানোর কারণে দম কমে আসছে। তাছাড়া সরকার নতুন করে আরও সাড়ে ৪ কোটি পিস ডিম আমদানির অনুমতি দিচ্ছে। এটিও দাম কমার পেছনে অনুঘটক হিসেবে কাজ করছে।

এদিকে সবজির বাজার ঘুরে দেখা গেছে, বাজারে সবচেয়ে কম দামের সবজি হিসেবে বিক্রি হচ্ছে পেঁপে। ক্রেতাকে এক কেজি পেঁপের বিপরীতে গুনতে হচ্ছে ৫০ টাকা। বাজারভেদে তা ৪০ টাকায়ও মিলছে। এদিন কচুরমুখী ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গোল সাদা বেগুন এবং লম্বা বেগুন প্রতি কেজি ১০০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। করলার কেজি ৮০ টাকা, উস্তা ১০০ টাকা। কাঁকরোল ১২০ টাকা, পটল ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একই দামে বিক্রি হচ্ছে ঢেঁড়শ। বরবটির কেজি ১২০ থেকে ১৪০ টাকা। পাইকারি বাজারে ৪০ টাকা পিস দরে বিক্রি হওয়া প্রতিটি লাউ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা পিস হিসেবে।

এছাড়াও বাজারে প্রতি পিস ফুলকপি ৬০ টাকা, ছোট আকারের বাঁধাকপি ৮০ টাকা, পাকা টমেটোর কেজি ২২০ টাকা, গাজর ১৮০ টাকা ও মুলা ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে বাজারে কিছুটা কমেছে কাঁচামরিচের ঝাল। সপ্তাহজুড়ে তেজ ছড়ানো কাঁচামরিচের বাজারও নামতে শুরু করেছে। প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ৩০০ টাকা দরে। যদিও এখনো কিছু কিছু খুচরা দোকানি এখনো প্রতি একপোয়া (২৫০ গ্রাম) কাঁচামরিচের দাম ৮০ থেকে ১০০ টাকা হাঁকছেন। তারা ১০০ গ্রাম বিক্রি করছেন ৪০ টাকায়।

এদিকে একই সময় বাজারে প্রতি কেজি বয়লার মুরগির দাম ১০ টাকা বাড়তে দেখা গেছে। এ মুরগির দাম আগের সপ্তাহেও বেড়েছিল। যা এখন বিক্রি হচ্ছে ২০৫ থেকে ২১৫ টাকা পর্যন্ত। যা দুই সপ্তাহ আগে ১৮০ টাকার মধ্যে ছিল। অন্যদিকে অস্বাভাবিকভাবে সোনালি মুরগির দাম কেজিপ্রতি প্রায় ৫০ টাকা বেড়ে ৩২০ থেকে ৩৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ২৭০-২৮০ টাকা ছিল। বাজারে গরুর মাংসের কেজি ৬৫০ থেকে ৮০০ টাকা ও খাসির মাংসের কেজি এক হাজার ১৫০ টাকা থেকে এক হাজার ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

চলতি সপ্তাহে তেল ও চিনিতেও শুল্কছাড় দিয়েছে নতুন সরকার। কয়েকজন খুচরা ব্যবসায়ী জানান, শুল্ক কমানোর খবরে পাইকাররা তেল ও চিনির দরে কিছুটা ছাড় দিচ্ছে। তবে ভোক্তারা শুল্কছাড়ের সুফল পেতে কিছু দিন সময় লাগবে।

বাজারে মাছের দাম বেড়েছে। রুই মাছের দাম কেজিতে বেড়ে (আকারভেদে) ৩৮০ থেকে ৫০০ টাকা, মৃগেল ৩২০ থেকে ৪০০ টাকা, পাঙাশ ২০০ থেকে ২২০ টাকা, কাতল ৪০০ থেকে ৫০০ টাকা, পোয়া ৪৫০ থেকে ৫০০ টাকা, পাবদা ৪০০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close