ই-পেপার শনিবার ১৯ অক্টোবর ২০২৪
শনিবার ১৯ অক্টোবর ২০২৪

দেশে ফেরা হলো না সাকিবের
প্রকাশ: শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২:২৩ এএম  (ভিজিট : ১৪৮)
দীর্ঘসময় ধরে ক্রিকেটের বর্ণাঢ্য গালিচায় সাকিব আল হাসান। ক্রিকেট আর ক্রিকেট মাঠের বাইরে সমানতালে তার গল্প। এখন দুটো বিষয়েই প্রশ্ন রাখা যায়, কত বড় সাকিব আল হাসান? খেলোয়াড় সাকিব আর মানুষ সাকিব কোনটি বড়? কারণ তার পুরো ক্যারিয়ার যে পথে হেঁটেছে, এখন বোধহয় বড় বাঁকের মুখোমুখি। বিশেষ করে দেশে ঘটে যাওয়া রাজনৈতিক পটপরিবর্তন পরবর্তী সময়ে সাকিব নায়ক, না খলনায়ক? যিনি দীর্ঘসময় ধরে নায়কবেশে ঘরে ফিরেছেন, এখন তার ফেরা নিয়েই প্রশ্ন। ঘরে ফেরা আর ক্রিকেটে ফেরা দুটো নিয়েই আলোচনা তুঙ্গে। যদি ঘরে ফেরা না হয় তা হলে ক্রিকেটে কি ফেরা হবে খেলার ময়দান থেকে রাজনীতির ময়দানে গড়ানো সাকিবের?

মঞ্চ তৈরিই ছিল সাকিব আল হাসানের জন্য। বিদায়ি টেস্ট খেলতে ঢাকায় আসবেন। মিরপুরে হোম অব ক্রিকেটে তাকে শেষ টেস্ট খেলার সুযোগ করে দেবে সরকার। সেভাবে প্রস্তুতি ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বেশ কিছু দিন ধরেই চলছিল নানামুখী গুঞ্জন। সব অঙ্ক কষে বুধবার যুক্তরাষ্ট্র থেকে ঢাকার উদ্দেশে রওনা করেন অলরাউন্ডার সাকিব। এরপর মাঝপথেই ছেদ।

বাংলাদেশ সময় বুধবার মধ্যরাতে জানা যায়, সাকিবকে দেশে ফিরতে বারণ করা হয়েছে। দেশে ফেরার পথে বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে লম্বা সময়ের জন্য ট্রানজিটে ছিলেন তিনি। এই সময় গণমাধ্যমে সাকিব বলেন, ‘আমার দেশে ফেরার কথা ছিল কিন্তু এখন নিরাপত্তাজনিত কারণে আমি হয়তো ফিরতে পারব না।’

এদিকে গত কয়েক দিন ধরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের দেয়ালে সাকিববিরোধী গ্রাফিতিগুলো যেন বেশ ডানা মেলেছে। একই সঙ্গে মানববন্ধনে সরব হয়ে উঠেন ছাত্র-জনতা। এ ছাড়া বুধবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাকিবের কুশপুতুল দাহ করা হয়। তার ফেরার খবরে বৃহস্পতিবার সকাল থেকেই শেরেবাংলা স্টেডিয়ামের সামনে জড়ো হতে থাকেন ছাত্র-জনতা। এসময় তারা বিক্ষোভ করেন, বিসিবি বরাবর স্মারকলিপিও দেন। স্মারকলিপিতে বলা হয়, ‘সাকিবকে বাংলাদেশের জার্সি গায়ে খেলতে দেওয়ার মাধ্যমে আপনি একজন ভোটচোর, হাসিনার দালাল, দুর্নীতিবাজ, শেয়ারবাজার কেলেঙ্কারি অপরাধীর শরীরে আমাদের প্রিয় মাতৃভূমির জার্সি তুলে দিচ্ছেন।’

সাকিবকে দ্রুত বাংলাদেশ জাতীয় দল থেকে বাদ দেওয়ার আহ্বান জানিয়ে বলা হয়, না হলে খেলার দিন মিরপুর এলাকায় কঠোর কর্মসূচি দেওয়া হবে। বিসিবি সভাপতি ফারুক আহমেদকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, ‘এর ফলে যদি কোনো অরাজকতা সৃষ্টি হয়, বাংলাদেশের মাটিতে অন্য দেশগুলো খেলতে না আসে কিংবা বাংলাদেশ ক্রিকেট আইসিসির পক্ষ থেকে নিষেধাজ্ঞাসহ অন্য যেকোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়, সে ক্ষেত্রে সব দায়ভার বিসিবিপ্রধান হিসেবে আপনাকে নিতে হবে।’

এমন পরিস্থিতিতে সাকিব দেশে ফিরলে তার নিরাপত্তা নিয়ে শঙ্কা দেখা দিতে পারে। যা নিয়ে বৃহস্পতিবার একটি জরুরি ‘জুম মিটিং’ করে বিসিবি। সেই মিটিংয়েই দেশে ফিরতে নিষেধ করা হয় সাকিবকে। পরে বিসিবির পরামর্শ অনুযায়ী ফ্লাইটও বাতিল করে দেন সাকিব। এরপর সন্ধ্যায় সাকিবের দেশে না ফেরার ইস্যুতে ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া গণমাধ্যমকে জানিয়েছেন, অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে দেশে না আসার পরামর্শ দিয়েছি। বিদায়ি টেস্ট খেলতে মিরপুরে আসবেন না সাকিব আল হাসান।

এদিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপকমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান সময়ের আলোকে বলেন, সাকিবের নিরাপত্তা ইস্যুতে তার কাছে কোনো তথ্য নেই।

গত মাসে ভারত সফরকালে কানপুরে দ্বিতীয় ও শেষ টেস্টের আগে সাকিব জানিয়ে দেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি আর খেলবেন না তিনি। এর সঙ্গে টেস্ট ক্রিকেট থেকেও নিজেকে সরিয়ে নেওয়ার কথা বলেন। তবে ১৭ বছরের টেস্ট ক্যারিয়ারের ইতি টানতে চান দেশের মাটিতে। সেই আকুতি জানানোর পর অনেক কিছুই ঘটে গেছে সাকিবের ফেরা ইস্যুতে। যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া সাকিবকে বেশ কড়াভাবেই বলেন, তার রাজনৈতিক অবস্থান পরিষ্কার করতে। সাকিবও সে মোতাবেক তার অবস্থান পরিষ্কার করেন ফেসবুকে দীর্ঘ বার্তার মাধ্যমে। এসময় তিনি দুঃখ প্রকাশ করেন ছাত্র আন্দোলনে নিজেকে কোনো ভূমিকায় না রাখতে পেরে, ‘সংকটকালীন সময়টাতে আমার সরব উপস্থিতি না থাকায় আপনারা যারা ব্যথিত হয়েছেন বা কষ্ট পেয়েছেন তাদের অনুভূতির জায়গাটার প্রতি আমার শ্রদ্ধা এবং এ জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।’ সাকিবের রাজনৈতিক অবস্থান জানার পর ক্রীড়া উপদেষ্টা বেশ কয়েকবার মন্তব্য করেন, সাকিবের দেশে ফেরা ও দেশত্যাগে কোনো বাধা দেখছেন না তিনি।


সময়ের আলো/আরএস




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close