ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

শান্তি ও অহিংসার তৃতীয় বিশ্ব সম্মিলন ৫ জানুয়ারি কোষ্টারিকায়
প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৮:০৬ পিএম  (ভিজিট : ৫৮)
পারমানবিক নিরস্ত্রীকরন এবং অবিলম্বে বিশ্বব্যাপী চলমান সকল প্রকার যুদ্ধ বন্ধে বিশ্ব সম্প্রদায়ককে জবাবদিহিতার আওতায় আনার জোর দাবী জানিয়েছেন ‘অহিংস আন্দোলন’ এবং ‘যুদ্ধমুক্ত পৃথিবী’নিয়ে কাজ করা আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন হিউম্যানিষ্ট মুভমেন্ট।

২০২৫ সালের ৫ জানুয়ারি কোষ্টারিকার রাজধানী সান হোসে’তে শান্তি ও অহিংসার লক্ষ্যে ৩য় বিশ্ব সম্মিলন উপলক্ষ্যে বুধবার (১৬ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী হলে হিউম্যানিষ্ট সোসাইটি, আয়োজিত এক সংবাদ সম্মেলনে হিউম্যানিষ্ট মুভমেন্ট বাংলাদেশ চ্যাপ্টারের পক্ষ থেকে এ দাবী জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৫ জানুয়ারী, ২০২৫ইং দক্ষিণ আমেরিকার কোস্টারিকায় শান্তি ও অহিংসার লক্ষ্যে ৩য় বিশ্ব সম্মিলন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে, বিশ্বের ৯৩টি দেশ এই বিশ্ব সম্মিলনীর প্রস্তাবনায় অনুস্বাক্ষর করেছে এবং ৭০টি দেশ এতে অনুমোদন দিয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শান্তি ও অহিংসার লক্ষ্যে ৩য় বিশ্ব সম্মিলনের (বাংলাদেশ চ্যাপ্টার) সমন্বয়ক শেখ মোঃ আরীফ, সহযোগী সমন্বয়ক আইয়ূব আনসারী, মারুফ উল আলম, মোঃ রিয়াজ উদ্দিন, শফিকুল ইসলাম কানু, সাব্রিনা খান, মোঃ কাওসার আহমেদ প্রমুখ নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলন থেকে গভির উদ্বেগ প্রকাশ করে বলা হয় বর্তমান অস্থিতিশীল বিশ্বে মানব সভ্যতার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য অবিলম্বে বিশ্বের বিভিন্ন স্থানে চলমান সকল প্রকার যুদ্ধ ও আগ্রাসন বন্ধ করা প্রয়োজন। তারা বলেন- সময় এসেছে জাতি. ধর্ম. বর্ণ নির্বিশেষে ব্যক্তিগত, সমাজিক এবং রাষ্ট্রীয় পর্যায়ে শান্তি ও অহিংসার চর্চা এবং মতবাদ প্রচারের মাধ্যমে বিশ্ব মোড়ল সম্প্রদায়কে জবাবদিহিতার আওতায় আনা এবং এ ব্যাপারে পক্ষপাতমুক্ত হয়ে জাতিসংঘ’কে আরো কার্যকরী ও কঠোর ভূমিকা পালন করা। তারা জানান ৩য় বিশ্ব সম্মিলনকে সামনে রেখে ইতোমধ্যেই বিশ্বের দেশে দেশে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। ২ অক্টোবর ২০২৪ ইং আন্তর্জাতিক অহিংস দিবসে ৩য় বিশ্ব সম্মিলনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। এদিন কোষ্টারিকা রাজধানী সান হোসে থেকে শান্তি ও অহিংস বার্তা নিয়ে হিউম্যানিষ্ট স্বেচ্ছাসেবীরা একটানা ৯৫ দিনের বিশ্ব পরিভ্রমণে ৬টি মহাদেশ সফরের উদ্দেশ্যে বেরিয়ে পড়েছেন। বিশ্ব পরিভ্রমণ শেষে আগামী ৫ জানুয়ারি, ২০২৫ই কোস্টারিকায় গিয়ে সান হোসে ডিক্লারেশন এর মাধ্যমে শান্তি ও অহিংসার লক্ষ্যে ৩য় বিশ্ব সম্মিলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হবে।  

বিশ্ব ভ্রমণ দলটি প্রথমে দক্ষিণ আমেরিকা সফর শেষে সরাসরি এশিয়া মহাদেশ প্রবেশ করবে। এশিয়া সফরের শুরুতে আগামী ১৭ অক্টোবর, ২০২৪ইং ৪ দিনের সফরে তারা বাংলাদেশে আসবে। বিশ্ব ভ্রমণ টীমে অন্যান্যের মধ্যে শান্তি ও অহিসার লক্ষ্যে ৩য় বিশ্ব সম্মিলনের ওয়ার্ল্ড কো-অর্ডিনেটর এবং শান্তিতে নোবেল বিজয়ীদের বিশ্ব শীর্ষ সম্মেলনের সেক্রেটারী মিঃ রাফায়েল ডি রুবিয়া উপস্থিত থাকবেন। বাংলাদেশ সফরে বিশ্ব ভ্রমণ টীমের সদস্যরা হিউম্যানিস্ট সোসাইটির বিভিন্ন কর্মসূচীতে অংশ গ্রহণের পাশাপাশি অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ ইউনূস-এর সাথে সাক্ষাত করে আনুষ্ঠানিকভাবে শান্তি ও অহিসার লক্ষ্যে ৩য় বিশ্ব সম্মিলনে বাংলাদেশের অকুন্ঠ সমর্থন আদায় করবেন বলে সংবাদ সম্মেলন থেকে আশাবাদ ব্যক্ত করা হয়।

সময়ের আলো/এম 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close