ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

চাঁদপুরে দুই সপ্তাহে সাপের কামড়ে আহত অর্ধশত, একজনের মৃত্যু
প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৫:৪৫ পিএম  (ভিজিট : ১৫০)
বর্ষার শেষ মৌসুমে চাঁদপুরে বিষধর সাপে কাটা রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিন জেলার বিভিন্ন স্থান থেকে সাপে কাটা রোগীরা চাঁদপুর সরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। গত ১ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত অর্ধশত সাপে কাটা রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় একজনের মত্যৃসহ ১১ জন সাপের কামড়ে আক্রান্ত হয়েছে।

সাপের কাড়মে নিহত ব্যাক্তি চাঁদপুর সদরের মহমায়া এলাকার মৃত হাফেজ উদ্দিনের ছেলে বাসেদ পাটওয়ারী (৭০) । এরআগে বিষধর সাপে কাটার পর স্বজনরা বাসেদ পাটওয়ারীকে চিকিৎসার জন্য মঙ্গলবার (১৫ অক্টোবর) চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত জানায়।

এদিকে সাপে কাটা রোগীর স্বজনরা জানিয়েছেন, তাদের বিভিন্ন জনের বাড়ির রান্নাঘর ও পুকুরে এবং বাড়ির পাশের ক্ষেতে কাজ করার সময় তাদেরকে বিষাক্ত সাপে কাটে কিন্তু কোন ধরনের সাপ ছিল তারা তা নির্দিষ্ট করে বলতে পারেননি।

হাসপাতাল সূত্র থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় সাপের কামড়ে আহত হয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছে মতলব দক্ষিণ থেকে সাগর (৩৪), সাপদী গ্রামের মৃত নেওয়াজের ছেলে আব্দুল হাকিম (৫৬), দক্ষিণ বালিয়া বাখরপুর গ্রামের মৃত আব্দুল মজিদের ছেলে জাহাঙ্গীর খান (৩২), মতলব দক্ষিণ বড়দিয়া আড়ং বাজারের কাদিরের ছেলে সাগর (৩০), ফরাক্কাবাদ গুলিশা গ্রামের আব্দুর সিদ্ধান্ত রহিমের ছেলে আমিন (৫২), বাবুরহাট এলাকার মিজানুর রহমানের ছেলে হাবিবুর রহমান (২০), চাঁদপুর সদরের সফরমালি দাসাদি গ্রামের সেলিমিয়ার স্ত্রী শাহানা (৫৭), ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া গ্রামের শাহজান মিয়ার স্ত্রী রোজিনা বেগম (৩৫), মতলব লানির উপজেলার ওমর গাজী (৩২) ও ফরিদগঞ্জ উপজেলার গৃদকালিন্দিয়া গ্রামের আলমগীরের ছেলে আল আমিন (২২)। 

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার গৃদকালিন্দিয়া গ্রামের আল আমিন জানান, বাড়ির পাশেই কাজ করছিল। হঠাৎ একটি সাপ এসে তার বা পায়ে কামড় বসায়। সেখানে কবিরাজের কাছে প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতালে এসেছি। এখন ডাক্তারের পরামর্শে আছি।

চাঁদপুর সরকারি হাসপতালের মেডিকেল অফিসার ডা. বেলাল আহমেদ জানান, হাসপাতালে রাসেলস ভাইপারের কামড়ে আহত রোগী না পাওয়া গেলেও অধিকাংশরাই বিষধর সাপের কামড়ে আহত হয়েছেন। অধিকাংশ রোগীরা বিষধর সাপের এন্টিভেনম ভ্যাক্সিন নিয়ে বাড়িতে ফিরে গেছেন। এই সময়ে একটু সতর্ক থাকতে হবে। সাপের কামড়ে আহতদের অজা-কবিরাজের কাছে না নিয়ে দ্রুত সরকারি হাসপাতালে নিয়ে আসল৷ ঝুঁকি থাকবে না।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close