ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

'ফ্যাসিবাদ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে, সজাগ থাকতে হবে'
প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৪:৪৩ পিএম  (ভিজিট : ১৮৪)
গণঅধিকার পরিষদের সভাপতি ভিপি নুরুল হক নুর বলেছেন, এদেশে নির্বাচন করার অধিকার ছিল না, মুক্ত চিন্তা করার অধিকার ছিল না। সন্ত্রাস, লুটপাট চাঁদাবাজি, নৈরাজ্য রাজনীতিকে একটি দুর্বৃত্তায়নের পরিণত করেছিল। আমরা এ অবস্থার পরিত্রাণ ঘটাতে পেরেছি। কিন্তু আমাদের সতর্ক থাকতে হবে সজাগ থাকতে হবে যাতে আওয়ামী লীগের মতো আর কোন ফ্যাসিবাদ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে গাজীপুরের শ্রীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা উড়াল সড়কের নিচে গণঅধিকার পরিষদ আয়োজিত এক পথসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এই দেশের সাধারণ মানুষ, ছাত্র শ্রমিক জনতা বারবার রক্ত দিয়েছে সংগ্রাম করেছে, কিন্ত যেই লাউ সেই কদু হয়েছে। ৭১-এ এই দেশের কৃষক শ্রমিক সাধারণ মানুষ মুক্তিযুদ্ধ করেছিল, স্বাধীনতা এনেছিল। কিন্ত আমরা দেখেছি, স্বাধীনতার পরে মুক্তিযুদ্ধের চেতনার নামে একটি লুটেরা শ্রেণী একটি মাফিয়াদের উদ্ভব হয়েছিল। যারা কোন রাষ্ট্র ব্যবস্থাকে সেই সময়ে জিম্মি করেছিল। মুক্তিযোদ্ধাদেরকে হত্যা করেছিল। দেশের একটা নৈরাজ্য কায়েম করেছিল, একদলীয় বাকশাল কায়েম করেছিল। আবার যখন ২১ বছর পর ক্ষমতায় এসেছিল আমরা ভেবেছিলাম তাদের কিছুটা পরিবর্তন হয়েছিল, ২১ বছর পর ক্ষমতায় এসে মনে করেছিলাম অতীতের প্রায়শ্চিত্ত করে মনে হয় একটু ভালো হবে, উল্টো তারা ফ্যাসিষ্ট ব্যবস্থা কায়েম করে দেশকে ধ্বংস করেছে। তাই নতুন বাংলাদেশে আওয়ামী লীগকে নিষিদ্ধ করতে হবে। এর দোসরদের নিষিদ্ধ করতে হবে। নিষিদ্ধের  বিষয়ে বিএনপি জামায়াতসহ সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

নুরুল হক নুর  আরও বলেন, আওয়ামী লীগের রাজনীতি প্রতিষ্ঠিত করতে ভারতসহ নানা দেশ প্রচেষ্টা চালাচ্ছে, দেশের ভেতরেও নানা লক্ষণ দেখা যাচ্ছে, সম্প্রতি সাবের হোসেনকে জামিন দেয়ার সাথে এর একটি তৎপরতা আছে। তিনি বলেন, আমাদের শরীরে এক বিন্দু রক্ত থাকতে আওয়ামী লীগকে কোন ঠাঁই দেওয়া হবে না। এর দোসরদের ঠাঁই দেওয়া হবে না।

বিএনপির উদ্দেশ্যে প্রশ্ন রেখে নুর বলেন বলেন, আপনারা আদালতে জিপি, পিপি, এপিপি  বিচারক নিয়োগে প্রতিযোগিতা করছেন, অথচ গণহত্যাকারীদের আদালতে ঠেকাতে পারছেন না কেন?

বর্তমান সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু নির্বাচনের জন্য আপনাদের বসানো হয়নি, ফ্যাসিষ্ট রাষ্ট্রকে গণতান্ত্রিক কাঠামো দিয়ে সংস্কার করে নির্বাচন দিবেন, জন-আকাঙ্খা অনুযায়ী কাজ করলে দেশের মানুষের সমর্থন পাবেন আর যদি সাবের হোসেন চৌধুরীকে মুক্তি দিয়ে তৃণমূল আওয়ামী লীগ, ভুইফোঁড় আওয়ামী লীগ বানাতে চান তাহলে দেশের মানুষ আপনাদের সহযোগিতা করবে না।

দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে দেশের মানুষের কষ্ট হচ্ছে জানিয়ে এ নেতা বলেন, প্রাকৃতিক দুর্যোগ বন্যা ও অতিবৃষ্টিতে মানুষের কষ্ট হচ্ছে। তাই খাদ্যপণ্যে ভুর্তুকি অব্যাহত রাখার দাবি করেন তিনি।

গণঅধিকার পরিষদের গাজীপুর জেলার আহ্বায়ক পাঠান আজহারের সভাপতিত্বে গণঅধিকার পরিষদের নেতা মনির মোল্লার সঞ্চালনায় পথসভায় দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাশেদ খানসহ অন্যান্য কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close