ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

হাইকোর্টের বেঞ্চ ভেঙে দিলেন প্রধান বিচারপতি
প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ১:৪৬ এএম  (ভিজিট : ১০৬)
এক বিচারপতির বিরুদ্ধে আইনজীবীদের কাছ থেকে অনিয়ম ও অসদাচরণের লিখিত অভিযোগ পেয়ে হাইকোর্টের অবকাশকালীন একটি দ্বৈত বেঞ্চ থেকে জ্যেষ্ঠ বিচারপতিকে সরিয়ে দিয়ে বেঞ্চটি পুনর্গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। মঙ্গলবার সংশ্লিষ্ট বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মো. আতাউর রহমান খান ও বেঞ্চ কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম-অসদাচরণের লিখিত অভিযোগ করেন সুপ্রিম কোর্টের কয়েকজন আইনজীবী। পরে হাইকোর্ট বিভাগের প্রশাসন শাখা এই বেঞ্চ গঠন সংক্রান্ত বিজ্ঞপ্তি দেয়। এতে বলা হয়, বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি ২০২৪ সালের ২৯২ নম্বর গঠনবিধি অনুসারে অবকাশকালীন এই বেঞ্চ গঠন করেছেন।

অভিযোগ ওঠা দ্বৈত বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি ছিলেন বিচারপতি মো. আতাউর রহমান খান। তার সঙ্গে ছিলেন বিচারপতি কেএম হাফিজুল আলম। এখন বিচারপতি কেএম হাফিজুল আলমের সঙ্গে বিচারপতি কাজী জিনাত হককে দিয়ে বেঞ্চ গঠন করা হয়েছে।

আইনজীবীদের লিখিত অভিযোগে বলা হয়েছে, শুরু থেকেই মামলার কার্যতালিকা তৈরি ও শুনানিতে ব্যাপক অনিয়ম পরিলক্ষিত হয়ে আসছে। এ বিষয়গুলো নিরসনের জন্য আইনজীবী সমিতির প্রতিনিধিদের মাধ্যমে সংশ্লিষ্ট আদালতকে অবহিত করার পরও কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। মঙ্গলবার সকালে মেনশনের সময় আইনজীবীদের পক্ষে ব্যারিস্টার আশরাফ রহমান বিষয়টি আদালতের দৃষ্টিতে আনেন। জবাবে বিচারপতি মো. আতাউর রহমান খান ওই আইনজীবীর সঙ্গে অসদাচরণ করেন বলে উল্লেখ করা হয় লিখিত অভিযোগে। এ অভিযোগ পাওয়ার পরেই বেঞ্চ পুনর্গঠন করে দেন প্রধান বিচারপতি।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close