ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

বিশ্বজুড়ে সরকারি ঋণ বেড়েই চলেছে
প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ১:৩৬ এএম  (ভিজিট : ১০৮)
বিশ্বব্যাপী সরকারি ঋণ চলতি বছর ১০০ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছতে পারে, যা রীতিমতো রেকর্ড। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, অনেক দেশের জন্য আর্থিক পরিস্থিতি ‘প্রত্যাশিতের চেয়ে খারাপ’ হতে পারে।

আর্থিক নীতির ওপর তার সর্বশেষ প্রতিবেদনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল জানিয়েছে, তাদের পূর্বাভাস হচ্ছে, চলতি বছর বিশ্বব্যাপী সরকারি ঋণ বৈশি^ক মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৯৩ শতাংশে আঘাত হানবে এবং ২০৩০ সাল নাগাদ জিডিপির ১০০ শতাংশের কাছাকাছি পৌঁছবে। ২০১৯ সালে কোভিড মহামারির আগের তুলনায় এই হার ১০ শতাংশ বেশি।

আইএমএফের ফিসকাল অ্যাফেয়ার্স বিভাগের উপপরিচালক ইরা ডাবলা-নরিস প্রতিবেদন প্রকাশের আগে সাংবাদিকদের বলেন, ‘বিশ্বব্যাপী সরকারি ঋণ খুব বেশি।’ জলবায়ু পরিবর্তন, অত্যধিক-আশাবাদী ঋণ অনুমান, সমস্যাগুলো মোকাবিলায় বর্তমান ব্যয়ের চাপ এবং বিপুল পরিমাণ অজ্ঞাত ঋণের সম্ভাবনার দিকে ইঙ্গিত করেন তিনি।

 বলেন, ঋণের বোঝা বা ঋণের দৃষ্টিভঙ্গি-প্রত্যাশার চেয়ে খারাপ হতে পারে বলে বিশ্বাস করার খুব ভালো কারণ রয়েছে। ইরা ডাবলা আরও বলেন, সুতরাং এখন দেশগুলোর জন্য তাদের আর্থিক খাত শৃঙ্খলাবদ্ধ করার সময় এসেছে।


সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close