ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

লেবাননের উত্তরেও হামলা, নিহত ২১
প্রকাশ: বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ১:২৬ এএম  (ভিজিট : ৭৬)
লেবাননে হামলার পরিসর আরও বাড়িয়েছে ইসরাইল। দেশটির দক্ষিণাঞ্চল ঘিরে অভিযান শুরু করলেও ক্রমেই তারা উত্তরে হামলা চালাতে শুরু করে। উত্তর লেবাননে ইসরাইলি বিমান হামলায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। এ ছাড়া এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ ব্যক্তি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে অনলাইন বিবিসি।

এতে বলা হয়, ইসরাইলের সামরিক বাহিনী শিয়া ইসলামপন্থি হিজবুল্লাহকে টার্গেট করে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে। এই হামলায় উত্তর লেবাননের আইতুত নামক একটি খ্রিস্টান অধ্যুষিত এলাকার আবাসিক ভবনে আঘাত হেনেছে ইসরাইলের বোমা। স্থানীয়রা জানিয়েছে, তেল আবিবের হামলার ফলে একটি বাস্তুচ্যুত পরিবার ওই ভবনটিতে আশ্রয় নিয়েছিল। ইসরাইলি সামরিক বাহিনী তাৎক্ষণিক প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করেনি।  ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ‘বৈরুতসহ লেবাননের সর্বত্র কোনোরকম করুণা ছাড়াই হিজবুল্লাহকে লক্ষ্য করে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পরপরই এই হামলার ঘটনা ঘটল।

নেতানিয়াহু বলেন, ‘অভিযানের প্রয়োজনে সবকিছু করা হবে। আমরা সম্প্রতি এ বিষয়টি প্রমাণ করেছি এবং সামনের দিনগুলোতেও প্রমাণের এই চেষ্টা অব্যাহত থাকবে।’ রোববার রাতে হিজবুল্লাহর হামলায় ইসরাইলের উত্তরাঞ্চলে একটি সামরিক ঘাঁটিতে চার সেনা নিহত হওয়ার পর সেটি পরিদর্শনের সময় নেতানিয়াহু এ কথা বলেন। বিনইয়ামিনা নামের ছোট একটি শহরের পাশে ওই সামরিক প্রশিক্ষণ শিবিরে হামলা চালানোর সময় সেখানকার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেন কাজ করেনি, সে বিষয়ে তদন্ত শুরু করেছে সামরিক বাহিনী।

এএফপির এক খবরে বলা হয়েছে, ইসরাইলের এই হামলায় খ্রিস্টান অধ্যুষিত এলাকার ওই আবাসিক ভবনটি প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এর মধ্যে মরদেহের বিভিন্ন অংশ ছড়িয়ে-ছিটিয়ে ছিল। রেড ক্রসের স্বেচ্ছাসেবীরা ধ্বংসস্তূপের মাঝে বেঁচে থাকা ব্যক্তিদের উদ্ধারে তল্লাশি অভিযান শুরু করেছেন। ওই সময় আহত ব্যক্তিদের উদ্ধারের পর অ্যাম্বুলেন্সে করে সরিয়ে নেওয়া হয়। তারা জানান, ওই এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে লেবাননের সেনাবাহিনী। ইসরাইলি হামলায় গ্রামটির প্রবেশপথে আগুন ধরে গেছে।

হিজবুল্লাহ বলেছে, ইসরাইলের এই ভয়াবহ হামলায় এখন পর্যন্ত ১৭০০ লেবানিজ প্রাণ হারিয়েছেন। গত এক সপ্তাহ ধরে ইসরাইলি বিমান হামলার বেশিরভাগই আঘাত হেনেছে সংখ্যাগরিষ্ঠ শিয়া অধ্যুশিত দক্ষিণাঞ্চলে এবং পূর্বে বেকা উপত্যকায়। এ অঞ্চলটিতে হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি রয়েছে। 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close