ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

যুক্তরাষ্ট্রে গায়ে আগুন লাগিয়ে প্রতিবাদ
দেশে-দেশে হাজারো মানুষের বিক্ষোভ
প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০২৪, ৩:১৯ এএম  (ভিজিট : ৬৮)
ফিলিস্তিনি ভূখণ্ডে যুদ্ধ শুরুর এক বছর পূর্তিকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউসের কাছে বিক্ষোভ করছিলেন বহু মানুষ। তাদেরই একজন নিজ শরীরে আগুন দিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। বেশ কিছুক্ষণ ধরে তার এক হাতে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যায়। পরে সেখানে থাকা পুলিশ সদস্যরা কোনোমতে সেই আগুন নেভাতে সক্ষম হন। ততক্ষণে কালো হয়ে গেছে বিক্ষোভকারীর হাত।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট বলছে, ওয়াশিংটন ডিসির ‘ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা’ এলাকায় এই ঘটনা ঘটে। কেবল মার্কিন  মুলুকেই নয়, যুদ্ধ শুরুর এক বছর পূর্তি সামনে রেখে ইসরাইলি নৃশংসতার শিকার গাজা ও লেবাননে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বিশ্বজুড়ে প্রতিবাদ সমাবেশ করেছে হাজার হাজার বিক্ষোভকারী। বিশ্বের বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে বিক্ষোভ প্রকাশের এই ধারায় ইউরোপ, আফ্রিকা ও আমেরিকা মহাদেশের বিভিন্ন শহরে ফিলিস্তিনপন্থি সমর্থকরা জড়ো হন। এএফপি লিখেছে, গাজায় এ পর্যন্ত প্রায় ৪২ হাজার মানুষের প্রাণহানির কথা উল্লেখ করে বিক্ষোভকারীরা যত দ্রুত সম্ভব এই সংঘাত অবসানের আহ্বান জানান।

আলজাজিরা লিখেছে, ইসরাইলের হামলা বন্ধের দাবিতে ফ্রান্সের প্যারিস থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ইতালির রোমসহ নানা দেশে হাজারো মানুষ বিক্ষোভ করেছেন। বিক্ষোভে কোথাও পুলিশ বাধা দিয়েছে, কোথাও শান্তিপূর্ণ বিক্ষোভ হয়েছে। আবার কোথাও কোথাও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

শনিবার যুক্তরাষ্ট্র ও ইউরোপজুড়ে হাজারো মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। লন্ডনে ডাউনিং স্ট্রিট অভিমুখে পুলিশের কড়া পাহারায় কয়েক হাজার মানুষ বিক্ষোভ মিছিল করেন। সে সময় পরিস্থিতি উত্তেজনাকর হয়ে ওঠে। ফিলিস্তিনের সমর্থক বিক্ষোভকারীদের, ইসরাইলের সমর্থক বিক্ষোভকারীদের পাশ কাটিয়ে যেতে দেখা যায়। বিক্ষোভকারীরা প্রতিবন্ধকতা পার করে যেতে চাইলে পুলিশি বাধার মুখে পড়ে। লন্ডন মেট্রোপলিটন পুলিশ বলছে, সেখান থেকে কমপক্ষে ১৭ জনকে আটক করা হয়েছে।

জার্মানির সংবাদ সংস্থা ডিপিএ বলেছে, দেশটির হামবুর্গ শহরে ফিলিস্তিন ও লেবাননের পতাকা নিয়ে ৯৫০ জন শান্তিপূর্ণ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের অনেকের হাতে ফিলিস্তিন ও লেবাননের পতাকা দেখা গেছে। তারা এ সময় ‘গণহত্যা বন্ধ করুন’ বলে স্লোগান দেন।

এদিকে প্যারিসের রিপাবলিক প্লাজায় ফিলিস্তিনি ও লেবাননের নাগরিকদের প্রতি সংহতি জানিয়ে কয়েক হাজার মানুষ শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিয়েছে। এ সময় অনেক ফিলিস্তিনির হাতে ‘স্টপ দ্য জেনোসাইড’, ‘ফ্রি প্যালেস্টাইন’, ‘হ্যান্ডস অব লেবানন’ লেখা পোস্টার দেখা দেয়।

ইতালির রোমে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়েছে। শনিবার বিকালে রোমে কয়েক হাজার মানুষ শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেন। সে সময় কাঁদানে গ্যাস ছোড়া হয়। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, তারা এই বিক্ষোভের অনুমোদন দেয়নি। সেখানে পুলিশের কাঁদানে গ্যাস ও জলকামানের পাল্টা হিসেবে বিক্ষোভকারীরা পাথর, বোতল ছুড়ে মারে। এক পর্যায়ে আগুন জ্বালিয়ে কাগজবোমা ছুড়তে থাকে। সংঘর্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৩০ জন ও তিনজন বিক্ষোভকারী আহত হন।

নিউইয়র্কের টাইমস স্কয়ারে যুদ্ধবিরতির দাবিতে ফিলিস্তিনি সমর্থকরা জড়ো হয়েছেন। তারা ‘গাজা, গাজা’ ‘গাজা, লেবানন টিকে থাকবে, জনগণ তোমাদের পাশে আছে’ স্লোগান দিয়েছে। ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার দাবি সংবলিত ব্যানারের পাশাপাশি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ছবিতে লাল রং মাখিয়ে, ফিলিস্তিনি ও লেবাননের পতাকা হাতে তারা বিক্ষোভে অংশ নেন।

বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় রোববার সকালে কমপক্ষে এক হাজার ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারী মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে জড়ো হয়েছিল। বিক্ষোভকারীরা ওয়াশিংটনকে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধ করার দাবি জানায়। আজ সোমবারও যুদ্ধের বছর পূর্তি ঘিরে আরও বেশ কিছু প্রতিবাদ ও স্মরণসভার আয়োজন রাখা হয়েছে।


সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close