ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বিপিএলে কমছে পারিশ্রমিক!
প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০২৪, ৩:০৭ এএম  (ভিজিট : ৭২)
দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ ক্রিকেটের জৌলুসপূর্ণ টুর্নামেন্ট বিপিএলের একাদশতম আসর। আগামী ১৪ অক্টোবর হবে প্লেয়ার্স ড্রাফট। তা নিয়েই তোড়জোড় চলছে এখন। খেলোয়াড়দের পারিশ্রমিক নির্ধারণের কাজ চালিয়ে নেওয়া হচ্ছে বাড়তি মনোযোগে। কেননা ড্রাফটের আগে খুব বেশি সময় বাকি নেই। সবকিছু ঠিকঠাক আয়োজনে বিপিএল গভর্নিং কাউন্সিল পার করছে ব্যস্ত সময়। এখন পর্যন্ত অবশ্য কোন ক্যাটাগরিতে খেলোয়াড়দের পারিশ্রমিক কত হবে, তা চূড়ান্ত করতে পারেনি কাউন্সিল। তবে পূর্বের তুলনায় একাদশ বিপিএলে যে খেলোয়াড়দের পারিশ্রমিক কম হবে এটা অনেকটাই নিশ্চিত।

জানা গেছে ক্যাটাগরি অনুযায়ী পারিশ্রমিক নির্ধারণের কাজ এগিয়ে গেছে অনেকদূর। প্রায় চূড়ান্ত হয়ে গেছে কোন ক্রিকেটার কোন ক্যাটাগরিতে থাকছেন। দেশের তারকা ক্রিকেটারদের পারিশ্রমিকের কাঠামো ঠিক করা হয়ে গেলেই আসবে আনুষ্ঠানিক ঘোষণা। জানিয়ে দেওয়া হবে কে কোন ক্যাটাগরিতে থাকছেন এবং ওই ক্যাটাগরির পারিশ্রমিক কত। বোর্ড সূত্রে জানা গেছে, গত মৌসুমের তুলনায় এবার কমছে খেলোয়াড়দের পারিশ্রমিক। এবার পারিশ্রমিক নির্ধারিত হবে ছয় ক্যাটাগরিতে। জানা গেছে, সর্বোচ্চ ক্যাটাগরিতে পারিশ্রমিক থাকবে ৬০ লাখ টাকা আর সর্বনিম্ন রাখা হয়েছে ১০ লাখ টাকা। গত আসরে ছিল সর্বোচ্চ ৮০ লাখ টাকা ও সর্বনিম্ন ৫ লাখ টাকা। এবার ৫ লাখের ক্যাটাগরি রাখা হবে না বলেই খবর।

সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ৬০ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা ৪০ লাখ, ‘সি’ ক্যাটাগরিতে ২৫ লাখ, ‘ডি’ ক্যাটাগরিতে ২০ লাখ, ‘ই’ ক্যাটাগরিতে ১৫ লাখ এবং ‘এফ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ১০ লাখ টাকা। এই হিসাব শুধু দেশি খেলোয়াড়দের জন্য। বিদেশিদের জন্য বরাবরের মতো এবারও থাকছে আলাদা ক্যাটাগরি। তবে স্থানীয়দের মতো পারিশ্রমিক কমানো হচ্ছে বিদেশি ক্রিকেটারদেরও। আগের আসরগুলোর মতো দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকে অনেক বেশি তফাত রাখা হচ্ছে না। জানা গেছে দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের অঙ্কটা কাছাকাছি রাখা হচ্ছে।

বিসিবিপ্রধান ফারুক আহমেদের সঙ্গে বিপিএলের সাত ফ্র্যাঞ্চাইজির বৈঠক হয়েছে শনিবার। সেদিন পুরোনো দলগুলো রিটেইন খেলোয়াড়ের বিষয়টি তুললেও নতুন দলগুলো এখনও তৈরি নয় বলে জানায়। তবে সরাসরি সাইন এবং রিটেইন লিস্টের ক্রিকেটাররা ড্রাফটের বাইরেই থাকবেন। তাদের চুক্তি হবে সরাসরি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে।

খুব একটা সময় বাকি না থাকলেও ড্রাফট কিংবা আনুষঙ্গিক নিয়মনীতি তৈরি নিয়ে বিপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বৈঠক শেষে ফারুক বলেছেন, ‘আমাদের যেহেতু ড্রাফট ১৪ তারিখ। এটা ওখানেই রেখেছি, ওইদিনই হবে। তার আগে আশা করি সব ঠিক হয়ে যাবে। আমাদের রিটেনশনের ব্যাপারটা ভালোমতো কার্যকর হতো যদি সাতটা টিমই (আগের) থাকত। যেহেতু সাতটা টিম নেই, চারটা টিম আছে আর তিনটা নতুন এসেছে, সে ক্ষেত্রে কী হয় আপনার যারা আছেন তাদের এবং যারা আসবেন তাদের ভারসাম্য আনার জন্য কিছুটা সমন্বয় দরকার।’


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close