ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আগামী ১ বছরেও চালু হচ্ছে না থার্ড টার্মিনাল
মেয়াদোত্তীর্ণ হচ্ছে শত শত কোটি টাকার যন্ত্রপাতির ওয়ারেন্টি
প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০২৪, ২:১৭ এএম  (ভিজিট : ১০৬)
চলতি বছর শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের অত্যাধুনিক থার্ড টার্মিনালের নির্মাণ কাজ শেষ হচ্ছে না। এ ছাড়া আগামী বছরের প্রথম দিকে টার্মিনালটি পুরোপুরি চালু হওয়ার কথা থাকলেও তাও হচ্ছে না। 

বেবিচক বলছে, আগামী বছরের মাঝামাঝি টার্মিনালটি পুরোপুরি চালু করা সম্ভব হবে। তবে সূত্রের দাবি, ২০২৬ সালের আগে চালু করা সম্ভব হবে না।

অন্যদিকে থার্ড টার্মিনালে স্থাপিত অনেক যন্ত্রপাতির ওয়ারেন্টির মেয়াদ শেষ হয়ে গেছে। মেয়াদ শেষ হওয়ার পথে রয়েছে আরও অনেক যন্ত্রপাতি। ফলে যন্ত্রপাতিগুলোর কার্যক্ষমতা নষ্ট হয়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। নতুন করে ওয়ারেন্টির (রক্ষণাবেক্ষণ) মেয়াদ বাড়ানোর জন্য চুক্তি করতে হবে বেবিচককে। এতে গচ্চা যাবে অনেক টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, জাতীয় নির্বাচনকে সামনে রেখে মেগা প্রকল্প থার্ড টার্মিনালের কাজ শেষ হওয়ার আগেই ২০২৩ সালের ৭ অক্টোবর তড়িঘড়ি করে উদ্বোধন করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর লক্ষ্য ছিল তৎকালীন সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বয়ান প্রচার করা। তখনই সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, থার্ড টার্মিনালের কাজ ৯০ শতাংশ শেষ হয়েছে। ২০২৪ সালের অক্টোবরে তৃতীয় টার্মিনাল থেকে ফ্লাইট পরিচালনা করা যাবে।

কিন্তু এখন সংশ্লিষ্টরা বলছেন, নানা কারণে আগামী বছরের শেষ দিকে চালু করা সম্ভব হতে পারে। কারণ এখনও অনেক কাজ বাকি আছে। এখনও অত্যাধুনিক টার্মিনালটি পরিচালনার রূপরেখা তৈরি হয়নি। সবচেয়ে গুরুত্বপূর্ণ থার্ড টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডেলিং নিয়ে এখনও চুক্তি হয়নি। প্রায় ৬ হাজার লোকবল নিয়োগ দিয়ে তাদের ট্রেনিংও দিতে হবে।

অন্যদিকে থার্ড টার্মিনালে স্থাপন করা অনেক যন্ত্রপাতির ওয়ারেন্টির মেয়াদ শেষ হয়ে গেছে। এর মধ্যে রয়েছে এয়ার ফিল্ড গ্রাউন্ড লাইটিং। এ ছাড়া হাঙ্গেরি থেকে আনা অসংখ্য লাইটের ওয়ারেন্টি আছে মাত্র ৬ মাস।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ঠিকাদার সময়ের আলোকে জানান, থার্ড টার্মিনাল চালুর আগেই বেশ কিছু যন্ত্রপাতির ওয়ারেন্টির মেয়াদ শেষ হয়ে যাবে। বোর্ডিং ব্রিজ এবং কনভেয়ার বেল্টসহ কিছু যন্ত্রপাতি সচল রাখতে কয়েক দিন পরপর চালু করা হয়। না হলে যন্ত্রপাতিগুলো নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। চুক্তি অনুযায়ী কিছু যন্ত্রপাতির মেয়াদ টার্মিনাল চালু হওয়ার পর শুরু হবে। সেগুলো নিয়ে কোনো সমস্যা নেই। তবে যেগুলোর ওয়ারেন্টির মেয়াদ শেষ হয়েছে বা হয়ে যাবে সেগুলোর জন্য নতুন করে ওয়ারেন্টি চুক্তি করতে হবে। এ অর্থ বেবিচককেই গুনতে হবে।

বেবিচক বলছে, ইতিমধ্যে নির্মাণকাজ ৯৮.৫ শতাংশ শেষ হয়েছে। তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ চলতি বছরের অক্টোবরেই শেষ হচ্ছে। এগুলো কন্সট্রাকশনের কাজ। শিগগির বাকি কাজও শেষ হয়ে যাবে। তবে যন্ত্রপাতি ইন্টিগ্রেশন ও ক্যালিব্রেশনের কাজ এখনও বাকি আছে, এগুলো করতে সময় লাগবে। অক্টোবরে ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে টার্মিনালের দায়িত্ব বুঝে নেবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। আগামী বছরের মাঝামাঝি সময়ে টার্মিনালটি পুরোপুরি অপারেশন যাবে।

বেবিচক সূত্রে জানা গেছে, টার্মিনালে অপারেশন, রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্য ৬ হাজার দক্ষ কর্মীর প্রয়োজন হবে। নিরাপত্তা ব্যবস্থার জন্য প্রায় ৪ হাজার কর্মীর প্রয়োজন হবে। আগামী বছরের প্রথম দিকে প্রয়োজনীয় সংখ্যক দক্ষ কর্মী নিয়োগ দেওয়া হবে এবং আগামী বছরের জুন-জুলাইতে টার্মিনালটি পুরোপুরি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, বিমানবন্দরটি কীভাবে পরিচালিত হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত প্রতিবেদন দেয়নি পরামর্শক প্রতিষ্ঠান। এ কারণে পরিচালন ব্যয় নির্ধারণে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) চুক্তিও করা যায়নি। আগামী ১ থেকে ২ মাসের মধ্যে চুক্তি হবে। এরপর পুরনো টার্মিনাল থেকে নতুন টার্মিনালে সবকিছু স্থানান্তরে অপারেশন রেডিন্যান্স অ্যান্ড এয়ারপোর্ট ট্রান্সফার (ওআরএটি) প্রকল্পের কাজ শুরু হবে। পিপিপি চুক্তি হয়ে গেলে পুরোনো টার্মিনালের অনেক কার্যক্রম তৃতীয় টার্মিনালে স্থানান্তর শুরু করবে বেবিচক। এরপর বেবিচকের নিজস্ব জনবলের ট্রেনিং ও ট্রায়াল চলবে। এসব প্রক্রিয়া শেষ হতে এক থেকে দেড় বছর পর্যন্ত সময় প্রয়োজন।

বেবিচকের এক কর্মকর্তা বলেন, হঠাৎ করে টার্মিনালের অপারেশন প্রক্রিয়া শুরু করা যায় না। টেস্ট অ্যান্ড ট্রায়াল করতে হয়, তারপর এসওপিগুলো তৈরি করতে হয়। বিভিন্ন স্টেকহোল্ডারকে টার্মিনালে জায়গা দিতে হয়। তারপর নিজেদের মধ্যে আবার সে সমন্বয়টা করতে হয়।

থার্ড টার্মিানল চালুর বিষয়ে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মঞ্জুর কবীর ভূঁইয়া সময়ের আলোকে বলেন, আমরা দ্রুত থার্ড টার্মিনাল চালু করতে কাজ করে যাচ্ছি। কাজ ইতোমধ্যে ৯৮.৫ শতাংশ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

কবে নাগাদ কাজ শেষ হবে জানতে চাইলে তিনি বলেন, কনস্ট্রাকশন কাজ প্রায় শেষ। অপারেশনাল কাজ কিছু বাকি আছে। এ ছাড়া যন্ত্রপাতি ইন্টিগ্রেশন করতে হবে। সেগুলো করতে সময় লাগবে। আমরা শিগগির যেন চালু করা যায় সেজন্য কাজ করছি। আগামী ১ থেকে ২ মাসের মধ্যে জাপানের সঙ্গে ১টা চুক্তি হবে। চুক্তির মেয়াদ ৬ মাস। এরপর এয়ারপোর্ট রান করতে ১ থেকে ২ মাস লাগবে। সে হিসেবে আগামী বছরের মাঝামাঝিতে থার্ড টার্মিনাল চালু হবে বলে আশা করছি। গ্রাউন্ড হ্যান্ডেলিং নিয়ে একটা নীতিগত সিদ্ধান্ত হয়ে আছে বলেও জানান তিনি।

২০১৭ সালের ২৪ অক্টোবর একনেকে অনুমোদন পায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প ফেজ-১। ২০১৯ সালের ১০ ডিসেম্বর প্রকল্পের প্রথম সংশোধিত ডিপিপি অনুমোদিত হয় ২১ হাজার ৩৯৯ কোটি টাকার। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্থপতি রোহানি বাহারিনের করা নকশায় তৃতীয় টার্মিনাল ভবন নির্মাণ করছে জাপানের মিতসুবিশি ও ফুজিটা এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাং, যার নাম দেওয়া হয়েছে অ্যাভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম।

তৃতীয় টার্মিনাল চালু হলে আরও ১ কোটি ২০ লাখ যাত্রীকে সেবা দেওয়া সম্ভব হবে। আর বর্তমানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথম ও দ্বিতীয় টার্মিনালে দিনে ৩০টিরও বেশি উড়োজাহাজ সংস্থার ১২০ থেকে ১৩০টি বিমান উড্ডয়ন ও অবতরণ করে। প্রতিদিন এসব উড়োজাহাজের প্রায় ২০ হাজার যাত্রী বিমানবন্দরের দুটি টার্মিনাল ব্যবহার করেন। এই হিসাবে বছরে প্রায় ৮০ লাখ যাত্রীর সেবা দেওয়ার সুযোগ রয়েছে।


সময়ের আলো/আরএস/






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close