ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

পার্বত্য চট্টগ্রামে কঠিন চীবর দানোৎসব বর্জন ঘোষণা
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ৯:১৫ পিএম  (ভিজিট : ৮৬)
পার্বত্য চট্টগ্রামের বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাহীনতার অভিযোগ এনে ‘দানোত্তম কঠিন চীবর দান’ নামক ধর্মোৎসব তিন পাহাড়ি (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) জেলায় বর্জন করা হয়েছে। রোববার (৬ অক্টোবর) শহরের মৈত্রী বিহারে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ‘পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ভিক্ষু সংঘ’।

রাঙামাটি শহরের বাণিজ্যিক এলাকা বনরূপাস্থ মৈত্রী বিহারে রোববার (৬ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ ঘোষণা দেন ‘পার্বত্য ভিক্ষু সংঘ’ সভাপতি ভদন্ত শ্রদ্ধালঙ্কার মহাথের। বিহারটি পাহাড়ি-বাঙ্গালীর সহিংসতা চলাকালে দুর্বৃত্তদের হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সংবাদ সম্মেলনে শ্রদ্ধালংকার মহাথের লিখিত বক্তৃতায় বলেন, গত ১৮,২০ সেপ্টেম্বর ও ১লা অক্টোবর খাগড়াছড়ি ও রাঙামাটিতে সাম্প্রদায়িক সহিংসতায় শতাধিক দোকানপাট ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ড সংঘটিত হয়। একইসাথে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩ জন আদিবাসী ব্যক্তি নিহত হন। হামলায় বিভিন্ন বিহার, বুদ্ধমূর্তি ভাঙচুরসহ দানবাক্স লুট করা হয়েছে। 

সংবাদ সম্মেলনে আরও অভিযোগ কর হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এমন সহিংসতার ঘটনা ঘটেছে। এ যাবত কালে যত সাম্প্রদায়িক হামলা হয়েছে, সেগুলোর কোন বিচার হয়নি। নামেমাত্র তদন্ত কমিটি করা হয়, যা আলোর মুখ দেখে না। প্রশাসনের প্রতি কোন আস্থা না থাকার পাশাপাশি বৌদ্ধ সমাজ ও ভিক্ষু সংঘ উদ্বিগ্ন ও শঙ্কিত। এমন নিরাপত্তাহীনতা ও অনিশ্চয়তার কারণে পার্বত্য চট্টগ্রামের সকল বৌদ্ধ বিহারে ‘কঠিন চীবর দান’ উৎসব না করার ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বনভান্তে শিষ্য সংঘ সহ-সভাপতি ভদন্ত সৌর জগৎ মহাথের, বান্দরবান জেলা পার্বত্য ভিক্ষু পরিষদ সাধারণ সম্পাদক ভদন্ত তেজপ্রিয় মহাথের, রাঙামাটির কাপ্তাই চিংম্রং রাজ নিকায় মার্গ সহ-সভাপতি ভদন্ত জ্ঞানবংশ মহাথের, বাংলাদেশ ত্রিরত্ন ভিক্ষু এসোসিয়েশন সভাপতি ভদন্ত আগ্নাশ্রী মহাথের, খাগড়াছড়ি শাসনা রাক্ষিতা ভিক্ষু সংঘ সভাপতি ভদন্ত সুমনা মহাথের, বৌদ্ধ শাসনা ভিক্ষু কল্যাণ পরিষদ সভাপতি ভদন্ত সুরিয়েন্টা মহাথের, খাগড়াছড়ি ভিক্ষু এসোসিয়েশন সাধারণ সম্পাদক ভদন্ত আগাসারা থের, মং সার্কেল সাংঘরাক্ষিতা ভিক্ষু সংঘ সভাপতি, ভদন্ত কেসারা মহাথের, মানিকছড়ি ভিক্ষু সংঘ সভাপতি ভদন্ত উত্তমা মহাথের, ওয়ার্ল্ড পীচ ভিক্ষু সংঘ সভাপতি ভদন্ত সুমনা মহাথের, রামগড় ভিক্ষু সংঘ সভাপতি ভদন্ত কেসারা মহাথের, খাগড়াছড়ি ভিক্ষু সংঘ সভাপতি সংঘরাজ ওয়েনা মহাথেরো, গুইমারাস্থ ভদন্ত ওইমালা মহাথের, বাংলাদেশ মার্মা ভিক্ষু কল্যাণ এসোসিয়েশন সভাপতিভদন্ত নাইন্দাওয়াইংসা মহাথের, পার্বত্য ইয়ং ভিক্ষু এসোসিয়েশন সভাপতি ভদন্ত নন্দিয়া ভিক্ষু প্রমুখ।

রাঙামাটি, খাগড়াছড়ি ও বন্দরবান পার্বত্য জেলার বৌদ্ধ ধর্মীয় গুরুদের ১৫টি সংগঠন ঐক্যবদ্ধভাবে প্রথমবারের মতো এ ‘দানোত্তম কঠিন চীবর দানোৎসব’ এর সকল কর্মসূচি বর্জন করেছে। আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাঙামাটির বেশ কয়েকজন বিহার পরিচালনা পর্ষদ সদস্য।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close