ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

শিক্ষক নুরুল ইসলামের আলোকিত পরিবার
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ৪:২২ এএম  (ভিজিট : ৯২)
নূরুল ইসলাম একজন আদর্শ শিক্ষক, সফল অভিভাবক ও বাবা। মানুষ গড়ার এ কারিগরের জীবনে কোনো অপূর্ণতা নেই। নিজের ৯ সন্তানকে করেছেন সুশিক্ষায় শিক্ষিত। তাদের পড়ালেখা শিখিয়েছেন বিভিন্ন বিশ^বিদ্যালয় এবং ক্যাডেট কলেজসহ সেরা সব শিক্ষাপ্রতিষ্ঠানে। তার সন্তানরা বাংলাদেশ নৌবাহিনীসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এখন ভালো চাকরি করছেন। তার এক ছেলে দুই মেয়ে বাবার মতোই বেছে নিয়েছেন শিক্ষকতা পেশা। কেবল নিজের সন্তানদেরই নয়, শিক্ষকতা জীবনে হাজার হাজার শিক্ষার্থীর মাঝে আলো ছড়িয়েছেন মানুষ গড়ার এই কারিগর। তার অনেক ছাত্র এখন শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক এবং প্রকৌশলী। 

নুরুল ইসলাম লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার চর ফলকন গ্রামের বাসিন্দা। ২০১৩ সালে উপজেলার চর জাঙ্গালিয়া এসসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদ থেকে অবসরে যান। ১৯৭২ সাল থেকে শিক্ষকতা শুরু করেন। শুরুটা হয় হাজিরহাট হামেদিয়া ফাজিল মাদরাসায় সহকারী শিক্ষক হিসেবে। এরপর চর লরেন্স উচ্চ বিদ্যালয় ও হাজিরহাট মিল্লাত উচ্চ বিদ্যালয়ে 
সহকারী প্রধান শিক্ষক এবং পরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিলেন। চাকরি থেকে অবসর পেয়ে হজ পালন করেন। 

নুরুল ইসলামের ৪ ছেলে ও ৫ মেয়ে। বড় মেয়ে তাসলিমা বেগম এমএ, বিএড পাস করে শিক্ষকতা করছেন। ছেলে মো. ইব্রাহিম চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করে একটি প্রাইভেট কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। মেজো ছেলে আরিফুর রহমান পড়ালেখা করেছেন ক্যাডেট কলেজে। এখন বাংলাদেশ নৌবাহিনীর কমান্ডার। মেয়ে সালমা ইসলাম চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে থেকে এমবিএ পাস করে এনসিসি ব্যাংকে সিনিয়র অফিসার পদে কর্মরত। মেয়ে শাহানা ইসলাম মাস্টার্স পাস করে এখন কমলনগর উপজেলা তথ্য সেবা কর্মকর্তা। রিপা সুলতানা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অনার্স মাস্টার্স শেষ করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। ছোট মেয়ে ইসরাত জাহান নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় থেকে ইংরেজিতে অনার্স-মাস্টার্স পাস করে এখন বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। ছেলে আমিনুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে অনার্স-মাস্টার্স শেষ করে জুডিশিয়াল পরীক্ষায় প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছেন। ছোট ছেলে সাইফুল ইসলাম ঢাকা কলেজে রাষ্ট্র বিজ্ঞানে অনার্স পড়ছেন। 

সরেজমিন কথা হয় নুরুল ইসলামের সঙ্গে। এ সময় তিনি বলেন, সুনামের সঙ্গে ৪০ বছর শিক্ষকতা করেছি। আমার ছাত্র ও সন্তানরা এখন নানা ক্ষেত্রে সফল। এটাই আমার সবচেয়ে বড় সাফল্য ও অর্জন। নিজের ৯ ছেলেমেয়েকে শিক্ষিত ও প্রতিষ্ঠিত করার কথা জানাতে গিয়ে আনন্দ অশ্রু ঝরে পড়ে তার চোখ থেকে। কান্নাভেজা কণ্ঠে তিনি বলেন, আমার সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার জন্য অনন্য অবদান রেখেছে আমার স্ত্রী মরিয়ম। স্ত্রী, ছেলে, মেয়ে ও নাতি-নাতনি নিয়ে আমি অনেক সুখী একজন মানুষ।

সকয়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close