ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ড. দেবপ্রিয় ভট্টাচার্য
এক অত্যাচারীর বদলে আরেক অত্যাচারীকে বিকল্প দেখছি না
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ৩:১০ এএম  (ভিজিট : ১৭৪)
অন্তর্বর্তী সরকারের শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, দেশ একটা নতুন পরিস্থিতির ভেতর আছে। যারা আত্মত্যাগ করেছেন তাদের পরিবর্তনের চিন্তা, সংস্কারের চিন্তা মানে আমরা এক অত্যাচারীর বদলে আরেক অত্যাচারীকে বিকল্প হিসেবে দেখছি না। আপনারা বলেছেন রাষ্ট্রের প্রতিটি অঙ্গই কোনো না কোনোভাবে দুর্নীতির সঙ্গে যুক্ত হয়ে গেছে। যাদের আইন প্রণয়ন করার কথা তারা দুর্নীতিতে যুক্ত হয়ে গেছে। যাদের আইনের সুরক্ষা দেওয়ার কথা তারা দুর্নীতিতে যুক্ত হয়ে গেছে। বিগত সময়ে সচিবরা কীভাবে ব্যবসায়ী হয়ে গেলেন এবং ব্যবসায়ীরা কেমন করে রাজনীতিবিদ হয়ে গেলেন! 

শনিবার বিকালে নগরীর একটি রেস্তোরাঁয় বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়ন কমিটির জনশুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে এসব কথা বলেন তিনি। এ সময় ড. দেবপ্রিয় ভট্টাচার্য আরও বলেন, যারা আইনকে প্রয়োগ করার কথা তারা দুর্নীতিতে যুক্ত হয়ে গেছে। অনেকে মনে করেন, ব্যবসায়ীরাই রাজনীতিবিদ হয়নি, রাজনীতিবিদরাও ব্যবসায়ী হয়ে গেছেন। এটার বড় কারণ হচ্ছে, যে যার দায়িত্ব থেকে বের হয়ে গিয়ে অন্য সুবিধা নিয়ে গেছেন। 

শুনানিতে অংশ নেন সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন। এতে নাগরিক সেবার ভোগান্তির পাশাপাশি প্রকল্প বাস্তবায়নের গ্রহণযোগ্যতা, সেবা পাওয়ার ক্ষেত্রে ঘুষ-বাণিজ্য, ক্ষুদ্র নৃগোষ্ঠীর নাগরিক অধিকার, পর্যটনের অভিঘাত, শিক্ষার্থীদের কর্মসংস্থান ও কর্মদক্ষতা বৃদ্ধিসহ নানা বিষয়ে মতামত ব্যক্ত করা হয়।  

শ্বেতপত্র প্রস্তুতি কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক এ কে এনামুল হক, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)-এর সিইও ফেরদৌস আরা বেগম, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) গবেষণা পরিচালক ড. কাজী ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ, সিপিডি ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান প্রমুখ। 

প্রসঙ্গত, বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়নের লক্ষ্যে অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে গত ২৮ আগস্ট একটি কমিটি গঠন করেছে সরকার। কমিটি ৯০ দিনের মধ্যে প্রধান উপদেষ্টার কাছে প্রতিবেদন প্রদান করবে।


সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close