ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

হরিয়ানায় সরকার গড়তে যাচ্ছে কংগ্রেস, জম্মু–কাশ্মীরে ঝুলন্ত পার্লামেন্ট
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ২:৩১ এএম  (ভিজিট : ১৫৪)
ভারতের হরিয়ানায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপির ১০ বছরের শাসনের অবসান ঘটিয়ে সরকার গড়তে যাচ্ছে কংগ্রেস। প্রায় সব বুথ ফেরত সমীক্ষাতেই এমন পূর্বাভাস দেয়া হয়েছে।

বুথফেরত সমীক্ষা আরও বলছে, জম্মু ও কাশ্মীরে সরকার গঠনের দৌড়ে এগিয়ে থাকতে পারে কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্স জোট। সেক্ষেত্রে একটা ঝুলন্ত পার্লামেন্ট হতে পারে। হরিয়ানার ৯০ আসনবিশিষ্ট বিধানসভায় ৫৫ থেকে ৬২টি আসন পেতে পারে কংগ্রেস। 
 
জম্মু ও কাশ্মীরে ৯০টি আসন। এর মধ্যে ৪৩টি আসন পেতে পারে কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্স জোট। সরকার গড়তে প্রয়োজন ৪৬ আসন। 
 
সমীক্ষার পূর্বাভাস সত্যি হলে হরিয়ানায় বিজেপির ক্ষমতাচ্যুত হওয়া সময়ের অপেক্ষা। রাজ্যটিতে এবার বিজেপির ঝুলিতে পড়তে পারে মাত্র ১৮ থেকে ২৪টি আসন।
 
সমীক্ষক সংস্থা ধ্রুব দাবি করেছে, হরিয়ানায় কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ৫৭টি আসন, বিজেপি পেতে পারে ২৭টি আসন। তবে দুটি সমীক্ষাতেই দাবি করা হয়েছে, হরিয়ানায় খাতা খুলতে পারবে না অরবিন্দ কেজরীওয়ালের দল আম আদমি পার্টি (আপ)।
 
দৈনিক ভাস্কর-এর সমীক্ষায় ইঙ্গিত দেয়া হয়েছে, হরিয়ানায় কংগ্রেস পেতে পারে ৪৪ থেকে ৫৪টি আসন। বিজেপি পেতে পারে ১৯ থেকে ২৯টি আসন। 

ইন্ডিয়া টুডে-সিভোটারের জনমত সমীক্ষায় বলা হয়েছে, ৯০টি বিধানসভা আসনের মধ্য়ে ৪০ থেকে ৪৮টি আসন পেতে পারে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস। ২৭ থেকে ৩২টি আসন পেতে পারে বিজেপি। অন্যদিকে মেহবুবা মুফতির পিডিপি পেতে পারে ৬ থেকে ১২টি আসন। অন্য দলগুলো পেতে পারে ৬ থেকে ১১টি আসন। 

শনিবার (৫ অক্টোবর) হরিয়ানায় ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ভোট পড়েছে প্রায় ৬৫ শতাংশ। আগামী ৮ অক্টোবর হরিয়ানা বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হবে।

সময়ের আলো/আরএস/

 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close