ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ফের হযবরল বিপিএল!
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ১:৪০ এএম  (ভিজিট : ১৪৮)
দেশের ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে জাঁকজমকপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। নানা সংকট ও সমস্যা মোকাবিলা করে ২০১২ সাল থেকে এখন পর্যন্ত জনপ্রিয় এই টুর্নামেন্টটির ১০টি সংস্করণ আয়োজিত হয়েছে। তবে এত বছর পরও আসরটি বিতর্কমুক্ত হতে পারেনি। প্রায় প্রতি সংস্করণের শুরু কিংবা শেষে নানামুখী সংকট ও চাপে পড়েছে আয়োজক কর্তৃপক্ষ। সুনির্দিষ্ট মডেল না থাকায় ফ্র্যাঞ্চাইজি মালিক পক্ষকেও নানা ভোগান্তিতে পড়তে হয়। এসব সমস্যাকে নিয়েই বসতে যাচ্ছে বিপিএলের আরও একটি আসর। আসরের দল নির্দিষ্ট হলেও এখনও চূড়ান্ত রোডম্যাপ তৈরি করতে পারেনি বিপিএলের গর্ভনিং কাউন্সিল। তাই প্রশ্ন উঠেছে, আবারও কি হযবরল বিপিএল আয়োজন করতে যাচ্ছে বিসিবি!

সরকার পরিবর্তনের পর দুই দফায় বিপিএলের একাদশ আসরের ভাগ্য নির্ধারিত হয়েছে। ২৬ সেপ্টেম্বর আসর শুরুর দিনক্ষণ ও ১৪ অক্টোবর প্লেয়ার্স ড্রাফট আয়োজনের ঘোষণা দিয়েছিলেন বিসিবিপ্রধান ফারুক আহমেদ। তবে ওই ঘোষণার পর সপ্তাহখানেক সময় পেরোলেও আসরের চূড়ান্ত রোডম্যাপ প্রকাশ করতে পারেনি বিপিএল গর্ভনিং কাউন্সিল। যে কারণে আসন্ন আসরে অংশ নিতে যাওয়া দলগুলোর সঙ্গে শনিবার বৈঠক করেছে বিসিবি। বৈঠকে প্লেয়ার্স রিটেনশন পলিসি ও ডিরেক্ট সাইনিং নিয়ে ফলপ্রসূ আলোচনার চেষ্টা চালানো হয়েছে। সেখানে পুরোনো চার দল তিনজন প্লেয়ারকে ধরে রাখার কথা বললেও নতুনরা সেটি কমিয়ে একে আনার প্রস্তাব দিয়েছে। এ ছাড়া আলোচনায় লোকাল ক্রিকেটারদের মধ্যে সরাসরি দুজনকে দলে ভেড়ানোর সুযোগ চেয়ে প্রস্তাব রাখা হয়। একই সময়ে অনেকগুলো ফ্র্যাঞ্চাইজি লিগ হওয়ার কারণে বিদেশি খেলোয়াড়দের তালিকাভুক্ত করার ক্ষেত্রে কোনো ধরাবাঁধা নিয়ম চাইছে না অংশ নেওয়া দলগুলোর মালিক পক্ষ। বিসিবি বলছে, সবকিছু বিবেচনা করে দুয়েক দিনের মধ্যেই আসন্ন বিপিএলের চূড়ান্ত গাইডলাইন ও রোডম্যাপ তারা প্রকাশ করবে।

গত আসরে রাজধানী ঢাকাকে প্রতিনিধিত্ব করা দুর্দান্ত ঢাকা এবারের বিপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। চিত্রনায়ক শাকিব খানের দল ঢাকা ক্যাপিটালস তাদের স্থলাভিষিক্ত হয়েছে। বিসিবির বৈঠকে নতুন দল হিসেবে তারাও নিজেদের মতামত জানিয়েছে। আলোচনা শেষে বেরিয়ে দলের প্রধান নির্বাহী কর্মকর্তা আতিক ফাহাদ বলেছেন, ‘বিসিবি ইনিশিয়ালি চিন্তা করেছিল যারা পুরোনো দল আছে দুজন খেলোয়াড় রিটেন করতে পারবে। একজন ডিরেক্ট সাইনিং করতে পারবে। আমাদের যাদের নতুন দল তারা তিনজন ডিরেক্ট সাইনিংয়ের কথা বলেছে। এখন অন্যান্য ফ্রাঞ্চাইজিরা এতে কিছুটা অবজেকশন দিয়েছে। সে কারণে এখনও কোনো গাইডলাইন চূড়ান্ত হয়নি।’

বিপিএলের কাছাকাছি সময়ে একাধিক ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আয়োজনের সূচি রয়েছে। সে জন্য ভালোমানের বিদেশি ক্রিকেটার পাওয়া নিয়ে অনিশ্চয়তার মেঘ কাটেনি। যে কারণে বিদেশি খেলোয়াড়দের সরাসরি চুক্তিতে কোনো ধরাবাঁধা নিয়ম চায় না ফ্রাঞ্চাইজিরা। এ ব্যাপারে ঢাকা ক্যাপিটালসের ইমরান হাসান বলেছেন, ‘বিদেশি খেলোয়াড়দের ডিরেক্ট সাইনিংয়ে যেটা হয়েছে, আমরা আমাদের মতো করে পছন্দ করতে পারব। এখন পর্যন্ত যে আলোচনা চারজন করে নিতে পারব। এ ছাড়া ড্রাফট থেকে অ্যাভেইলেভেটির ওপর নির্ভর করবে আমাদের কতজন বিদেশি প্রয়োজন।’
তবে আর যাই হোক, এক সপ্তাহ পরেই প্লেয়ার ড্রাফট হতে যাওয়ার আগে এখনও রোডম্যাপ না ঠিক হওয়ায় আসর শুরুর আগেই বিপিএল প্রশ্নবিদ্ধ হয়ে গেল।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close