ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার উসকানি ট্রাম্পের
তেহরানে হামলার জবাব ‘প্রস্তুত করছে’ ইসরাইল
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ১:২০ এএম  (ভিজিট : ১৩৮)
ইসরাইলের সামরিক বাহিনী সম্প্রতি ইরানের চালানো ক্ষেপণাস্ত্র হামলার জবাব ‘প্রস্তুত করছে’। দেশটির একজন কর্মকর্তা শনিবার এএফপিকে এ তথ্য জানিয়েছেন। অন্যদিকে ইসরাইলের প্রগতিশীল ধারার দৈনিক হারেৎজ সামরিক বাহিনীর উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, এই প্রতিক্রিয়া হবে ‘তাৎপর্যপূর্ণ’। এদিকে আসছে মার্কিন নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানো উচিত ইসরাইলের। 

ইরান ১ অক্টোবর ইসরাইলের ওপর প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এটি ছিল ছয় মাসের মধ্যে দেশটির ওপর দ্বিতীয় সরাসরি হামলা। ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেশির ভাগ ক্ষেপণাস্ত্রই আটকাতে সক্ষম হয়। কিছু ক্ষেপণাস্ত্র সামরিক ঘাঁটিতে আঘাত হানে। তবে এ হামলায় বড় ধরনের ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

এএফপির প্রতিবেদন থেকে জানা গেছে, ইরানের হামলার জবাব দিতে প্রস্তুত হচ্ছে ইসরাইল। যেহেতু এই বিষয়ে প্রকাশ্যে বক্তব্য দেওয়ার অনুমতি নেই, তাই এই প্রস্তুতি চলছে বলে জানানো কর্মকর্তা তার পরিচয় গোপন রেখেছেন। তবে তিনি প্রতিক্রিয়ার ধরন বা সময় সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি। বলছেন, ‘আইডিএফ (ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী) ইরানের অভূতপূর্ব ও বেআইনি হামলার জবাব প্রস্তুত করছে।’

হারেৎজ জানিয়েছে, এই সপ্তাহে তেহরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় ইসরাইল ইরানে উল্লেখযোগ্য হামলার পরিকল্পনা করছে। ইরান আবারও ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে; এমন সম্ভাবনাও তারা উড়িয়ে দিচ্ছে না।

 ইরান দাবি করেছে, এই ক্ষেপণাস্ত্রগুলো হিজবুল্লাহ-প্রধান হাসান নাসরাল্লাহের হত্যার প্রতিশোধ নিতে নিক্ষেপ করা হয়, যাকে ২৭ সেপ্টেম্বর লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলি বিমান হামলায় হত্যা করা হয়েছিল। এ ছাড়া ইরানের ক্ষেপণাস্ত্র হামলাটি হামাসের সাবেক রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ার মৃত্যুর প্রতিক্রিয়াও ছিল, যাকে ৩১ জুলাই তেহরানে হত্যা করা হয়েছিল। 

পারমাণবিক স্থাপনায় হামলার উসকানি ট্রাম্পের : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মনে করেন, ইসরাইলের উচিত ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানো। শুক্রবার ইসরাইলের উদ্দেশে ট্রাম্প বলেছেন, ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরাইলের উচিত আগে ইরানের পরমাণু স্থাপনায় হামলা চালানো। নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে এক নির্বাচনি প্রচারে ট্রাম্প এই মন্তব্য করেন।

এর আগে প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেছেন, ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরাইলের প্রতিশোধমূলক হামলা সমর্থন করেন না তিনি। এর বদলে ইহুদি রাষ্ট্রটির বিরুদ্ধে ইসলামিক প্রজাতন্ত্রটির ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া জানানোর জন্য একটি বিস্তৃত আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তোলার পক্ষে তিনি।

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে ইঙ্গিত করে ট্রাম্প বলেন, ‘সাংবাদিকরা তাকে (বাইডেন) প্রশ্ন করেছিল, ইরান সম্পর্কে আপনার কী ধারণা, আপনি কি ইরানে আঘাত হানবেন? আর তিনি (বাইডেন) বলেন, ‘না, যতক্ষণ পর্যন্ত ইসরাইলের পারমাণবিক স্থাপনায় ইরান হামলা না চালাচ্ছে ততক্ষণ হামলা চালানো হবে না। এর মানে বাইডেন হামলা চালাতে চান, তাই তো? প্রশ্ন ছুঁড়ে দেন ট্রাম্প।

ইরানের পারমাণবিক স্থাপনা যুক্তরাষ্ট্রের জন্য ঝুঁকিপূর্ণ উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘যখন সাংবাদিকরা তাকে এ প্রশ্ন করেছিল, তখন উত্তরটা হওয়া উচিত ছিল, আগে ইরানের পারমাণবিক স্থাপনায় আঘাত করা হবে, বাকি বিষয়ে পরে ভাবলেও চলবে।’

সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close