ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

নতুন নোট নকশার প্রস্তাব
টাকায় থাকবে না শেখ মুজিবের ছবি
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ১২:৪৭ এএম  (ভিজিট : ১১৮)
কোনো টাকায় শেখ মুজিবুর রহমানের ছবি থাকবে না। একই সঙ্গে সব টাকার নোটের ডিজাইন পরিবতর্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে একেবারে ২০ টাকা থেকে ১০০০ টাকার নোটের ডিজাইন পরিবর্তন করা হবে না। পর্যায়ক্রমে সব নোটের ডিজাইন পরিবতন করা হবে। কেন্দ্রীয় ব্যাংক ও অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। 

নতুন নোটের জন্য নির্দিষ্ট নকশার প্রস্তাব পাঠাতে বাংলাদেশ ব্যাংককে  গত ২৯ সেপ্টেম্বর চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। 

চিঠিতে নতুন মুদ্রার নকশা প্রবর্তনের জন্য বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও ডিজাইন উপদেষ্টা কমিটির সুপারিশ চাওয়া হয়েছে। চিঠিতে নতুন ডিজাইন ও নতুন নোটের বৈশিষ্ট্য কী ধরনের সমীচীন হবে তা নিয়ে উপদেষ্টা কমিটিকে সুপারিশসহ সুনির্দিষ্ট প্রস্তাব যত দ্রুত সময়ে পাঠাতে বলা হয়েছে। 

বর্তমানে বাংলাদেশের ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০, ১০০০ টাকার কাগুজে নোট প্রচলন আছে। এর মধ্যে ২ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত সব কাগুজে নোটে শেখ মুজিবুর রহমানের ছবি আছে। কোনো কোনো নোটের দুই পাশে শেখ মুজিবের ছবি রয়েছে। এ ছাড়াও ধাতব মুদ্রাগুলোতেও তার ছবি রয়েছে। নতুন করে নোটের নকশার যে প্রস্তাব চাওয়া হয়েছে সেখানে শেখ হাসিনার সরকারের সময় ছাপানো নোটের ডিজাইন পরিবর্তন হবে। যেখানে শেখ মুজিবের ছবি থাকবে না । 

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আহসান এইচ মনসুর নোটের নকশা পরিবর্তন নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তিনি সেই প্রশ্নের উত্তরে সরাসরি কিছু না বললেও শুধু বলেছিলেন, যখন টাকশালে নোট বানানোর প্রয়োজন হবে, তখন নোট ছাপানো হবে। 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি তার জানা নেই।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close