ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

জনগণ সচেতন হলে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব: স্বাস্থ্য উপদেষ্টা
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ১১:৫০ পিএম  (ভিজিট : ১০২)
দেশের জনগণ সচেতন হলে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপদেষ্টা নুরজাহান বেগম। তিনি বলেছেন, ডেঙ্গু নিয়ে ইতোমধ্যে মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সাথে প্রশাসনিক লেভেলে বৈঠক হয়েছে। ডেঙ্গুর দুটি দিক আছে। একটি হচ্ছে প্রতিরোধ আরেকটি  হচ্ছে চিকিৎসা। আমরা যদি প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সচেতন করতে পারি তাহলে ডেঙ্গুর প্রতিকার করা সম্ভব। এছাড়া ডেঙ্গুর চিকিৎসায় ডিএনসিসিসহ বিভিন্ন হাসপাতালে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে।

শনিবার (৫ অক্টোবর) বিকেলে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের দেখতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্য উপদেষ্টা এসব  কথা বলেন।

নুরজাহান বেগম বলেন, বর্তমানে বার্ন হাসপাতালে  আন্দোলনে আহত ১৪ জন রোগী ভর্তি আছেন। বিভিন্ন হাসপাতাল থেকে পাঠানো ৬৭ জনকে বার্ন ইনিস্টিউটে চিকিৎসা দেওয়া হয়েছে। আহতদের মধ্যে একজনের অবস্থা খুবই গুরুতর। তার উন্নত চিকিৎসার জন্য অস্ট্রেলিয়া রাশিয়াসহ বিভিন্ন দেশের সাথে আমাদের কথা হচ্ছে।

স্বাস্থ্য উপদেষ্টা  বলেন, এনআইও বা জাতীয় চক্ষুবিজ্ঞান হাসপাতালে  ইতিপূর্বে বৈষম্য বিরোধী আন্দোলনে আহতদের দেখতে চায়না থেকে বিশেষজ্ঞরা এসেছিলেন এবং দেখে তারা বলেছেন যে আমাদের এখানে ডাক্তাররা যে চিকিৎসাসেবা দিয়েছেন সেটা  যথাযথ হয়েছে। তারা থাকলেও একই চিকিৎসা করতেন। এদের ভেতর তিনজনকে নিয়ে বলেছেন যে তারা দেশে গিয়ে বিশেষজ্ঞদের সাথে কথা বলে মতামত জানাবেন।

তিনি জানান, আহতদের চিকিৎসা দিতে নেপাল থেকে ৩ জন নামকরা চক্ষু সার্জন দেশে এসেছেন।  তারা আহতদের ভেতর ৭০ জনের মতো  রোগী শনিবার  দেখেছেন এবং এদের মধ্যে রোববার তিনজনের চোখের অপারেশন হবে। এছাড়া ৭ তারিখে ফ্রান্স ডাক্তাররা আসবেন। এরপর ইউএসএ থেকে আসবেন।  সবাইকে তো আমরা বিদেশে পাঠাতে পারব না তাই চেষ্টা করছি বিদেশ থেকে বিশেষজ্ঞ ডাক্তার এনে কিভাবে যাতে দেশে সর্বোচ্চ চিকিৎসাটা দেওয়া যায়। প্রয়োজনে দেশী এবং বিদেশি ডাক্তাররা মিলে এখানে অপারেশন করবে।

এসময় স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক ও স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাজমুল হোসেন বলেন, ডেঙ্গুর প্রকোপ গতবছরের চেয়ে তুলনামূলক কম। এ বছর মৃত্যুর সংখ্যাও বেশ কম। তবে কোনো মৃত্যুই কাম্য না। আমরা মৃত্যুর সংখ্যা কীভাবে রোধ করা যায় সেই ব্যাপারে কাজ করছি। সব হাসপাতালে আমরা ডেঙ্গুর চিকিৎসায় যেসব প্রয়োজনীয় চিকিৎসাপত্র দেওয়া দরকার সেগুলো পাঠিয়ে দিয়েছি। আরও লাগলে দেওয়া হবে।

সময়ের আলো/এম




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close