ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বৈষম্যমুক্ত হতে চায় বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ৯:১৮ পিএম আপডেট: ০৫.১০.২০২৪ ৯:৩৮ পিএম  (ভিজিট : ২১৫)
শিক্ষাব্যবস্থায় সরকারি-বেসরকারি বৈষম্য দূরীকরণে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণসহ ৯ দফা দাবি জানিয়েছে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস)।

শনিবার (৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক দিবসে পুরান ঢাকার লক্ষ্মীবাজারের টিচার্স টাওয়ারে এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

এ সময় বাংলাদেশ শিক্ষক সমিতির আহ্বায়ক মোঃ সাইদুর রহমান সরকার বলেন, আমাদের চাকরি জাতীয়করণ করতে হবে। শিক্ষাব্যবস্থায় কোনো বৈষম্য রাখা যাবে না। আমরা বৈষম্যহীন দেশ চাই।

বাংলাদেশ শিক্ষক সমিতির সদস্য সচিব মোঃ রেজাউল করিম লিটন বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকগণ বঞ্চিত, অবহেলিত ও বৈষম্যের শিকার। বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসবভাতা, বাড়ি ভাড়া, চিকিৎসাভাতাসহ সকল বৈষম্য দূর করতে হবে। চাকরি জাতীয়করণ করতে হবে।

শিক্ষকদের ৯ দফা দাবি হলো: বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ করতে হবে, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের স্বতন্ত্র বেতন স্কেল প্রদান করতে হবে, পেনশন প্রথা চালুকরণ এবং পেনশন প্রথা চালু না হওয়া পর্যন্ত চাকুরি হতে অবসর গ্রহণের ৬ মাসের মধ্যে অবসর ও কল্যাণ ভাতা প্রদান করতে হবে, বেতন হতে অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের চাঁদা কর্তন বন্ধ করতে হবে, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদান করতে হবে, চাকুরির বয়সসীমা ৬৫ বছরে উন্নীতকরণ, এমপিও ভুক্ত শিক্ষক-কর্মচারীদের বদলি প্রথা চালুকরণ, শিক্ষাব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে আধুনিক ও যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করতে হবে, প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষকদের অন্যান্য শিক্ষকদের মতো ২টি টাইম স্কেল প্রদান করতে হবে।

সময়ের আলো/এম 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close