ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ময়মনসিংহে লক্ষাধিক মানুষ পানিবন্দি, প্লাবিত ৮০ গ্রাম
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ৮:৫৩ পিএম  (ভিজিট : ২০৮)
ময়মনসিংহ জেলার সীমান্তবর্তী উপজেলা হালুয়াঘাট এবং ধোবাউড়া উপজেলার দুদিনের প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে ৮০টি গ্রাম প্লাবিত হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছেন। এর সাথে পানিবন্দি হয়ে পড়েছেন দুটি উপেজলার প্রায় লক্ষাধিক মানুষ। শনিবার (৫ অক্টোবর) বন্যার অবনতির কথা জানিয়েছেন এলাকাবাসী। দুটি উপজেলার পানিবন্দি মানুষের জন্য ২০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছেন স্থানীয় প্রশাসন।

গতকাল (শুক্রবার) ও আজ শনিবার দুদিন ধরে প্রবল বর্ষণ হয় জেলার সকল উপজেলায়। জেলার বিভিন্ন উপজেলা নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভেসে গেছে হাজার হাজার মৎস্য খামার। পানির নিচে তলিয়ে গেছে একরের পর একর আমন ফসল। বিশেষ করে জেলার সীমান্তবর্তী হালুয়াঘাট, ধোবাউড়ায় বৃষ্টিপাত ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শত শত গ্রাম প্লাবিত হওয়ার খবর জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। পানিবন্দি হয়ে পড়েছেন দুটি উপজেলার প্রায় লক্ষাধিক মানুষ। স্থানীয় উপজেলা ও জেলা প্রশাসনের লোকজন বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন বলে জানা গেছে।

ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত শারমিন বলেন, উপজেলার ৭টি ইউনিয়নে ৪০টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। নেতাই নদীর বাঁধ কিছু কিছু পয়েন্টে ভেঙে গেছে। ৭টি ইউনিয়নে প্রায় অর্ধ লাখ মানুষ পানিবন্দি পড়েছেন। প্রাথমিক ভাবে সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের জানমালের নিরাপত্তার ব্যবস্থা নিতে বলা হয়েছে। পানিবন্দি মানুষদেরকে উদ্ধার করে বন্যা আশ্রয়ণ কেন্দ্রে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। সকল প্রাথমিক বিদ্যালয়গুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত কোন প্রাণহানির ঘটনা ঘটেনি বলে ইউএনও জানান।

হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এরশাদ আলী বলেন, এই উপজেলায় ১২টি ইউনিয়নের ৪০টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন এই উপজেলায় প্রায় ৪০ হাজার মানুষ। যেসব এলাকায় পানি আটকে জলাবদ্ধতা দেখা দিয়েছে সেখান থেকে মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া তাদের জন্য সরকার কর্তৃক বরাদ্দকৃত চাল বিতরণ শুরু করা হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সানোয়ার হোসেন বলেন, হঠাৎ ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে ময়মনসিংহের হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলায় বেশ কিছু গ্রাম বন্যা কবলিত হয়েছে। এ সব এলাকায় পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় অর্ধ লাখ মানুষ। তাদের জন্য সরকার দুটি উপজেলায় ১০ মেট্রিক টন করে ২০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। আজ (শনিবার) কিছু কিছু এলাকায় চাল বিতরণ করা হয়েছে। তিনি আরও বলেন, ক্ষয়ক্ষতি পর্যালোচনা করে আরও চালের বরাদ্দ বাড়ানো হবে।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close