ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভারতের হরিয়ানা রাজ্যে চলছে বিধানসভা নির্বাচন
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ৪:৩০ পিএম  (ভিজিট : ২৬৮)
শনিবার সকাল থেকে ভারতের হরিয়ানা রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে।  সকাল ৭টা থেকে ভোটগ্রহণ পর্ব শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। হরিয়ানার ৯০টি কেন্দ্রে এক দফাতেই ভোট হচ্ছে। আগামী মঙ্গলবার (৮ অক্টোবর) ভোটের ফলাফল জানা যাবে। 

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এদিন  দুপুর ১টা পর্যন্ত ভোটদানের হার ৩৬.৬৯ শতাংশ। ভোট দিয়েছেন কুস্তিগির বিনেশ ফোগাট। ঘোড়ায় চড়ে ভোট দিতে গিয়েছিলেন বিজেপি সাংসদ নবীন জিন্দল। প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর থেকে শুরু করে রাজ্যের একাধিক তারকা প্রার্থী সকাল সকাল ভোট দিয়ে ফেলেছেন। 

শনিবার (৫ অক্টোবর) সকাল থেকে হরিয়ানার বিভিন্ন কেন্দ্র কড়া নিরাপত্তার মোড়কে ঢেকে গিয়েছে। পুলিশের পাশাপাশি আধা সামরিক বাহিনীও নিরাপত্তার দায়িত্বে রয়েছে। 

পরিসংখ্যান বলছে, ৩০ হাজারের বেশি পুলিশকর্মী এবং ২২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে ভোটের জন্য। প্রতিটি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা রয়েছে। সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। ভারতের রাজধানী দিল্লির পড়শি হরিয়ানায় মূল লড়াই শাসকদল বিজেপি এবং বিরোধী কংগ্রেসের মধ্যে। গত এক দশক ধরে এই রাজ্যে বিজেপি ক্ষমতায় রয়েছে। এ ছাড়াও হরিয়ানার জাঠ অধ্যুষিত এলাকায় প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার আইএনএলডি (ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল) এবং তার নাতি তথা প্রাক্তন উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার দল জেজেপি (জননায়ক জনতা পার্টি)। 

হরিয়ানার নির্বাচনে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন- মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনি (বিজেপি, লডওয়া), প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা ভূপেন্দ্র সিংহ হুডা (কংগ্রেস, গারহি সাম্পলা-কিলোই), প্রাক্তন উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা (জেজেপি, উচানা কালান) প্রমুখ। অলিম্পিক্স থেকে পদক হারিয়ে ফিরে নির্বাচনের মুখে কংগ্রেসে যোগ দিয়েছিলেন বিনেশ ফোগাট। দল তাকে জুলানা কেন্দ্র থেকে প্রার্থী করেছে। তার কেন্দ্রের ফলাফলের দিকেও আলাদা করে নজর থাকবে। হরিয়ানায় বিধানসভা নির্বাচনে মোট ভোটারের সংখ্যা দু’কোটিরও বেশি। তাদের মধ্যে নারী  ভোটারের সংখ্যা প্রায় ৯৬ লক্ষ। তারা  এদিন ১০৩১ জন প্রার্থীর জয়-পরাজয় নির্ধারণ করবেন। মোট বুথের সংখ্যা ২০ হাজার ৬২৯।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close