ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

অন্তর্বর্তী সরকারকে দিল্লির চোখে চোখ রেখে কথা বলার সাহস রাখতে হবে : আখতার
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ৩:৪১ পিএম আপডেট: ০৫.১০.২০২৪ ৫:২১ পিএম  (ভিজিট : ২৪০)
নাগরিক কমিটির সদস্য সচিব ও ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক আখতার হোসেন বলেছেন, বিগত ফ্যাসিস্ট সরকার দেশকে দিল্লীর অভায়রণ্যে পরিণত করেছিল। যার ধারাবাহিকতায় আবরার ফাহাদকে জীবন দিতে হয়েছিল, ভারতের সাথে তারা নতজানু নীতিতে ছিল। এই গণঅভ্যুত্থানের সরকার কোনোভাবেই ভারতের সাথে নতজানু নীতিতে থাকতে পারে না৷ এই সরকারকে দিল্লির সাথে চোখে চোখ রেখে কথা বলার সাহস রাখতে হবে৷ 

শনিবার (৫ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর শাহবাগে নাগরিক কমিটি আয়োজিত এক নাগরিক সমাবেশে তিনি এসব কথা বলেন। 

সমাবেশে বক্তারা জুলাই হত্যাকাণ্ডের বিচার, শহীদ পরিবারের পুনর্বাসন ও আহতদের চিকিৎসা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবি জানান। এসময় সংগঠনটির নেতারা সারাদেশে নাগরিক কমিটির বিস্তৃত করার কথাও জানান। সমাবেশে সঞ্চালনা করেন নাগরিক কমিটির সদস্য আরিফুল ইসলাম আদীব।

সমাবেশে নাগরিক কমিটির সদস্যসচিব আখতার হোসেন আরও বলেন, জুলাই গণহত্যার বিচার এখন পর্যন্ত শুরু হয়নি। সরকারের কাছে আহবান অতি দ্রুত যারা গণহত্যা করেছে, যারা গুলি করেছে, যারা হুকুম দিয়েছে তারা প্রত্যেকেই যেন বিচার প্রক্রিয়ার মাধ্যমে শাস্তি নিশ্চিত করা হয়।

সমাবেশে নাগরিক কমিটির সদস্য মশিউর রহমান বলেন, শেখ পরিবারের যারা বরিশাল থেকে শুরু করে বৃহত্তর খুলনা- সমস্ত বাংলাদেশে যারা মুজিব পরিবারের নামে লুটপাট করেছে, হত্যাকাণ্ড ঘটিয়েছে, এই শেখ পরিবারের কাউকে সরকার গ্রেফতার করতে পারেনি। সেনাবাহিনী ক্যান্টনমেন্টে ৬০০ জনকে আশ্রয় দিয়েছেন, তাদেরকে কেন আটক করেননি এমন প্রশ্নও রাখেন তিনি।  

গত ১৯ জুলাই বাড্ডায় পুলিশের গুলিতে নিহত হন মারুফ হোসেন। নাগরিক সমাবেশে তার পিতা বলেন, 'দেশ স্বাধীন' এর পর আমি ২৮ জনের বিরুদ্ধে বিরুদ্ধে মামলা করি। কিন্তু যাদের নামে মামলা করি অর্ধেকই পালিয়ে গেছে। তারা কিভাবে পালায়?

তিনি বলেন, আমি কাদের কাছে বিচার চাইব। দেশ স্বাধীনের পর যেসব সমন্বয়কের ডাকে আমার ছেলে রাস্তায় জীবন দিয়েছে সরকার পতনের পর তারা একটাবারও আমার খোঁজ নেয়নি। আমি আমার ছেলের হত্যাকারীদের বিচার চাই।

সমাবেশে আরও বক্তব্য রাখেন নাগরিক কমিটির আহবায়ক নাসিরুদ্দিন পাটওয়ারী ছাত্র-জনতার অভ্যুত্থানে শহীদ মমিনুল ইসলাম হৃদয়ের বাবা সাইফুল ইসলাম,গাজীপুরের মাওনায় আহত মোশারফ হোসেনের সহধর্মিণী, শহীদ খালিদ হাসান সাইফুল্লাহর বাবা কামরুল হাসান, জাতীয় নাগরিক কমিটির সদস্য ও গুম হওয়া স্বজনদের সংগঠন ‘মায়ের ডাকে’র সংগঠক সানজিদা ইসলাম তুলি প্রমুখ।

সময়ের আলো/এএ/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close