ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

দেশে আট মাসে বজ্রপাতে শিশুসহ ২৯৭ জনের প্রাণহানি
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ১:১৩ পিএম আপডেট: ০৫.১০.২০২৪ ৭:১৮ পিএম  (ভিজিট : ৫৫০)
দেশে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বজ্রপাতে মোট ২৯৭ জনের প্রাণহানি ঘটেছে। আর এই আট মাসে আহত হয়েছে ৭৩ জন। নিহতদের মধ্যে ১১ জন শিশু, ৫৫ জন নারী রয়েছে। নারীর মধ্যে ৬ জন কিশোরী। এছাড়া মোট মৃত্যুর মধ্যে ২৪২ জনই রয়েছে পুরুষ। পুরুষের মধ্যে কিশোরের সংখ্যা ১৭ জন।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে সেভ দ্য সোসাইটি এন্ড থাণ্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরামের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এসময় উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি ড. কবিরুল বাশার, সেক্রেটারি মো রাশিম মোল্লা এবং গবেষণা সেলের প্রধান নির্বাহী আবদুল আলিম।

সংবাদ সম্মেলনে সেভ দ্য সোসাইটি এন্ড থাণ্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম জানায়, দেশের জাতীয় এবং আঞ্চলিক দৈনিক পত্রিকা, কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনের স্ক্রল থেকে বজ্রপাতে হতাহতের সকল তথ্য সংগ্রহ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিভিন্ন মাসের বজ্রপাতে হতাহতের পরিসংখ্যান তুলে ধরা হয়। তাতে বলা হয়, ফেব্রুয়ারি মাসে বজ্রপাতে নিহত হয়েছেন ১ জন। মার্চ মাসে নিহত হয়েছেন ৯ জন। এর মধ্যে ৮ জন পরুষ ও ১ জন নারী রয়েছে। এ মাসে আহত হয়েছেন ৬ জন। এর মধ্যে ৬ জনই পুরুষ।

এপ্রিল মাসে ৩১ জন নিহত হয়েছেন। এর মধ্যে ২০ জন পুরুষ, ১১ জন নারী ও ১ জন শিশু এবং ২ জন কিশোরী রয়েছে। এ মাসে আহত হয়েছেন ১ জন পুরুষ।

মে মাসে নিহত হয়েছেন ৯৬ জন। এর মধ্যে পুরুষ ৭৯ জন, নারী ১৭ জন, শিশু ২ জন এবং কিশোর ২ ও কিশোরী ১ জন। এ মাসে ২৮ জন আহত হয়েছেন। তার মধ্যে পুরুষ ২৩ জন, নারী রয়েছে ৫ জন।

জুন মাসে নিহত হয়েছেন ৭৭ জন। এর মধ্যে পুরুষ ৬১ জন, নারী ১৬ জন, শিশু ৫ জন, পুরুষের মধ্যে কিশোর রয়েছে ৭ জন। এ মাসে আহত হয়েছেন ১৪ জন। এর মধ্যে পুরুষ ১২ জন, নারী ২ জন।

জুলাই মাসে মোট নিহত হয়েছেন ১৯ জন। এর মধ্যে নারী ১ জন এবং ১৮ জনই পুরুষ। এ মাসে আহত হয়েছেন ১০ জন। এর মধ্যে ১ জন নারী এবং ৯ জনই পুরুষ রয়েছে।

এছাড়া আগস্ট মাসে বজ্রপাতে মোট ১৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৩ জন নারী ও ১৪ জন পুরুষ। এর মধ্যে ১ জন শিশু, ১ জন কিশোর ও ১ কিশোরী। এছাড়া এ মাসে আহত হয়েছেন ২ জন পুরুষ।

অন্যদিকে সেপ্টেম্বর মাসে বজ্রপাতে মোট ৪৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৪১ জন পুরুষ ও ৬ নারী রয়েছে। নারী ও পুরুষের মধ্যে ২ জন শিশু রয়েছে। পুরুষের মধ্যে ৪ জন কিশোর ও নারীর মধ্যে ২ জন কিশোরী রয়েছে। এ মাসে আহত হয়েছেন ১২ জন। এর মধ্যে ১০ জন পুরুষ ও ২ জন নারী রয়েছে।

এ বছর সবচেয়ে যেসব জেলায় নিহত হয়েছে তার মধ্যে ফেনিতে ১২ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ১৩ জন, কক্সবাজারে ১০ জন, জয়পুরহাটে ১৩ জন, হবিগঞ্জে ১৩ জন এবং গাইবান্ধায় ১০ জন। ধান কাটা, ঘাস কাটা, গরু আনা ও নানান ধরণের কৃষিকাজের সময় বজ্রপাতে সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে। এ বছরের ৮ মাসে শুধু কৃষি কাজের সময় বজ্রপাতে ১৫২ জন কৃষকের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু গরু আনতে গিয়ে ১৮ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া, মাছ ধরার সময় ৫২ জন জেলের মৃত্যু হয়েছে। আম কুড়ানোর সময় ১১ জন, ফাঁকা রাস্তায় চলাচলের সময় ১৫ জন, ঘরে থাকাকালীন ২৭ জন, পাথর উত্তোলনের সময় ৩ জন, বাড়ির আঙ্গিনায় খেলার সময় ১৪ জন শিশু-কিশোর ও গাড়ীতে থাকাকালীন ১ জনের মৃত্যু হয়েছে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close