ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

পূজার পোশাক
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ৩:৩৮ এএম  (ভিজিট : ২৬২)
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। শারদীয় এ উৎসবে বর্ণিল পোশাক ও সাজসজ্জায় মেতে ওঠেন সনাতন ধর্মাবলম্বীরা।

বৃষ্টি ও গরমের বিষয়টি বিবেচনা করে দেশীয় ফ্যাশন হাউসগুলো আরামদায়ক কাপড়ে শারদীয় পোশাকের সম্ভার সাজিয়েছে। রং, নকশা আর ভিন্নধর্মী কাটছাঁটে নতুনের ছোঁয়া এনেছে। সুতি, লিনেন, হাফসিল্ক, জয়সিল্ক, ধুপিয়ান, সিফন, জর্জেট ও সিল্ক কাপড়ের পোশাকগুলোতে উৎসবরে আমেজ ফুটিয়ে তুলতে লাল, সাদা, নীল, পিচ, কমলা, হলুদ, ব্রাউন, লাইট অলিভ, ফিরোজা, গেরুয়াসহ বিভিন্ন উজ্জ্বল রঙের ব্যবহার করা হয়েছে। পাশাপাশি কাজের মাধ্যম হিসেবে এসেছে হাতের কাজ, চুনরি, স্ক্রিনপ্রিন্ট, ব্লকপ্রিন্ট, বাটিক, অ্যাপলিক, প্যাচওয়ার্ক, কারচুপি ইত্যাদি। এই উৎসবে শাড়ির পাশাপাশি থ্রি-পিস, কামিজ, স্কার্ট-টপস, ফ্রক, ওড়না, আনস্টিচড ড্রেস, টি-শার্ট, শার্ট, ধুতি, উত্তরীয় ইত্যাদি পূজার সঙ্গে মিল রেখে ডিজাইন করা হয়েছে। ছেলেদের পাঞ্জাবিতে লাল, হলুদ, সবুজ, ছাই রং, জলপাই, বটল গ্রিন ও বেগুনি রং প্রাধান্য দেওয়া হয়েছে। পূজার পোশাক নিয়ে ফ্যাশন ডিজাইনার ও বিশ^রঙের স্বত্বাধিকারী বিপ্লব সাহা তাদের আয়োজন প্রসঙ্গে বলেন, ‘সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শরতেই হয়। তাই সাদা, নীল রঙের মেলবন্ধনের পাশাপাশি উৎসবের আমেজ ফুটিয়ে তুলতে পোশাকে  উজ্জ্বল রং ব্যবহার করা হয়েছে। গরমের কথা মাথায় রেখে সুতি, লিনেন, ভিসকস, ভয়েল কাপড়ের তৈরি হালকা রঙের আরামদায়ক পোশাক যেমন রয়েছে, তেমনি উৎসবে আভিজাত্য তুলে ধরতে জয়সিল্ক, ধুপিয়ান, হাফ সিল্ক, জর্জেট, শিফনসহ ভিন্ন ভিন্ন বাহারি কাপড়ের পোশাকও রাখা হয়েছে।’

পূজায় যেহেতু সারা দিন ঘুরে বেড়ানো হয়। তাই পোশাকে নকশায় হালকা ডিজাইনের চাহিদা বেশি থাকছে। শাড়ির নকশায়ও এসেছে নতুনত্ব। পূজায় সিল্কের শাড়ির চাহিদা একটু বেশিই থাকে বলে সিল্কের শাড়িও পরা যেতে পারে। কম বয়সি মেয়েরা শাড়ির পাশাপাশি বেছে নিতে পারেন সালোয়ার-কামিজ কিংবা জিন্স-ফতুয়া, টপস ও কুর্তা। ছেলেরা পরতে পারেন পাঞ্জাবি। সুতির বাইরে ভারী কাজের সিল্ক, অ্যান্ডি সিল্ক, জামেবর, জ্যাকার্ড, রাজশাহী সিল্ক, ভিসকস ইত্যাদি কাপড়ের তৈরি আধুনিক ও ঐতিহ্যবাহী ডিজাইনের পাঞ্জাবি পরলেও ভালো দেখাবে।

পূজার পোশাক কোথায় পাবেন : দেশীয় ফ্যাশন হাউস বিশ্বরঙ, রঙ বাংলাদেশ, অঞ্জন’স, সাতকাহন, নিপুণ, বিবিয়ানা, ভারগো টুয়েন্টিতে পাওয়া যাবে পূজার পোশাক। এ ছাড়া যমুনা ফিউচার পার্ক, এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, বঙ্গবাজার, পান্থপথের বসুন্ধরা শপিংমল, ধানমন্ডির মেট্রো শপিংমল, শাহবাগের আজিজ সুপার মার্কেট, গুলিস্তানসহ যেকোনো মার্কেটে মিলছে পূজার সব মানানসই পোশাক।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close