ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

মেধার ভিত্তিতে বাংলাদেশ গড়তে চাই : ভিপি নুর
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ৩:৩৫ এএম  (ভিজিট : ৮৮)
বাংলাদেশ গণঅধিকার পরিষদের সভাপতি ও সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুর বলেছেন, আগামীতে আমরা মেধার ভিত্তিতে বাংলাদেশ গড়ে তুলতে চাই। পরিকল্পিতভাবে রাষ্ট্র গঠনে আমাদের কাজ করতে হবে। 

তিনি শুক্রবার বিকালে গাজীপুর মহানগরীর কোনাবাড়ী ডিগ্রি কলেজ মাঠে শ্রমিক অধিকার পরিষদ আয়োজিত এক শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন, যুব অধিকার পরিষদের সভাপতি মঞ্জুর মোর্শেদ মোমেন, শ্রমিক অধিকার পরিষদের সাধারণ সম্পাদক সোহেল রানা সম্পদ, গণঅধিকার পরিষদ নেতা মান্নান দেওয়ান, হাজি মোবারক হোসেন, সাইদুর রহমান বিপ্লব, ছাত্র অধিকার পরিষদের নেতা মো. সোলায়মান প্রমুখ।

নুরুল হক নুরু বলেন, শিল্প-কারখানায় শ্রমিকদের সমাবেশ, সংগঠন করার অধিকার থাকতে হবে। অকারণে কোনো শ্রমিককে ছাঁটাই করা ও বেতনবৈষম্য মানা হবে না। পতিত সরকার গত ১৫ বছরে প্রায় ১৮ লাখ কোটি টাকা পাচার করেছে। এ টাকা পাচার করেছে ফ্যাসিবাদের দোসর ব্যবসায়ী, আমলা, মাফিয়ারা। কাজেই শ্রমিক ভাই-বন্ধুদের প্রতি অনুরোধ থাকবে কারও উসকানিতে পা দিয়ে শিল্প-কারখানায় কোনো ধরনের বিশৃঙ্খলা করবেন না। কোনো ধরনের আন্দোলন করে শিল্প-কারখানাকে বন্ধ করবেন না।

নুর বলেন, আকাশচুম্বী লাভ করবে আর শ্রমিকরা না খেয়ে মরবে তা হবে না। কাজেই লাভের একটা সীমা থাকতে হবে। সীমাহীন লাভ করা যাবে না। প্রতিটি শিল্প-কারখানায় বার্ষিক লভ্যাংশের একটা ন্যূনতম অংশ শ্রমিকদের মাঝে বিতরণ করতে হবে। শ্রমিক অধিকার পরিষদ সেই লক্ষ্যে কাজ করবে।  
গত বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্রদের একটি বিরাট ভূমিকা ছিল। সারা বাংলাদেশে নতুন প্রজন্মের ছাত্ররা আগামীর নতুন নেতৃত্বের মাধ্যমে নতুন বাংলাদেশ গড়ে তুলবে। নেতৃত্ব তৈরির জায়গা সব বিশ্ববিদ্যালয়-কলেজের ছাত্র সংসদ। তাই অনতিবিলম্বে সব ছাত্র সংসদ নির্বাচনের আয়োজন করার জন্য দাবি জানাচ্ছি।

তিনি বলেন, একই সঙ্গে এই যে ৪৫ থেকে ৫০ লাখ মানুষের কর্মসংস্থানের জায়গা এই গার্মেন্টস সেক্টর। এই গার্মেন্টস সেক্টর ভিয়েতনাম-ভারতসহ যারা বাংলাদেশের প্রতিনিধি বিশেষ করে স্বৈরাচার ও তার দোসরা এই রফতানিমুখী খাতকে ধ্বংস করার জন্য বাংলাদেশের অর্থনীতিকে ধ্বংস করার পাঁয়তারা করছেন। গোয়েন্দা সংস্থার মাধ্যমে তথ্য পেয়েছি হাজার হাজার কোটি টাকা ইনভেস্ট করেছে। কাজেই আমার শ্রমিক ভাই-বোনদের প্রতি অনুরোধ থাকবে কারও উসকানিতে পা না দিয়ে শিল্প-কলকারখানায় কোনো বিশৃঙ্খলা করবেন না। কোনো ধরনের আন্দোলন করে শিল্প-কলকারখানা বন্ধ করবেন না। 

তিনি আরও বলেন, আপনাদের ভুলে গেলে চলবে না সবেমাত্র দুই মাস হয়েছে ছাত্র-জনতা গণঅভ্যুত্থান করে একটি ফ্যাসিস্ট শাসনের পদত্যাগ ঘটিয়েছে। এই ফ্যাসিবাদী শাসকরা গত দেড় দশকে অন্তত কয়েক হাজার পরিবারকে হাজার কোটি টাকার মালিক বানিয়েছে। তাই সরকার যেন সুন্দরভাবে দেশ চালাতে না পারে বাংলাদেশকে তারা একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চাচ্ছে। তাই তাদের চক্রান্ত সম্পর্কে সচেতন থেকে দেশকে স্থিতিশীল রাখতে হবে। দেশের অর্থনীতির চাকাকে সচল করার জন্য গার্মেন্টসসহ সব সেক্টরকে স্থিতিশীল রাখতে হবে।

আমরা পরিষ্কারভাবে বলছি গার্মেন্টসের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা অত্যন্ত যৌক্তিক দাবি। গার্মেন্টসসহ অন্যান্য শ্রমজীবী মানুষ ওভারটাইমের জন্য যে টাকা দাবি করছে তা যৌক্তিক দাবি। অতিরিক্ত কাজ করালে মানসম্মত নাশতা দেওয়া যৌক্তিক দাবি।

বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে, অর্থ সম্পাদক আসাদুজ্জামান নুর আসাদের সঞ্চালনায় জেলা মহানগর ও কেন্দ্রীয় নেতারা এ সময় উপস্থিত ছিলেন।


সময়ের আলো/আরএস/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close