ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

তিন ফরম্যাটে তিন অধিনায়ক পাকিস্তানের!
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৫:৫৯ পিএম  (ভিজিট : ১৭৬)
বাবর আজমের অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার ৪৮ ঘণ্টার বেশি পার হয়ে গেলেও সাদা বলের ক্রিকেটে নতুন নেতার নাম ঘোষণা করতে পারেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড। তবে গুঞ্জন উঠেছে, তিন ফরম্যাটে তিনজনকে অধিনায়ক করতে চলেছে পিসিবি। 

সামনে ঠাসা ক্রীড়াসূচি। সেই কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিতে চাইছেন বোর্ড কর্তারা। একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে বাবর আজমকেই রাখতে চেয়েছিলেন তারা। আগামী কয়েকদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হত। কিন্তু তার আগেই পদত্যাগ করেন বাবর। সাদা বলের ক্রিকেটে পরবর্তী অধিনায়ক বেছে নেওয়া সহজ হবে না। 

বোর্ডের এক সূত্র জানান, সাদা বলের ক্রিকেটে মোহাম্মাদ রিজওয়ান অধিনায়ক হওয়ার দৌঁড়ে এগিয়ে। কারণ বাবর ছাড়া তিনিই একমাত্র ক্রিকেটার যে সব ফরম্যাটে সুযোগ পায়। তবে বিষয়টা এতটাও সহজ নয়। সামনে ঠাসা আন্তর্জাতিক সূচি। রিজওয়ানের ওয়ার্কলোড নিয়ে চিন্তিত জেসন গিলেসপি, গ্যারি কার্স্টেন, পিসিবি এবং নির্বাচকরা। তিন ফরম্যাটেই খেলেন বাবর, রিজওয়ান, আফ্রিদি। তাই ওয়ার্কলোড ম্যানেজমেন্টের বিষয়টাও মাথায় রাখতে চাইছেন তারা। 

নভেম্বর এবং ডিসেম্বরে অস্ট্রেলিয়া, জিম্বাবোয়ে এবং দক্ষিণ আফ্রিকায় ১৮টি একদিনের ম্যাচ এবং টি-২০ খেলবে পাকিস্তান। এরপর দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টের সিরিজ আছে। জানুয়ারিতে দেশে ফিরেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু'ম্যাচের টেস্ট সিরিজ। এরপর নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ত্রিদেশীয় সিরিজ। তারপর ফেব্রুয়ারি-মার্চে চ্যাম্পিয়ন্স ট্রফি। তারপর নিউজিল্যান্ডে সাদা বলের সিরিজ। সব শেষে পাকিস্তান সুপার লিগ। 

বোর্ডের এক সূত্র বলেন, তিন বছরের বেশি বাবর তিন ফরম্যাটেই পাকিস্তানের অধিনায়ক ছিল। কিন্তু রিজওয়ান তিন ফরম্যাটে খেলার পাশাপাশি একদিনের ক্রিকেট এবং টি-২০ তে নেতৃত্ব সামলাতে পারবেন কিনা সেই নিয়ে চিন্তিত কার্স্টেন এবং নির্বাচকরা।

সেই কারণেই সাদা বলের ক্রিকেটেও দু'জন অধিনায়ক বাছাই হতে পারে। বা বিকল্প ব্যবস্থা হিসেবে একজন ভাল সহ অধিনায়ক নিয়োগ করা হতে পারে। যাতে মাঝে যথাযথ বিরতি পায় পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার। সেক্ষেত্রে কয়েকটা সিরিজে রিজওয়ানের ডেপুটি দল পরিচালনা করতে পারবেন। এই তালিকায় রয়েছেন শাদাব খান, সাইম আইয়ুব, শান মাসুদ এবং শাহিন আফ্রিদি। বাবরের আত্মবিশ্বাস এবং ফর্ম হারানোর ঘটনায়, কার্স্টেন মনে করেন অন্য কোনও প্লেয়ার দুই ফরম্যাটে নেতৃত্ব নেওয়ার চাপ সামলাতে পারবে না। বোর্ডকেও সেটা জানিয়ে দিয়েছেন পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের কোচ। 

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close