ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ফিলিস্তিনের অভিযোগ, ইসরায়েলের বিরুদ্ধে তদন্তে ফিফা
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৫:১৭ পিএম  (ভিজিট : ৯৪)
ইসরায়েলি ফুটবল অ্যাসোসিয়েশনকে (আইএফএ) ফিফার বৈষম্যবিরোধী নীতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছিল ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)। এবার সেই অভিযোগ নিয়ে তদন্তে নামছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। 

অভিযোগ তুলে, আইএফএ নিষিদ্ধ করা ও ইসরায়েলের জাতীয় ফুটবল দল যেন ফিফার আয়োজিত কোনো প্রতিযোগিতায় অংশ নিতে না পারে- এমন দুই দাবি করেছে পিএফএ।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সুইজারল্যান্ডের জুরিখে ফিফা কাউন্সিলে বিশেষজ্ঞদের বিশ্লেষণ, সুপারিশ নিয়ে আলোচনা হয়। বিশ্লেষণ, সুপারিশ নিয়ে আলোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হয়, ফিফা ডিসিপ্লিনারি কমিটি আইএফএর বিরুদ্ধে পিএফএর বৈষম্যবিরোধী নীতি ভাঙার অভিযোগ খতিয়ে দেখবে। 

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এক বিবৃতিতে বলেছেন, ‘এমন স্পর্শকাতর ব্যাপারটি নিয়ে স্বাধীন বিশেষজ্ঞদের সুপারিশ মেনে কাজ করছে ফিফা কাউন্সিল। যা যা ঘটেছে, সেসব ব্যাপারে আমরা খুবই মর্মাহত। ভুক্তভোগীদের সমবেদনা জানাচ্ছি।’

এর আগে গত মে মাসে ব্যাংককে হওয়া ফিফা কংগ্রেসে পিএফএ দুটি দাবি তুলেছিল। ফিলিস্তিন সকার ফেডারেশনের নেতা জিব্রিল রাজৌব তখন বলেছিলেন, ‘ইসরায়েলি ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) ফিফার নিয়ম লঙ্ঘন করেছে ইসরায়েল। ফিফা এখানে উদাসীন থাকতে পারে না।’ ফিফা থেকে ইসরাইলকে নিষিদ্ধ করার দাবিও তখন তোলা হয়েছিল। অভিযোগ ওঠার পর ফিফা প্রাথমিকভাবে স্বাধীন এক আইনি প্যানেলকে পুরো বিষয় পর্যালোচনা ও পরবর্তী প্রক্রিয়া নির্ধারণ করার দায়িত্ব দেয়। সে জন্য ২০ জুলাই দিন ধার্য করা হলেও পুরো প্রতিবেদন প্রকাশের জন্য সময় বাড়ানো হয়েছিল।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close