ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গাজীপুরে শ্রমিকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া
আন্দোলনে যেতে রাজি না হওয়ায় হামলা, ভাঙচুর
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৩:১৬ এএম  (ভিজিট : ১৫২)
গাজীপুরের জিরানি এলাকায় দুটি কারখানার শ্রমিকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। রেডিয়াল ইন্টারন্যাশনাল লিমিটেড কারখানার শ্রমিকদের আন্দোলনে আইরিশ ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা সাড়া না দেওয়ায় এই ঘটনা ঘটে। এ সময় শ্রমিকরা কালিয়াকৈর-নবীনগর সড়কে অবস্থান নিয়ে বেশ কিছু সময় অবরোধ করে রাখেন। বৃহস্পতিবার সকালে এই ঘটনা ঘটে। এক পর্যায়ে উত্তেজিত শ্রমিকরা চন্দ্রা-নবীনগর সড়কেও অবরোধ সৃষ্টি করে। খবর পেয়ে শিল্প পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা গিয়ে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে নিলে সকাল ১০টা থেকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

স্থানীয়রা জানান, ওই এলাকায় রেডিয়াল কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবি জানিয়ে বিক্ষোভ করেন। এ সময় তারা পাশের আইরিশ ফ্যাশনের শ্রমিকদের এ বিক্ষোভে যুক্ত হতে বলেন। আইরিশের শ্রমিকরা আন্দোলনে যুক্ত হতে অস্বীকার করেন। এতে রেডিয়ালের শ্রমিকরা আইরিশ কারখানায় হামলা ও ভাঙচুর চালান। এর প্রতিবাদে আইরিশ কারখানার শ্রমিকরাও রেডিয়াল কারখানায় হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করেন। এ সময় দুই কারখানার শ্রমিকদের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে উত্তেজিত শ্রমিকরা চন্দ্রা নবীনগর সড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেন। খবর পেয়ে শিল্প পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা এসে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেন। এতে সকাল ১০টায় সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, ঘটনাস্থলে শিল্প পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা রয়েছেন। তারা শ্রমিকদের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করার চেষ্টা করছেন। চন্দ্রা-নবীনগর সড়কে এই মুহূর্তে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

আশুলিয়ায় কাজে ফিরেছেন শ্রমিকরা বন্ধ ছিল ২৫ কারখানা : এদিকে আশুলিয়ায় অধিকাংশ পোশাক কারখানার শ্রমিক কাজে ফিরেছেন। তবে এখনও ২৫টি কারখানা বিভিন্ন কারণে বন্ধ ও ছুটি আছে। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম এ তথ্য নিশ্চিত করেন।

শিল্প পুলিশ জানায়, আশুলিয়ায় বেশিরভাগ পোশাক কারখানায় শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজে যোগ দিয়েছেন। তবে কয়েকটি কারখানা শ্রমিক অসন্তোষ ও বকেয়া বেতনের জন্য বন্ধ ও সাধারণ ছুটি রয়েছে। এ ছাড়া কোথাও কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক টেড ইউনিয়ন কেন্দ্রের আইনবিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, বেশিরভাগ পোশাক কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। তবে সাউদার্ন, ম-ল, ম্যাংগোটেক্সসহ বেশ কয়েকটি কারখানা বন্ধ আছে। এ ছাড়া বেশ কিছু কারখানা সরকারের সিদ্ধান্তে ১৮ দফা দাবি মেনে নিতে চাইছে না। এতে কারখানার শ্রমিকদের ভেতরে চাপা ক্ষোভ বিরাজ করছে।
অন্যদিকে বাইপাইল আবদুল্লাহপুর মহাসড়কে জামগড়া এলাকায় পলমল গ্রুপের কারখানার শ্রমিকরা দুপুরের পর কারখানায় প্রবেশ করে কাজ না করে বসে থাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।
শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, আজও ২৫টি কারখানা বন্ধ ও ছুটি রয়েছে। তবে আশুলিয়ার পরিস্থিতি অনেকটা শান্ত। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। কারখানার নিরাপত্তায় পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন আছে বলেও জানান তিনি।

সময়ের আলো/আরএস/






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close