ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে লালগালিচায় অভ্যর্থনা জানাবে ঢাকা
প্রকাশ: বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪, ৭:৪১ পিএম  (ভিজিট : ২২০)
দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্র মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো সেরি' আনোয়ার ইব্রাহীম শুক্রবার (৪ অক্টোবর) দুপুরে সরকারি সফরে স্বল্প সময়ের জন্য ঢাকায় আসছেন। হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন অর্ন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে এই সফরে লালগালিচা অভ্যর্থনা জানাবে ঢাকা। গত ৫ আগস্টের পর অর্ন্তবর্তী সরকারের এই সময়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী প্রথম কোনো দেশের সরকার প্রধান হিসেবে ঢাকা সফরে আসছেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো সেরি' আনোয়ার ইব্রাহীম দুইজন পরস্পরের বন্ধু। অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস অর্ন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেওয়ার পর প্রথম টেলিফোন করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম। তখণই মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বার্তা দেন যে তিনি খুব দ্রুত বাংলাদেশ সফরে আসবেন। পরবর্তী সময়ে ঢাকা থেকে বার্তা জানান হয় যে প্রয়োজনীয় সময় নিয়ে এই সফরটি বড় আকারে করতে চায় ঢাকা। কিন্তু মালয়েশিয়ার প্রধানমন্ত্রী জানান যে তিনি এই সময়েই আসতে চান। এমন প্রেক্ষাপটে শুক্রবার পাকিস্তান সফর শেষে ঢাকা আসবেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। দুপুর ২ থেকে ৩ টার মধ্যে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ঢাকায় নামবেন। এমন সময়ে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস নিজে বিমান বন্দরে উপস্থিত থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। এরপর ঢাকার একটি অভিজাত হোটেলে বিশ্রাম নিয়ে শুক্রবার বিকেল ৪টায় বঙ্গভবনে যাবেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাত করবেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। এরপর ঢাকার একটি অভিজাত হোটেলে ঢাকা-কুয়ালালামপুর দুইপক্ষের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে, যেখানে ড. ইউনূস এবং ইব্রাহীম নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্বে দিবেন। এছাড়া ড. ইউনূস এবং ইব্রাহীম এর মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠানও হবে। দ্বিপক্ষীয় বৈঠক শেষে উভয়পক্ষের যৌথ বিবৃতি প্রকাশ করার কথা রয়েছে।

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন সাংবাদিকদের বলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারকে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস আগেই দিয়েছেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সরকারি সফরে শুক্রবার ঢাকা পৌঁছালে তাকে রাষ্ট্রীয় প্রটোকল অনুযায়ী উষ্ণ সংবর্ধনা দেওয়া হবে। এই সফরটি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের গভীরতা ও স্থায়ী বন্ধুত্বের বহিঃপ্রকাশ হিসেবে পরিগণিত হবে। প্রায় এক দশক পর মালয়েশিয়ার কোন প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করবেন এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সরকারি সফরটি বর্তমান সরকারের সময়ে প্রথম কোন সরকার প্রধানের বাংলাদেশে সফর। দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে ৫৮ সদস্যের প্রতিনিধিদলে দেশটির পররাষ্ট্র এবং বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী, পরিবহন ও ধর্ম বিষয়ক উপমন্ত্রী, দুইজন সংসদ সদস্য এবং পররাষ্ট্র মন্ত্রনালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ আরও কিছু প্রতিনিধি অন্তর্ভুক্ত থাকবেন। আসন্ন সফরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো' সেরি আনোয়ার ইব্রাহীম রাষ্ট্রপতি এবং প্রধান উপদেষ্টার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠককালে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ, শিক্ষা, প্রযুক্তি এবং মানবসম্পদ উন্নয়ন, জনশক্তি প্রেরণ, উচ্চশিক্ষা সহযোগিতা, ব্যবসা ও বিনিয়োগ, যোগাযোগ, অবকাঠামো উন্নয়ন, এবং প্রতিরক্ষা সহযোগিতা সহ পারস্পরিক স্বার্থের সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো গুরুত্ব পাবে। আগামী ২০২৫ সালে মালয়েশিয়া আসিয়ান (দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট) জোটের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবে। ফলে, আসিয়ান জোটে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে মালয়েশিয়ার সক্রিয় সহযোগিতার আহ্বান জানানো হবে। এছাড়াও, আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে আসিয়ান এ বাংলাদেশের সেক্টর ডায়ালগ পার্টনার হওয়ার বিষয়টিও বিশেষভাবে উত্থাপিত হবে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close