ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ইউরিয়া আমদানিতে ১.১৭ লাখ ডলার জরিমানার মুখে বাংলাদেশ
প্রকাশ: বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪, ১০:৫৫ এএম  (ভিজিট : ১৮৪)
সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ইউরিয়া সার আমদানিতে ঋণপত্র (এলসি) ক্লিয়ারেন্স এবং আমদানি মূল্য পরিশোধে দেরি হওয়ার পৃথক দুটি ঘটনায়  ১,১৭,৩০৯ ডলার জরিমানার সম্মুখীন বাংলাদেশ সরকার। সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ইউরিয়া সার আমদানিতে ঋণপত্র (এলসি) ক্লিয়ারেন্স এবং আমদানি মূল্য পরিশোধে দেরি হওয়ার পৃথক দুটি ঘটনায়  ১ লাখ ১৭ হাজার ৩০৯ ডলার জরিমানার সম্মুখীন বাংলাদেশ সরকার।

বাংলাদেশের বার্ষিক ইউরিয়া সারের চাহিদা প্রায় ৩০ লাখ তিন, যা মূলত আমদানি করে পূরণ করা হয়। ২০২৫ সালের মার্চ পর্যন্ত ইউরিয়া সারের প্রক্ষেপিত চাহিদা ১৮ লাখ টন, এরমধ্যে বর্তমানে মজুদ আছে প্রায় ৫ লাখ টন।

জিটুজি (সরকারের সাথে সরকারের) চুক্তির আওতায়, সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব কোম্পানি থেকে সার আমদানির জন্য এলসি কনফার্মেশন পেতে ১৫ দিন দেরি হওয়ার কারণে সার লোড পেতে বুয়াইস বন্দরে অলস পড়ে থাকে জাহাজ। এতে জাহাজ কোম্পানি বাংলাদেশের ওপর ১ লাখ ৭ হাজার ২৪ ডলার ডেমারেজ আরোপ করেছে।

অন্যদিকে, আরেকটি জিটুজি চুক্তির আওতায়, কাতারের মুনতাজাত কোম্পানি থেকে আমদানি করা ইউরিয়া সারের মূল্য পরিশোধ করতে ৮ দিন দেরি করায় বাংলাদেশের কাছে ১০ হাজার ২৮৫ ডলার পেনাল ইন্টারেস্ট দাবি করছে কোম্পানিটি। অর্থাৎ, দুটি ঘটনায় বাংলাদেশকে ১ লাখ ১৭ হাজার ৩০৯ ডলার জরিমানা গুনতে হবে।

ইউরিয়া সার উৎপাদন, আমদানি, বিতরণ ও মজুদ বিষয়ে গত ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ তথ্য তুলে ধরেন সরকারের যুগ্মসচিব এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপারেশন (বিসিআইসি) এর মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) মো. মনিরুজ্জামান। সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা গেছে।

বিসিআইসি'র চেয়ারম্যান মো. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জ্বালানী বিভাগ, কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ডিসেম্বর থেকে (সারের চাহিদার) পিক সিজন বা বোরো মওসুম শুরু হবে, তাই এসময়ে সম্ভাব্য ইউরিয়া সারের সংকটের আশঙ্কা করছে কৃষি মন্ত্রণালয়।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close