ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

শিখন শিক্ষাকেন্দ্র প্রকল্প বাড়ানোর নামে অর্থ আদায়
প্রকাশ: বুধবার, ২ অক্টোবর, ২০২৪, ৭:৩৯ এএম  (ভিজিট : ১৭৪)
সিরাজগঞ্জের কামারখন্দে প্রকল্প বাড়ানোর খরচের নামে শিখন শিক্ষা কেন্দ্রের শিক্ষকদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে শিখন শিক্ষাকেন্দ্র পরিচালনা করা এনজিও এসো দেশ গড়ির কর্মকর্তাদের বিরুদ্ধে। শিক্ষা কেন্দ্রের ঘর ভাড়ার আংশিক টাকাও কেটে নেওয়ার অভিযোগ করেন শিক্ষকরা। এ ছাড়াও গত ৯ মাস ধরে শিক্ষকদের মাসিক সম্মানী ও ঘর ভাড়া বকেয়া রয়েছে। এতে করে সঠিকভাবে পাঠদান ব্যাহত হচ্ছে। 

জানা যায়, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পিইডিপি-৪, সাব কম্পোনেন্ট ২ দশমিক ৫-এর আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রামের আওতায় কামারখন্দ উপজেলায় ৫৯টি শিখন শিক্ষাকেন্দ্র পরিচালনা করছে ‘এসো দেশ গড়ি’ নামে একটি বেসরকারি সংস্থা। এসব শিক্ষাকেন্দ্রে শিক্ষার্থী রয়েছে ১ হাজার ৪৩ জন। আর তদারকির দায়িত্ব পালন করছে সেফ দ্য কান্ট্রি নামে আরেকটি বেসরকারি সংস্থা। 

বড়কুড়া শিখন শিক্ষা কেন্দ্রের শিক্ষক রোমিনা বেগম জানান, শিক্ষার্থীদের জন্য স্কুল ড্রেস, শিক্ষা সরঞ্জাম ঠিকঠাক বিতরণ করে না এসো দেশ গড়ির কর্মকর্তারা। এতে খুব কষ্টে স্কুল পরিচালনা করতে হয়। কোনাবাড়ী শিখন শিক্ষা কেন্দ্রের শিক্ষক সাথী খাতুন জানান, গত দুই ঈদে ১০ হাজার টাকা ঈদ বোনাস দেওয়া হলেও প্রকল্পের মেয়াদ বাড়ানোর খরচের কথা বলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট সুপারভাইজররা প্রতি শিক্ষকের কাছ থেকে ৫ হাজার টাকা নিয়ে নেন। এদিকে গত জানুয়ারির পর থেকে এখনও কোনো বেতন ও ঘর ভাড়া পায়নি। খুব কষ্টে শিক্ষার্থীদের পাঠদান করাতে হচ্ছে। 

বড়পাকুরিয়া শিখন শিক্ষাকেন্দ্র-২-এর শিক্ষক শামসুন্নাহার জানান, বড়পাকুরিয়া গ্রামে দুটি শিখন শিক্ষাকেন্দ্র রয়েছে যার একটিতে আমি ও অপরটিতে আমার পুত্রবধূ শিক্ষাকতা করে আসছে। গত ৯ মাস হলো আমাদের মাসিক সম্মানী ও ঘর ভাড়া পাচ্ছি না। গত বছর এসো দেশ গড়ি এনজিও নিয়মিত মাসিক সম্মানী ও ঘর ভাড়া প্রদান করেছে। সে সময় মোবাইলে মাসিক ঘর ভাড়া ১ হাজার ২৩০ টাকা আসলে টাকা তোলার সঙ্গে সঙ্গে একটি ঘরের ৬০০ টাকা ও অপর ঘরের ভাড়া ৫০০ টাকা দিয়ে বাদ বাকি টাকা ফেরত নেন এনজিওর সুপারভাইজর।  

কামারখন্দ উপজেলায় শিখন শিক্ষাকেন্দ্র পরিচালনা করা বেসরকারি সংস্থা এসো দেশ গড়ির সুপারভাইজর আল আমিন জানান, প্রকল্প বাড়াতে খরচ হবে বলে ২০২৩ সালের ঈদে শিক্ষকদের ঈদ বোনাসের ৫ হাজার টাকা নেওয়ার নির্দেশ দেন তৎকালীন উপজেলা ব্যবস্থাপকের দায়িত্বে থাকা রবিউল ইসলাম। তিনি এসো দেশ গড়ির নির্বাহী পরিচালকের আপন ভাই। রবিউল ইসলামের নির্দেশে আমরা চারজন সুপারভাইজর টাকা তুলে তার কাছে দিই। 

ঘর ভাড়া কেটে রাখার ব্যাপারে আল আমিন জানান, প্রতি ঘরের ভাড়া ১ হাজার ২৩০ টাকা হলেও ঘরের ওপর নির্ভর করে ৫০০ থেকে ১ হাজার দেওয়া হয় এবং অবশিষ্ট টাকা আমাদের প্রধান কার্যালয়ে পাঠিয়ে দিই। শিখন শিক্ষাকেন্দ্র তদারকির দায়িত্বে থাকা সেফ দ্য কান্ট্রির পরিচালক খলিলুজ্জামান সিহাব বলেন, আমাদের কর্মীরা নিয়মিত শিক্ষাকেন্দ্র পরিদর্শন করলেও তাদের কাছে অনিয়মের ব্যাপারে কিছু জানাননি শিক্ষকরা। সম্প্রতি একটি শিক্ষাকেন্দ্রে শিক্ষকদের প্রশিক্ষণ চলাকালে এসো দেশ গড়ির কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অভিযোগ করেন শিক্ষকরা। এসব অভিযোগ সরকারের সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীন সুলতানা বলেন, শিখন শিক্ষা কেন্দ্রের শিক্ষকদের কাছ থেকে অর্থ আদায় ও ঘর ভাড়া কেটে নেওয়ার ব্যাপারে এসো দেশ গড়ির কর্মকর্তাদের ডাকা হয়েছিল। তারা এক মাসের মধ্যে এসবসহ সব বকেয়া পরিশোধ করবে বলে জানিয়েছেন। শিক্ষকদের টাকা ফেরত না দিলে এসো দেশ গড়ির কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close