ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বিধানসভা
জম্মু-কাশ্মিরে শেষ দফায় ভোটগ্রহণ
প্রকাশ: বুধবার, ২ অক্টোবর, ২০২৪, ২:৪০ এএম  (ভিজিট : ৯৬)
ভারতের জম্মু ও কাশ্মিরে তৃতীয় তথা শেষ দফার বিধানসভা ভোটগ্রহণ শেষ হয়েছে মঙ্গলবার। গতকাল সকাল ৭টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। জম্মু-কাশ্মিরের  ৯০টি আসনের মধ্যে  তৃতীয় দফায় মোট ৪০টি আসনে ভোটগ্রহণ করা হয়। এর মধ্যে ২৪টি আসন জম্মুর অংশে (জম্মু, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর জেলায়)। বাকি ১৬টি আসন কাশ্মির উপত্যকায় (বারমুল্লা এবং কুপওয়ারা জেলায়)। 

তৃতীয় দফার ভোটে মোট প্রার্থী ছিলেন ৪১৫ জন। পাঁচ হাজারেরও বেশি কেন্দ্রে ভোট গৃহীত হয়। এ দফায় মোট ভোটার ছিলেন প্রায় ৩৯ লাখ। প্রায় এক দশক পরে জম্মু ও কাশ্মিরে বিধানসভা ভোট হচ্ছে। শেষ ভোট হয়েছিল ২০১৪ সালে। তার পর ২০২৪ সালে তিন দফায় বিধানসভা ভোট জম্মু ও কাশ্মিরে ভোট গৃহীত হচ্ছে। প্রথম দফার ভোট হয়েছিল ১৮ সেপ্টেম্বর। ভোট পড়েছিল প্রায় ৬১ শতাংশ। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফার নির্বাচনে প্রায় ৫৭ দশমিক ৩ শতাংশ ভোট পড়েছিল।

গতকালকের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে ছিলেন প্রাক্তন মন্ত্রী সাজ্জাদ লোন, প্যান্থারস পার্টির সভাপতি দেব সিংহ এবং কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী চৌধরী লাল সিংহ। 

সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে। এনসির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। লড়াইয়ে আছে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), বিজেপি এবং বেশ কিছু ছোট দল। ভোট গণনা হবে ৮ অক্টোবর। ৫ অক্টোবর হরিয়ানার বিধানসভা ভোট শেষ হলে এক সঙ্গে দুই রাজ্যের বুথ ফেরত সমীক্ষা প্রকাশিত হবে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close