ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নির্বাচনের রোডম্যাপ ৩ মাস পর
প্রকাশ: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪, ৭:৩৭ পিএম  (ভিজিট : ২৫৮)
অর্ন্তবর্তী সরকারের অধীনে জাতীয় নির্বাচনের রোডম্যাপ আগামী তিনমাস পর ঠিক করা হবে। এর আগে নতুন রাষ্ট্র গঠনে অর্ন্তবর্তী সরকার যে সকল সংস্কার কার্যক্রমের উদ্যোগ নিয়েছে তা চিহ্নিত করা হবে। আন্তর্জাতিক সম্প্রদায় সংস্কার কার্যক্রমে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে স্বতঃস্ফূর্তভাবে সহযোগিতা করার বার্তা দিয়ে জানিয়ে যে এই ইস্যুতে তাড়াহুড়া করা ঠিক হবে না। অর্ন্তবর্তী সরকারের কারোরই (উপদেষ্টারা) কোনো রাজনৈতিক উচ্চাভিলাস নাই। পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন প্রধান উপদেষ্টার নেতৃত্বে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯-তম অধিবেশনে অংশগ্রহণ নিয়ে এক প্রেসব্রিফিংয়ে মঙ্গলবার (১ অক্টোবর) এসব কথা বলেন।

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেন, জুলাই-আগস্ট মাসে স্বৈরতন্ত্রের বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-জনতার অভ্যুত্থানের প্রেক্ষাপটে গঠিত অন্তর্বর্তীকালীন সরকার গঠন পরবর্তী সময়ে এটাই ছিলো বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে প্রধান উপদেষ্টার প্রথম আলোচনা ও সংযোগের সুযোগ। নতুন বাংলাদেশ বিনির্মানে অন্তর্বর্তীকালীন সরকার নানারকম সংস্কার কার্যক্রম গ্রহণ করেছে। এই প্রেক্ষাপটে এবারের অধিবেশন ছিল বৈশ্বিক পরিমণ্ডলে বৈষম্যহীন ও ন্যায়ভিত্তিক বাংলাদেশের দর্শনকে উপস্থাপনের প্রথম সুযোগ। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমকলেই শুনতে চাচ্ছিলেন যে বাংলাদেশে কী ঘটেছে এবং প্রধান উপদেষ্টা কী করতে যাচ্ছেন? আমরা জুলাই-আগস্ট মাসে স্বৈরতন্ত্রের বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-জনতার অভ্যুত্থানের প্রেক্ষাপট বর্ণনা করেছি। বাংলাদেশকে নতুনভাবে গড়তে কী পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলো তাদের কাছে উপস্থাপন করেছি। এখানেই এই সফরের মূল সাফল্য এসেছে যে অর্ন্তবর্তী সরকারের নেওয়া সংস্কার উদ্যোগে সকলেই স্বতঃস্ফূর্তভাবে সহযোগিতা করার বলেছেন এবং তারা কীভাবে সহযোগিতা করতে পারেন তাও জানতে চেয়েছেন।

আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে জাতীয় নির্বাচন ইস্যুতে কোনো কথা হয়েছে কিনা? আন্তর্জাতিক সম্প্রদায় জাতীয় নির্বাচনের সময়-সীমা জানতে চেয়েছে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে জানিয়েছি যে নতুন বাংলাদেশ গড়তে অর্ন্তবর্তী সরকার সংস্কার কার্যক্রমের উদ্যোগ নিয়েছে। মূল ৬টি খাতের সংস্কার করা হবে। এসব সংস্কারের বিষয়গুলো চিহ্নিত করতে কমিটি গঠন করা হয়েছে। এই বিষয়ের প্রজ্ঞাপন সামনের ২/১ দিনের মধ্যে প্রকাশ করা হবে। সংস্কার কমিটির প্রতিবেদন আমরা সামনের তিনমাস পর পাবো। তখন জাতীয় নির্বাচনের রোডম্যাপ ঠিক করা হবে। এটা আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সকলকেই জানিয়েছি। তারা প্রত্যেকেই বলেছেন যে এই সংস্কার কাজে যেন তাড়াহুড়া করা না হয়। কেননা আর যেন শিক্ষার্থীদের রাস্তায় নামতে না হয়।

পররাষ্ট্র উপদেষ্টা জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের মূল সভা ও সাইড ইভেন্ট মিলিয়ে প্রধান উপদেষ্টা সর্বমোট ১২টি সভা এবং ২৫টি দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন। এছাড়া অধিবেশন চলাকালে প্রধান উপদেষ্টা মোট ২৫টি দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন। জাতিসংঘে প্রধান উপদেষ্টা তার বক্তব্যে রোহিঙ্গা বিষয়ে তিনটি সুনির্দিষ্ট  প্রস্তাব তুলে ধরেন। এগুলো হচ্ছে ক) জাতিসংঘ মহাসচিব যাতে শীঘ্রই রোহিঙ্গা সংকট বিষয়ে সকল অংশীদারের অংশগ্রহণে একটি আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করেন। খ) জয়েন্ট রেসপন্স প্লান এর তহবিল ঘাটতি হ্রাসকল্পে তহবিল সংগ্রহের প্রচেষ্টাকে রাজনৈতিকভাবে পুনরুজ্জীবিতকরণ। গ) রোহিঙ্গাদের উপর সংঘটিত গণহত্যাসংক্রান্ত অপরাধের বিচারের ও জবাবদিহিতার প্রক্রিয়াকে আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক আন্তরিকভাবে সমর্থন। এ সভায়ই মার্কিন প্রতিনিধি ঘোষণা করেন যে তারা রোহিঙ্গা বিষয়ে তাদের বার্ষিক আর্থিক সহায়তার পরিমাণ পূর্বের চেয়ে প্রায় দুইশ মিলিয়ন ডলার বৃদ্ধি করবে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close