ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭৯তম জন্মদিন আজ
প্রকাশ: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪, ১০:১৪ এএম  (ভিজিট : ২৩৬)
বীর মুক্তিযোদ্ধা, বর্ষীয়ান রাজনৈতিক, বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের আজ ৭৯তম জন্মদিন। তিনি ১৯৪৬ সালের ১ অক্টোবর কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা খন্দকার আশরাফ আলী ও মাতা হোসনে আরা হাসনা হেনা।

ড. মোশাররফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, গবেষক, প্রথিতযশা ভূ-বিজ্ঞানী, লেখক ও কলামিস্ট। বর্ণাঢ্য কর্মবহুল জীবনে তার ঝুলিতে অর্জনের ভাণ্ডার বিশাল। তার লেখা ১৩ টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

এলাকায় নতুন উপজেলা তিতাস প্রতিষ্ঠাসহ হাজার কোটি টাকার যুগান্তকারী উন্নয়ন করেছেন। দেশের স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন, তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়নসহ নানা ক্ষেত্রে অবদানের জন্য তিনি দেশ-বিদেশে স্বর্ণপদকসহ প্রচুর সম্মাননায় ভূষিত হয়েছেন।

তিনি কুমিল্লার দাউদকান্দি হাইস্কুল থেকে ১৯৬২ সালে মেট্রিকুলেশন, চট্টগ্রাম সরকারি কলেজ থেকে ১৯৬৪ সালে আইএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূ-তত্ত্ব বিভাগে জুনিয়র প্রভাষক পদে যোগ দেন এবং একই বছর কলম্বো-প্লান স্কলারশিপ নিয়ে উচ্চতর শিক্ষার জন্য লন্ডন (বিলেত) গমন করেন।

ড. মোশাররফ ১৯৭০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ইম্পেরিয়াল কলেজ থেকে এমএসসি, ১৯৭৩ সালে ডিআইসি ডিপ্লোমা এবং ১৯৭৪ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭৫ সালে বিলেত থেকে দেশে ফিরে আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং পর্যায়ক্রমে অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৮৭ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূ-তত্ত্ব বিভাগে চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবার জন্য তিনি ঢাবি’র শিক্ষকতা থেকে পদত্যাগ করেন।

ছাত্রজীবনেই তার মেধা, মননশীল চিন্তা, মানবিক গুণাবলি ও নেতৃত্বের যোগ্যতা আলোর দ্যুতির ন্যায় সর্বত্র দ্রুত ছড়িয়ে পড়েছে।

তিনি ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের এজিএস এবং ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে হাজী মুহাম্মদ মহসিন হলের ভিপি নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের স্বপক্ষে বিশ্বজনমত সৃষ্টির জন্য খন্দকার মোশাররফ ১৯৭১ সালে বিলাত প্রবাসী বাঙালীদের সংগঠিত করেন এবং ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক হিসেবে বলিষ্ঠ নেতৃত্ব দেন। প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে নেতৃত্ব দেয়ার কারণে বাংলাদেশ সরকার ড. মোশাররফকে বীর মুক্তিযোদ্ধা হিসাবে গেজেট আকারে তালিকাভুক্ত করেন।

ঢাবির মেধাবী শিক্ষক ড. মোশাররফ ১৯৭৯ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আহ্বানে সাড়া দিয়ে বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হন। তিনি কুমিল্লা (উত্তর) জেলা বিএনপির সভাপতি,বিএনপির কেন্দ্রীয় কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক ও যুগ্ম মহাসচিব পদে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৪ সাল থেকে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য পদে অধিষ্ঠিত রয়েছেন।

ড. মোশাররফ কুমিল্লা-২ আসন (বর্তমান কুমিল্লা-১ আসন) থেকে ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৯১-১৯৯৬ মেয়াদে বিএনপি সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী, ১৯৯৬ সালে স্বল্প মেয়াদে স্বরাষ্ট্রমন্ত্রী এবং ২০০১-২০০৬ মেয়াদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি পরিপূর্ণ সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close