ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নিরাপদে থাকার অনুরোধ রাষ্ট্রদূতের
দূতাবাসের ‘নিষ্ক্রিয়’ ভূমিকায় ক্ষোভ
প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ২:৫৪ এএম  (ভিজিট : ১৭৪)
বাংলাদেশি প্রবাসীদের নিরাপদ স্থানে থাকার অনুরোধ করেছেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান। রোববার এক ভিডিও বার্তায় তিনি নিরাপদ আশ্রয়ের জন্য প্রয়োজনে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। তবে রাষ্ট্রদূতের এমন অনুরোধের পর সামাজিক যোগাযোগমাধ্যমে লেবানন-প্রবাসীদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া লক্ষ করা গেছে। দূতাবাসের ভূমিকাকে নিষ্ক্রিয় আখ্যা দিয়ে সমালোচনা করেছেন তারা।

ভিডিও বার্তায় রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ বলেন, লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতিতে দেশটিতে অবস্থান করা প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা নিরাপদ আশ্রয় খুঁজছেন আমরা আপনাদের যথাসাধ্য নিরাপদ স্থানে পৌঁছানোর ব্যবস্থা করব। ভয়াবহ যুদ্ধ পরিস্থিতিতে আপনারা যারা নিজ কর্মস্থল এবং আবাসস্থল ছেড়ে নিরাপদ জায়গায় অবস্থান নিয়েছেন তাদের তথ্য সংগ্রহ করে সামর্থ্য অনুযায়ী দূতাবাস থেকে সহায়তার প্রক্রিয়া চলমান। যারা নিরাপদ আশ্রয় খুঁজছেন তাদের আমি দূতাবাসের হেল্পলাইন এবং হটলাইনে দ্রুত যোগাযোগ করার অনুরোধ করছি (জরুরি প্রয়োজনে দূতাবাসের ফ্রন্ট ডেস্ক ৭১২১৭১৩৯, হটলাইন ৭০৬৩৫২৭৮, হেল্পলাইন ৮১৭৪৪২০৭ ফোন নম্বরে এবং beirut.mission@mofa.gov.bd ই-মেইলে প্রবাসীদের যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে)। 

রাষ্ট্রদূত বলেন, আমরা আপনাদের যথাসাধ্য নিরাপদ স্থানে পৌঁছানোর ব্যবস্থা করব। চলমান যুদ্ধ পরিস্থিতির মধ্যে আমরা মানুষের জীবনের নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। যেকোনো সমস্যা দ্রুত আমাদের অবহিত করুন। আমরা সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে আপনাদের পাশে থাকার চেষ্টা করব। 

দূতাবাসের ফেসবুকে পোস্ট করা রাষ্ট্রদূতের এমন ভিডিও বার্তা প্রকাশের পর প্রবাসীদের ব্যাপক সমালোচনা লক্ষ্য করা গেছে। কমেন্টের ঘরে একজন প্রবাসী বলেন, বাংলাদেশ বিমান দিয়ে ফ্লাইটের ব্যবস্থা করুন। আরেকজন প্রবাসী বলেন, দয়া করে স্যার লেবানন প্রবাসীদের অন্তত পক্ষে এই মুহূর্তে বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা করা হোক। আরেকজন প্রবাসী লেখেন, আপনাদের অবহিত করব কোন ম্যাধমে। যড়ঃ ষরহব এ কল দিলে কোন সা**** ল*****আ ধরে না।

রাষ্ট্রদূতের ভিডিও বার্তা দেওয়ার আগে দূতাবাসের ফেসবুক পেজে গত ২৭ সেপ্টেম্বর একটি জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত এক সপ্তাহ ধরে দক্ষিণ বৈরুতের কিছু কিছু এলাকায় ক্রমাগত বিমান আক্রমণ হচ্ছে। আক্রমণের ধারায় প্রতীয়মান হয় যে, দাহি এবং এর সংলগ্ন নিকটবর্তী এলাকায় বসবাস করা অত্যন্ত বিপজ্জনক। এমতাবস্থায়, যেসব বাংলাদেশি প্রবাসীরা এখনও ওই এলাকায় অথবা এর অতি নিকটবর্তী স্থানে বসবাস করছেন, তাদেরকে অতিসত্বর উক্ত এলাকা ত্যাগ করে বৈরুতের উত্তরে অথবা অন্য কোনো নিরাপদ এলাকায় অবস্থান করার জন্য পরামর্শ প্রদান করা হলো। জরুরি প্রয়োজনে দূতাবাসের ফ্রন্টডেস্ক- ৭১২১৭১৩৯, হটলাইন নম্বর- ৭০৬৩৫২৭৮, হেল্পলাইন নম্বর- ৮১৭৪৪২০৭ এবং beirut.mission@mofa.gov.bd-এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

দূতাবাসের জরুরি বিজ্ঞপ্তি প্রকাশের পর কমেন্টের ঘরে একজন বলেন, আপনারা একটা নোটিস দিয়ে কি দায়িত্ব শেষ করে দিচ্ছেন নাকি। অন্যান্য দেশের দূতাবাস তাদের লোকদের জন্য আশ্রয় কেন্দ্র খুলছে। আপনারা এখন পর্যন্ত কিছুই করেন নাই। আরেকজন বলেন, আমি বাংলাদেশে ফিরতে চাই। প্লিজ বিমান চালু করেন আর থাকা যায় না। আরেকজন মন্তব্য করেন, আমাদের অ্যাম্বাসির কোনো মাথাব্যথা নেই বাংলাদেশিরা মারা গেলে। তাদের কোনো সমস্যা নেই, নোটিস দিয়ে যদি দায়িত্ব পালন করেন। তা হলে অ্যাম্বাসি কি জন্য খুলছেন? যাক অবশেষে বলব আল্লাহ সবাইকে হেদায়েত দান করুক। আরেকজন বলেন, তাদের কাজ হচ্ছে বসে বসে স্ট্যাটাস দেওয়া, আর মাসে মাসে বেতন নেওয়া। মাসের মধ্যে ১৫ দিন দূতাবাস বন্ধ রাখে, এই ছুটি ওই ছুটি শুধু সারা মাস তারা চুটিয়ে কাটাবে, তাদেরকে এখানে রাখা হয়েছে বসে বসে স্ট্যাটাস দেওয়ার জন্য। বাংলাদেশিদের কোনো উপকারে দেখতেছি না তাদের। এত বিপদের মধ্যে বাংলাদেশ, অথচ  তারা কোনো উদ্যোগ নিচ্ছে না শুধু বসে বসে স্ট্যাটাস মারে।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close