ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শিশুর জেদ সামলাবেন যেভাবে
প্রকাশ: শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ৭:৩৪ এএম  (ভিজিট : ২৬৪)
বাচ্চারা অনেক সময় খুব জেদ করে থাকে। যা তাদের চাই, সেটা না পেলেই শুরু হয় কান্নাকাটি। কোনো কোনো শিশু এতটাই জেদ ধরে যে, বাবা-মা বুঝতেই পারেন না কী করবেন। এ ব্যাপারে মনোবিজ্ঞানীরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন।

শুনতে চেষ্টা করুন : আপনি যদি চান আপনার শিশু আপনাদের কথা অনুযায়ী চলবে, তা হলে প্রথমে তার কথা শুনতে হবে। সে যখন বুঝবে আপনারা তার কথা শুনছেনই না, তখন সে আরও জেদি হয়ে উঠবে। সে কী করতে চাইছে বা কী করতে চাইছে না, তা শুনে তার সঙ্গে সুন্দরভাবে কথা বলুন।
শান্ত থাকুন : জেদি শিশু যখন কথা শোনে না, তখন বেশিরভাগ বাবা-মা রেগে যান। এক পর্যায়ে দুই পক্ষ অনেক সময় চিৎকার-চেঁচামেচিতে জড়িয়ে পড়ে। এটা মোটেও ঠিক না। আপনি যেহেতু বড়, তাই সব সময় মাথা ঠান্ডা রাখতে হবে আপনাকে। আর নিজেকে শান্ত রাখার জন্য নিয়মিত মেডিটেশন, যোগ-ব্যায়াম করতে পারেন। গান শুনতে পারেন। ঘরের পরিবেশ শান্ত রাখে এমন গান শুনুন। মাঝেমধ্যে শিশুর পছন্দের গান শুনিয়ে তার মন জয় করার চেষ্টা করুন। 

বেশি সময় দিন :সন্তানকে পর্যাপ্ত সময় দিন। তার সঙ্গে গল্পের বই পড়তে পারেন, ছবি আঁকা বা বিভিন্ন খেলায় অংশগ্রহণ করতে পারেন। মোটকথা শিশুর সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে হবে।

সমঝোতা করুন :জেদি শিশুকে কড়া কথা বলা, তাকে ধমক দিয়ে কোনো কাজ করতে বলা বা নিষেধ করা উল্টো ক্ষতিকর হয়। তাই যতটুকু ভালো ব্যবহার তার সঙ্গে করা যায়, সে চেষ্টা করুন। এতে একপর্যায়ে সে নিজেও ভালো ব্যবহারের মাধ্যমে নিজেকে শুধরে নেবে। 

পছন্দ বেছে দিন : একগুঁয়ে শিশু যখন তার কথা মতোই চলে, তখন তাকে আপনার পথে আনতে কিছু ‘পছন্দ’ বেছে দিন। সে যদি রাতে ঘুমাতে যেতে না চায়, তাহলে শান্ত গলায় তাকে বলুন বিছানায় শুয়ে সে পছন্দের গল্পের বই পড়তে পারবে। কোথাও বেড়াতে যাওয়ার সময় ওয়্যারড্রোব থেকে তাকে নিজের পছন্দমতো ড্রেস বেছে নিতে বলবেন না, এতে সে বিভ্রান্ত হয়ে রেগে উঠতে পারে।

ঘরে শান্তিপূর্ণ পরিবেশ রাখুন :শিশুরা তাদের বাবা-মায়ের কাছ থেকেই আচরণ রপ্ত করে। ঘরে যদি আপনারা ঝগড়া করেন, তাহলে শিশুরাও তা শিখবে। সবসময় ঘরে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা জরুরি।


 সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close