ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

চট্টগ্রামে প্রাইভেট আইসিডি থেকে ৪২ টন নিষিদ্ধ সুগন্ধি চাল জব্দ
শুকনো খাবারের নামে নিষিদ্ধ সুগন্ধি চাল রফতানির প্রচেষ্টা
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৩২ পিএম আপডেট: ২৭.০৯.২০২৪ ২:২১ এএম  (ভিজিট : ১৪৫)
শুকনো খাবার ও বিস্কুটের নাম করে সিঙ্গাপুর ও সৌদি আরবে ৪২ মেট্রিকটন রফতানি-নিষিদ্ধ সুগন্ধি চাল পাঠানোর চেষ্টা চলছিল। কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এই চেষ্টা ব্যর্থ করে দিয়েছে।

মিথ্যা ঘোষণায় সিঙ্গাপুর ও সৌদি আরবে নিষিদ্ধ ৪২ মেট্রিকটন সুগন্ধী চাল রফতানির চেষ্টা ব্যর্থ করে দিয়েছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে নগরীর বন্দর সংযোগ সড়কে মেসার্স এছাক ব্রাদার্স ডিপো লিমিটেডে অভিযান চালিয়ে চার কনটেইনার ভর্তি সুগন্ধি চালের চালান জব্দ করা হয়। বিস্কুট ও শুকনো খাবারের মিথ্যা ঘোষণার চালানে ছিল সুগন্ধি চাল।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মোছাম্মৎ আয়েশা সিদ্দিকা বলেন, সুগন্ধি চাল রফতানি নিষিদ্ধ পণ্য। কিন্তু এসব চাল মিথ্যা ঘোষণায় রফতানির চেষ্টা চলে। গোপন তথ্যের ভিত্তিতে নীলফামারির খাদ্য পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘অভিজাত ফুড এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ এর দুটি রফতানি পণ্যচালান স্থগিত করে চারটি কনটেইনার ভর্তি সুগন্ধি চাল জব্দ করা হয়। এর মধ্যে একটি চালানের পণ্য সিঙ্গাপুরে এবং
আরেকটি সৌদিআরবে রফতানির কথা ছিল। 

এজন্য অভিজাত ফুডসের মনোনীত সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান এন আর এন্টারপ্রাইজ কাস্টমসে শুল্কায়ন সম্পন্ন করেছিল। পণ্যগুলো রফতানির আগ মুহূর্তে আটকে দেয়া হয়।

কাস্টমসের সংশ্লিষ্টরা জানায়, দুই পণ্য চালানে রফতানির ঘোষণায় ছিল কারখানায় উৎপাদিত বিস্কুটসহ বিভিন্ন শুকনো খাবার। অভিজাত ফুড এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর রফতানি চালানের এ ঘোষণার সাথে বাস্তবতার মিল নেই। 
গোপন সূত্রে পাওয়া তথ্যে প্রাইভেট আইসিডিতে চালানো অভিযানে চারটি কনটেইনারেই পাওয়া যায় ৪২ টন কুইন ব্র্যান্ডের কালিজিরা সুগন্ধী চাল। যা বাণিজ্য মন্ত্রনালয় ঘোষিত সম্পূর্ণ রফতানি নিষিদ্ধ পণ্য।

কাস্টমন কর্মকর্তারা জানান, অবৈধভাবে সুগন্ধী চাল রফতানির চেষ্টা করায় রফতানি নীতি ২০২১-২৪ ও কাস্টমস আইন, ২০২৩ অনুযায়ী জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close