ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বরিশালে ট্রাফিকের অভিযান বন্ধ
অবৈধ যানবাহনের দখলে সড়ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ৮:৪১ পিএম  (ভিজিট : ১৫৪)
প্রায় দু মাস থেকে বরিশাল মহানগরিতে বন্ধ রয়েছে ট্রাফিক পুলিশের অভিযান কার্যক্রম। এতে করে একাধারে যেমন অবৈধ যানবাহনের এখন প্রকাশ্যে চলছে, তেমনি দেখা দিয়েছে সার্বক্ষনিক যানজট। এ অবস্থায় অনেকটা বিষিয়ে উঠেছে নগর জীবন। কবে নাগাদ পরিস্থিতির উন্নতি হবে সেবিষয়ে জানেনা সংশ্লিষ্টরা। 

বরিশাল নগরীর সদর রোডে কোন প্রকার ব্যাটারি চালিত যান চলাচল নিষিদ্ধ। আগে এগুলো চললে ট্রাফিক আইনে তিন থেকে পাঁচ হাজার টাকা জরিমাণা করা হতো। এখন সব চলছে প্রকাশ্যে। একই সাথে লাইসেন্সবিহীন মটর সাইকেল, কাগজপত্রে অনিয়ম নিয়ে চলছে অন্য যানবাহন। বাধ্য হয়ে রিক্সা চালকরা অবৈধ যান চলাচলে বাঁধা দিচ্ছে। ট্রাফিক পুলিশ শুধু উপস্থিতই থাকলেও নিচ্ছেনা কোন পদক্ষেপ।  নগরীর পায়ে চালিত রিক্সা চালক মোতালেব জানান, সদর রোডে অবৈধ যান চলে ট্রাফিক মামলাও দেয়না কাজও করেনা।

অপর এক রিক্সা চালক খোকন বলেন, অবৈধ যানবাহনে রাস্তা ভরে গেছে। ট্রাফিক নীরবতা পালন করছে। এই সুযোগে সব অবৈধ যানবাহন রাস্তায় নেমে গেছে। আমরা খুব আসুবিধায় আছি। ব্যাটারি গাড়ি সদর রোডে অবৈধ। অথচ ট্রাফিক কিছুই বলে না।

চলতি বছর জুন মাসে ৮৫৫টি যানবাহন আটক করে ১৬৯৪টি মামলা দায়ের করে জরিমানা আরোপ করা হয় ৫৮ লক্ষ টাকা। জুলাই মাসে ৭৩৯টি যানবাহন আটক করে দায়ের করা ৬৮৫টি মামলায় জরিমানা ধার্য হয় সাড়ে ১৮ লক্ষ টাকা। তবে ধস নামে জুলাই মাসে, এ মাসে ২৩টি যানবাহন আটক করে ৯টি মামলায় জরিমানা ধার্য হয় ৩৭ হাজার টাকা। আগস্ট থেকে এ পর্যন্ত পুরো কার্যক্রম রয়েছে বন্ধ।

এবিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের ইনচার্য মো. সাদ্দাম হোসেন বলেন, পট পরিবর্তনের কারনে আমাদের কিছু কাজ স্থগিত রয়েছে। বিগত সময় আমদের যেসব প্রসিকিউশন হয়েছিলো কেবল তার কাজই এখন চলছে। আগের মতো অভিযান চালালে আমাদের নানা ঝুকিতে পড়তে হচ্ছে, সেজন্য আমরা কৌশলে আছি।

বরিশাল নগরীতে প্রতি বছর অন্তত ১২ হাজার যানবাহন আটক করা হতো নানা অনিয়মের কারণে। এর মধ্যে প্রায় ৩০ শতাংশ পাওয়া যেতো অবৈধ যানবাহন। আর জরিমাণা বাবদ সরকারের রাজস্ব আয় হতো প্রায় তিন কোটি টাকা। কিন্তু সেপ্টেম্বর মাসে কোন অভিযান চলেনি। 

এসব অভিযান নগরীরর যানবাহন চলাচলের ক্ষেত্রে শৃঙ্গখলা এনে থাকে বলে দাবি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কতৃপক্ষ। তাদের মতে ট্রাফিক পুলিশ অভিযানে না থাকায় পুরো পরিবহন সেক্টরে ঝামেলা দেখা দিয়েছে।

বিআরটিএ এর সহকারী পরিচালক কাজী মো. শামছুল হক বলেন, ট্রাফিক পুলিশ না থাকলে সড়কে বিশৃঙ্গখলা বেড়ে যায়। অবৈধ যানবাহন বেশি করে শহরে ঢুকে যাচ্ছে। ট্রাফিক অভিযান নিয়ে রাস্তায় থাকলে রেগুলার মনিটরিং হয়। শৃঙ্খলাটা বলবত থাকে। আমরা চাচ্ছি যাতে ট্রাফিক পুলিশ সঠিকভাবে দায়িত্বে ফিরে আসে। এমন তথ্য স্বিকার করে বরিশাল মহানগরি ট্রাফিক বিভাগ থেকে বলা হয়েছে পরিবর্তিত পরিস্থিতিতে তাদের  ট্রাফিক কার্যক্রম অব্যাহত থাকলেও মন্থর হয়েছে অবৈধতা বিরোধী অভিযান। তাদের মতে পরিস্থিতি সামাল দিতে তারা এখন অনেকটা কৌশলে রয়েছেন। শীঘ্রই সব স্বাভাবিক হলে অভিযানের ঘাটতি সমন্বয় করা হবে।

এবিষয়ে ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার রুনা লায়লা বলেন, আমরা আমাদের ডিউটি পালন করছি। এটা সত্য যে অভিযান পরিসংখানে আমরা পিছিয়ে আছি। আমরা আশা করছি আস্তে আস্তে অবস্থার উন্নতি হবে। অবৈধ যানবাহন আটকে আমরা সমন্বিত অভিযান চালাবো। আমাদের রাজস্ব কার্যক্রমের ধীরগতি আমরা শিঘ্রই কাটিয়ে উঠবো।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close