ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

মণ্ডপগুলোয় চলছে প্রতিমা তৈরি ও রঙের কাজ
দিনাজপুর জেলায় এবার ১২৮২ মণ্ডপে হবে দুর্গা পূজা
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ৮:০৬ পিএম  (ভিজিট : ৪৬৮)
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। শুভ মহালয়ার মধ্যদিয়ে হিন্দু সম্প্রদায়ের এই শারদীয় দুর্গাপূজা দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় এবার ১ হাজার ২৮২টি মণ্ডপে অনুষ্ঠিত হবে। বর্তমানে মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ ও উৎসব উদযাপনের প্রস্তুতি। 

শান্তিপূর্ণ, ক্রুটিমুক্ত ও উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মের বড় এই উৎসব সফলভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে বলে জানিয়েছে উদযাপন কমিটি ও প্রশাসন।

দিনাজপুর জেলা পুলিশ ও পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, জেলার ১৩ উপজেলার ১২৮২টি মণ্ডপের মধ্যে সদর উপজেলায় ১৬৭টি, চিরিরবন্দরে ১৫৭টি, খানসামায় ১৩৪টি, বীরগঞ্জে ১৬৩টি, বোচাগঞ্জে ৬৬টি, কাহারোলে ১১২টি, বিরলে ৯৭টি, পার্বতীপুরে ১৫৪টি, ফুলবাড়ীতে ৬১টি, বিরামপুরে ৪০টি, নবাবগঞ্জে ৭০টি, হাকিমপুরে ২২টি ও ঘোড়াঘাট উপজেলায় ৩৯টি মণ্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে।

শারদীয় দুর্গা পূজা উপলক্ষে দিনাজপুরে মণ্ডপে মণ্ডপে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা। চলছে প্রতিমা তৈরির ধুম। তৈরি হচ্ছে গেট, মণ্ডপ আর পরিস্কার- পরিচ্ছন্নতার কাজ। বাঁশ, খড় ও কাঁদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরিসহ প্রলেপ দেওয়ার প্রাথমিক কাজ শেষ করেছেন অনেক আগেই। অনেক মণ্ডপে প্রতিমার গায়ে রং তুলির আঁচড় দিতেও দেখা গেছে।

দিনাজপুর জেলা সার্বজনীন দুর্গা পূজা সমন্বয় কমিটির সভাপতি পরিমল চক্রবর্তী তপন জানান, জেলায় এবার ১ হাজার ২৮২টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রত্যেকটি পূজামণ্ডপে কমিটি গঠন করে দেওয়া হয়েছে। পূজা উৎসব উদযাপনে মণ্ডপ কমিটিগুলো সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগ করতে তাদের মোবাইল নম্বর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে সরবরাহ করা হয়েছে। উভয় প্রশাসনের পক্ষ থেকে পূজা উৎসব শান্তিপূর্ণ ও ত্রুটিমুক্ত পরিবেশে অনুষ্ঠিত করার লক্ষ্যে কমিটিগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবেন বলে নিশ্চিত করেছেন।

দিনাজপুর পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় এবার ১২৮২টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপনের কার্যক্রম শুরু হয়ে গেছে। দুর্গাপূজা উৎসবে নিরাপত্তার স্বার্থে মন্ডপগুলোকে তিন স্তরে ভাগ করা হয়েছে। ১২৮২টির মধ্যে ৩৬৮টি পূজামণ্ডপকে অধিক গুরুত্বপূর্ণ মণ্ডপ হিসেবে চিহিৃত করা হয়েছে। এছাড়া ৩৬৯টি মণ্ডপ গুরুত্বপূর্ণ ও ৫৪৫টি মণ্ডপ সাধারণ হিসেবে তালিকাভূক্ত করা হয়েছে।

সূত্রটি জানায়, সনাতন ধর্মীয় হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গা পূজা সফলভাবে অনুষ্ঠিত করার লক্ষ্যে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। অধিক গুরুত্বপূর্ণ মণ্ডপগুলোতে অস্ত্রধারী পুলিশ ও আনসার সদস্য এবং লাঠিধারী পুরুষ মহিলা সদস্য মোতায়েন থাকবে। এছাড়া মন্দির কমিটির দায়িত্বে স্বেচ্ছাসেবকগণ আইন শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সহযোগি হিসেবে মণ্ডপগুলোতে নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। গুরুত্বপূর্ণ মণ্ডপগুলোতে একইভাবে পুলিশ ও আনসার সদস্যগণ এবং মণ্ডপ কমিটির স্বেচ্ছাসেবকগণ অধিক গুরুত্বের সঙ্গে দায়িত্ব পালন করবেন। সাধারণ পূজামণ্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থায় পুলিশ ও আনসার সদস্যদের সমন্বয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। 

এছাড়া পূজা চলাকালীন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে পুলিশ, আনসার টহল ব্যবস্থা নিয়োজিত থাকবেন। কোথাও কোন মন্ডপে দুস্কৃতিকারী আটক হলে তাৎক্ষণিকভাবে তার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত করা হবে বলে সূত্রটি নিশ্চিত করেন।

দিনাজপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জানে আলম জানান, পূজা চলাকালীন সময়ে মনিটরিং কক্ষ স্থাপনা ২৪ ঘণ্টা খোলা থাকবে জেলা প্রশাসকের কার্যালয়। মনিটরিং কক্ষের সঙ্গে জেলার সব পূজামণ্ডপের মোবাইল ফোনে সংযোগ থাকবে। যে কোন ধরণের ঘটনার উদ্ভব হলে তাৎক্ষণিক মনিটরিং কক্ষে অবহিত করলে প্রশাসনের ঝটিকা টিম ঘটনাস্থলে গিয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

গেল মঙ্গলবার দিনাজপুর পুলিশ সুপার কনফারেন্স রুমে আসন্ন শারদীয় দুর্গোৎসব প্রস্তুতিমূলক সভায় নবাগত পুলিশ সুপার নাজমুল হাসান পিপিএম সেবা বলেন, সম্প্রীতির বড় বন্ধন এই বাংলাদেশে অতীতকাল থেকে সু সংগঠিত। এই উৎসবটি আমরা সুষ্ঠ ও সুন্দরভাবে পালন করতে পারি তার জন্য এই আয়োজন। আমাদের সবাইকে আইনশৃঙ্খলার সহযোগিতা পাশাপাশি আন্তরিকতার পরিচয় বহন করতে হবে। প্রতিটি মণ্ডপে সিসি ক্যামেরা আওতাভুক্ত ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকতে হবে। দল মত নির্বিশেষে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে নিরাপত্তামূলক কমিটি গঠন করতে হবে। নতুন প্রেক্ষাপটে বাংলাদেশে সজাগ থাকতে হবে কেউ যেন সুযোগ নিতে না পারে। সাম্প্রদায়িক সম্প্রীতি আমরা সার্বজনীনভাবে দেখতে চাই। আমরা কোন সংখ্যালঘু হিসেবে নই, বাংলাদেশী হিসেবে ও দিনাজপুরবাসি হিসেবে উৎসবমুখর পরিবেশে শারদীয় উৎসবকে সাফল্যমণ্ডিত করতে পারি তার জন্য কোন আন্তরিকতার ঘাটতি না থাকে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close