ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ফের রোহিঙ্গার হাতে বাংলাদেশি এনআইডি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ৩:৩৬ পিএম আপডেট: ২৮.০৯.২০২৪ ২:৩৩ এএম  (ভিজিট : ৩৭২)
বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে আবারও রোহিঙ্গা নাগরিকের হাতে বাংলাদেশি এনআইডি কার্ড ওঠার অভিযোগ পাওয়া গেছে। এবারের অভিযুক্ত উপজেলার ঘুমধুম ইউপির তুমব্রু ১নং ওয়ার্ডের তুমব্রু পশ্চিমকুল এলাকায় বসবাসরত এক রোহিঙ্গা নারী। ওই নারীকে বিয়ে করে বাঙালি পরিচয়ে এনআইডি কার্ড বাগিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তার স্বামী মো. ইউনুছ ওরফে বাইগ্যার বিরুদ্ধে। এ নিয়ে স্থানীয়দের মাঝে চলছে নানা গুঞ্জন।

এ অভিযোগের অনুসন্ধান করতে গিয়ে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। সরেজমিনে খোঁজ নিয়ে দেখা যায়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক মরহুম কামাল পাশার ছেলে মো. ইউনুছ ওরফে বাইগ্যা কয়েক বছর আগে এক রোহিঙ্গা নারীকে সন্তানসহ বিয়ে করেন। পরে ওই রোহিঙ্গা নারীকে হাছিনা বেগম নাম দিয়ে ‘ম্যানেজ করে’ দেন বাংলাদেশি এনআইডি কার্ড। কীভাবে এই রোহিঙ্গা নারী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন এবং কারা এর সঙ্গে জড়িত তা নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে। গণমাধ্যমে এ নিয়ে হইচই শুরু হওয়ার পর নারীর এনআইডি কার্ড বাতিলের দাবি উঠেছে। 
এ রোহিঙ্গা ভোটার প্রসঙ্গে ঘুমধুম ইউপির ১নং ওয়ার্ড সদস্য (পশ্চিমকুল-জলপাইতলী) শফিকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি সত্যতা স্বীকার করে বলেন, এই নারী রোহিঙ্গা নাগরিক, তবে তিনি কীভাবে বাংলাদেশি এনআইডি কার্ড হাতে পেলেন তা আমার জানা নেই। তবে আমি এসব রোহিঙ্গার হাতে বাংলাদেশি এনআইডি বাতিলের দাবি জানাচ্ছি নির্বাচন কমিশনারের কাছে। 

এ বিষয়ে ঘুমধুম ইউপি চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ বলেন, এরকম শত শত রোহিঙ্গার কার্ড আমি জব্দ করেছি এবং এসব অবৈধ ভোটারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, ২০০৮ সালের দিকে এসব রোহিঙ্গা ভোটার হয়ে আমার ইউনিয়নে ছড়িয়ে ছিটিয়ে বসতি স্থাপন করে আছে। আমিও চাই এসব রোহিঙ্গার হাতে থাকা বাংলাদেশি এনআইডি কার্ড দ্রুত বাতিল করা হোক।

এ দিকে অভিযোগ সম্পর্কে জানার জন্য স্বামী বাইগ্যা ও অভিযুক্ত রোহিঙ্গা নারীর নাম্বারে কল দেওয়া হলেও তাদের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close