ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

জাতীয় সংসদের ৫ যুগ্মসচিবসহ ১২ কর্মকর্তা ওএসডি
প্রকাশ: বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩৯ পিএম  (ভিজিট : ৮১০)
আওয়ামী লীগ সরকার আমলে জাতীয় সংসদ সচিবালয়ে আত্মীকরণ হওয়া ১২ কর্মকর্তাকে বুধবার (২৫ সেপ্টেম্বর) ওএসডি করা হয়েছে। এর মধ্যে ৫ জন যুগ্ম সচিব, ৩ জন উপ-সচিব ও ৪ জন সহকারি সচিব। 

ওএসডি হওয়া কর্মকর্তারা হলেন যুগ্ম সচিব এ কে এম জি কিবরিয়া মজুমদার, আঃ কাদের জিলানী, মো. এনামুল হক, তারেক মাহমুদ ও অমলেন্দু সিংহ, উপসচিব এম মাসুম, সামিয়া হোসেইন ও লাইব্রেরি পরিচালক মালেকা পারভীন। এছাড়া সহকারি সচিব  সুজিত কুমার দেব, মোছা: সালমা খাতুন, মো. আলী আহমদ ও এ কে এম আহসান উদ্দিন দেওয়ান। 

সংসদ সচিবালয় সূত্র জানায়, আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় এসে জাতীয় সংসদ সচিবালয়ে ২১ জনকে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা হিসেবে আত্তীকরণ করেছিল। এসব নিয়োগের ক্ষেত্রে জাতীয় সংসদ সচিবালয় আইন, ১৯৯৪, গণকর্মচারী আত্তীকরণ অধ্যাদেশ, ১৯৮৫ কিংবা সংসদ সচিবালয় নিয়োগ বিধিমালা ১৯৯৪ কোন কিছুই অনুসরণ করা হয়নি। নিয়োগের ক্ষেত্রে বয়স, শিক্ষাগত যোগ্যতা মানা হয়নি এবং নিয়োগ বাছাইয়ের জন্য কোন পরীক্ষা কমিটি বা নিয়োগ বিজ্ঞপ্তিও দেওয়া হয়নি। ওএসডি হওয়া কর্মকর্তারা সবাই ঐ সময়ে আত্মীকরণ হওয়া। 
এর মধ্যে বেশির ভাগই ছিলেন স্পিকার ও হুইপদের প্রিভিলেজ স্টাফ হিসেবে এপিএস ও ব্যক্তিগত কর্মকর্তা। 

২০০১ সালে জাতীয় সংসদ সচিবালয় অফিসার কর্মচারী কল্যাণ সমিতির দায়েরকৃত রীট পিটিশন নং ৪৭১৪/০১ মামলায় ড. শিরীন শারমিন চৌধুরী আত্মীকৃতদের নিয়োগকৃত কৌশলী হিসেবে পক্ষভুক্ত ছিলেন। মহামান্য হাইকোর্ট ২০০৬ সালে আত্তীকরণকে অবৈধ বলে রায় দেন। সে সময়ে মামলায় হেরে দীর্ঘদিন পর স্পিকারের লাভজনক পদে আসীন হয়ে বেআইনীভাবে তাদেরকে সুবিধা দিয়ে জেষ্ঠ্যতা ভেঙ্গে একাধিক পদে দলীয় বিবেচনায় তিন দফা পদোন্নতি দেয়া হয়।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close