ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বেসামাল দাম শুনে ক্রেতারা ক্ষুব্ধ
চাঁদপুরে ইলিশের দাম বাড়ল কেজিতে ২০০-৩০০ টাকা
প্রকাশ: মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ৮:১৯ পিএম  (ভিজিট : ১৫৮)
ভারতে ইলিশ রপ্তানির খবরে চাঁদপুরে পাইকারি ইলিশের বাজারে কেজিতে দাম বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা। এতে করে খুচরা পর্যায়েও তার প্রভাব পড়েছে। যার কারণে সাধারণ মানুষ ইলিশ ক্রয় করার বাইরে চলে গেছে। এমন পরিস্থিতিতে চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে দূরদূরান্ত থেকে আসা ক্রেতারা ইলিশের দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করছে। অনেকেই মাছ ক্রয় না করে শূন্য হাতে বাড়ি ফিরে যাচ্ছেন।

এদিকে মৌসুম জুড়ে চড়া দামেই চলছে চাঁদপুরে ইলিশের বাজার। ঊর্ধ্বমুখী ইলিশের দামের পালে হাওয়া লেগেছে ভারতে রপ্তানির ঘোষণায়। মূলত ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির ঘোষণার পর দেশের অন্যতম বড় ইলিশের পাইকারি বাজার চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে একদিন পরই বেড়ে যায় ইলিশের দাম।

ইলিশ ব্যবসায়ী কামাল হোসেন বলেন, ইলিশের মৌসুম প্রায় শেষের পথে। বাজারে ইলিশ কম। এই মৌসুমের আর যে কদিন আছে, ইলিশের দাম আর কমার সম্ভাবনা নেই। ভারতে ইলিশ রপ্তানির খবরে দাম আরও বেড়ে গেছে। বর্তমানে এক কেজি ওজনের ইলিশ ১৭শ থেকে হাজার ১৮শ টাকায় বিক্রি হচ্ছে। যা আগে ছিল ১৪শ থেকে ১৬শ টাকা পর্যন্ত।

অন্যদিকে চাঁদপুর মাছঘাটে ইলিশের বেসামাল দাম শুনে ক্ষুব্ধ ক্রেতারা। অনেকেই ইলিশের দাম নিয়ে বিক্রেতাদের সাথে তর্কে বিতর্কে জড়িয়ে পড়ছেন। কেউ কেউ দামের সুবিধামতো নিচ্ছেন ইলিশ, আবার কেউ খালি হাতে ফিরছেন বাড়ি। 

নরসিংদী থেকে ইলিশ কিনতে আসা আবদুল হাফেজ বলেন, এত দূর থেকে ইলিশ কিনতে চাঁদপুর এসেছি কিন্তু এসে দেখি এখানে প্রেক্ষাপটেই ভিন্ন। অনলাইনে দেখি একদম আর এখানে দেখি আরেক দাম। দুই দিনের তুলনায় ইলিশের দাম বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা। মাছ ঘাটে এসে ইলিশের দাম শুনে মাথা ঘুরাচ্ছে। দূর থেকে এসেছি কিছু মাছ হলেও এখন নিয়ে যেতে হবে। 
চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. শবে বরাত সরকার বলেন, মাছ সংকটের কারণে দাম আগে থেকেই বাড়তি ছিল। এখন ভারতে রপ্তানি শুরু হওয়ায় কেজিতে ১০০-২০০ টাকা আরও বৃদ্ধি পেয়েছে। সরবরাহ না বাড়লে চলতি বছর ইলিশের দাম কমার আর সম্ভাবনা নেই বললেই চলে। 

তিনি বলেন, প্রতিদিন হাজার হাজার ক্রেতা চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে এসে ভিড় করেন। ইলিশের চাইতে ক্রেতার সংখ্যা অনেক বেশি যার কারণে দাম কমছে না। চাহিদা অনুযায়ী যদি ইলিশ পাওয়া যেত তাহলে হয়তো ইলিশের দাম কিছুটা কমতো। এছাড়া আগে যে বছর ইলিশ এই সময়ে সরবরাহ হতো ৮০০ থেকে ১২০০ মণ, সেটা এখন সরবরাহ হচ্ছে ৫০০ থেকে ৬০০ মণ। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  ভারতে ইলিশ রপ্তানি   ইলিশের দাম বৃদ্ধি   চাঁদপুর জেলা   চট্টগ্রাম বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close