ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বরেন্দ্র জাদুঘরের নতুন পরিচালক ড. মোস্তাফিজুর রহমান
প্রকাশ: সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৬:১৪ পিএম আপডেট: ২৩.০৯.২০২৪ ৬:১৭ পিএম  (ভিজিট : ১৭৯)
বরেন্দ্র গবেষণা জাদুঘরের ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. কাজী মো. মোস্তাফিজুর রহমান।

সোমবার (২৩ সেপ্টেম্বর) উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীব এই নিয়োগ দেন। নবনিযুক্ত পরিচালক আজ তার দায়িত্বে যোগ দিয়েছেন।

বরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী শহরে স্থাপিত বাংলাদেশের প্রথম জাদুঘর। এটি প্রত্ন সংগ্রহে সমৃদ্ধ। এই প্রত্ন সংগ্রহশালাটি ১৯১০ খ্রিষ্টাব্দে ব্যক্তিগত উদ্যোগে স্থাপিত হয়েছিল। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয় এটি পরিচালনা করে থাকে।

অধ্যাপক কাজী মো. মোস্তাফিজুর রহমান রাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে ১৯৮৩ ও ১৯৮৪ সালে যথাক্রমে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০০৫ সালে তিনি এই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি প্রভাষক হিসেবে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে যোগ দেন ও ২০০৬ সালে প্রফেসর পদে উন্নীত হন।

তার ৬টি গবেষণা গ্রন্থ, ১০টি গ্রন্থের অধ্যায় ও ৩৫টি প্রবন্ধসহ ১৬টি অন্যান্য প্রকাশনা দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। তিনি উল্লেখযোগ্য সংখ্যক সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপে অংশ নিয়েছেন। তার তত্ত্বাবধানে ৪টি পিএইচডি ও ১টি এমফিল গবেষণা সম্পন্ন হয়েছে এবং ১টি এমফিল ও ২টি পিএইচডি গবেষণা তত্ত্বাবধান চলমান রয়েছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  বরেন্দ্র গবেষণা জাদুঘর-নতুন পরিচালক  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close