ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

উপদেষ্টা রিজওয়ানা
নীরব থাকার সময়টা শেষ হয়ে গেছে
প্রকাশ: সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৭:৫৭ এএম  (ভিজিট : ১২৮)
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সমস্যা যে কেবল নদীকেন্দ্রিক, তা কিন্তু নয়। একটি কথা মাথায় রাখতে হবে, নদীর পানি কেবল রাজনীতি না, এটি কূটনীতি, অর্থনীতিও। এ জন্য আমাদের মানুষের কথা, দুর্ভোগ ও প্রত্যাশা বুঝতে উজানের দেশের (ভারত) সঙ্গে কথা বলতেই এখানে আসা।

তিনি বলেন, আমাদের ৫৪-৫৭টা অভিন্ন নদী বিষয়ে এখনও চুক্তি স্বাক্ষর করতে পারিনি। শুধু ফেনী নদী ছাড়া আর কোনো নদী নিয়ে চুক্তি হয়নি। আজ ৫৩ বছর হয়ে গেল আমরা তিস্তা নদীর চুক্তি স্বাক্ষর করতে পারেনি। তিস্তা নদীর চুক্তি স্বাক্ষর হওয়ার পরও ভারত স্বাক্ষর করেনি। আমরা দরকষাকষি করব, আমরা স্বাক্ষর করব, কিন্তু তারা না করলে আমরা কী করব।  পরিবেশ উপদেষ্টা বলেন, নীরব থাকার সময় শেষ হয়ে গেছে। সরকারি পর্যায়ে যদি কোনো ক্ষেত্রে নীরবতা বা নিষ্ক্রিয়তা থাকে, সেখানেও নীরব থাকার দিন শেষ। এখন যৌথ নদী কমিশন ও নীতিনির্ধারণী মহলের সঙ্গে বসে ক্ষতির কথা তুলে ধরব।
রোববার সকালে ফেনীর পরশুরাম উপজেলার নিজকালিকাপুর এলাকায় বন্যায় ভাঙনকবলিত স্থান পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন রিজওয়ানা হাসান।

তিনি আরও বলেন, বন্যার প্রকোপ হয়তো কমাতে পারতাম না; কিন্তু ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে পারতাম। মানুষগুলো হয়তো বাঁচাতে পারতাম। ভারত পানি নিয়ন্ত্রণ করতে তারা কী কী করছে সেটা আমরা চিঠির মাধ্যমে জানতে চাইব। ভারতে পানি কতটুকু বেড়ে গেলে তারা বাংলাদেশের দিকে পানি ছেড়ে দেবে সেটা যেন আমাদের আগে জানায় তা হলে ক্ষতির পরিমাণ কমানো যাবে।

এ সময় জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরোজা হাবিব শাপলা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান, পরশুরাম থানার ওসি মোহাম্মদ নুরুল হাকিম উপস্থিত ছিলেন।

পরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রাজধানীর কবি নজরুল কলেজের নিহত শিক্ষার্থী ফেনীর পরশুরাম উপজেলার চিথলিয়া ইউনিয়নের রাজেষপুর গ্রামের কাওছারের বাড়িতে যান উপদেষ্টা। এ সময় কাওছারের পরিবারের সঙ্গে কথা বলেন তিনি।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close