ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন
রংপুরে প্রত্যাহার হয়নি ২২ মামলা
প্রকাশ: সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৭:১০ এএম  (ভিজিট : ২৭৮)
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৯ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত রংপুর মহানগর বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ২২টি মামলা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে তিন হাজারেরও বেশি নেতাকর্মীকে। গ্রেফতার করা হয়েছে শতাধিক নেতাকর্মীকে। এসব মামলা প্রত্যাহারের কথা থাকলেও অদ্যাবধি তা হয়নি। মামলাগুলোতে নিয়মিত হাজিরা দিচ্ছেন বিএনপি নেতাকর্মীরা। সঙ্গত কারণেই তিন হাজার আসামিকে আদালতে হাজিরা দিতে হিমশিম খেতে হচ্ছে। 
বিএনপি নেতারা বলছেন, সব মামলাই রাজনৈতিক বিবেচনায় হয়েছে। এসব মামলা প্রত্যাহার করা জরুরি। ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকার গঠন হওয়ার পর বলা হয়েছিল, সব রাজনৈতিক মামলা প্রত্যাহার করা হবে। কিন্তু এখন পর্যন্ত কোনো মামলাই প্রত্যাহার করা হয়নি।

এ বিষয়ে রংপুর বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক সিনিয়র আইনজীবী রেজেকা সুলতানা ফেন্সি বলেন, ফ্যাসিস্ট হাসিনা পালালেও প্রসাসনে এখনও আওয়ামী প্রেতাত্মা বিরাজ করছে। সে কারণে মামলা প্রত্যাহার হয়নি। আদালতের বারান্দায় ভিড় করতে হচ্ছে অসহায় নেতাকর্মীদের। তিনি আরও বলেন, নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে ২২টি। আসামি হয়েছে তিন হাজারের বেশি।গ্রেফতার হয়েছেন অনেকেই। নেতাকর্মীরা জামিন পেলেও এখন পর্যন্ত কোনো মামলাই প্রত্যাহার করা হয়নি। নিয়মিত মামলায় হাজিরা দিয়ে যাচ্ছেন তারা।

এদিকে রংপুর বিভাগে পুলিশের কাজে বাধা, সন্ত্রাস, নাশকতা পরিস্থিতি সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে গত ১০ বছরে তিন হাজারেরও বেশি মামলা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে লক্ষাধিক নেতাকর্মীকে। তাদের মধ্যে গ্রেফতার হয়েছেন কয়েক হাজার নেতাকর্মী। ওইসব মামলাও এখন পর্যন্ত প্রত্যাহার হয়নি। ফলে বিএনপি নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। 

দলীয় সূত্রে জানা গেছে, রংপুরের ৮ উপজেলায় বিভিন্ন ধারায় ২০০টির বেশি মামলা হয়েছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে। এসব মামলায় আসামি করা হয়েছে ৫ হাজারের বেশি নেতাকর্মীকে। গ্রেফতার হয়েছেন কয়েকশ নেতাকর্মী। বিগত কয়েক বছরে রংপুর জেলা বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে দুই শতাধিক নেতাকর্মীকে আসামি করে মামলা হয়েছে। এর আগে গঙ্গাচড়া উপজেলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে কয়েকশ জনকে আসামি করে মামলা করা হয়। এ ঘটনায় দলের বেশকিছু নেতাকর্মীকে গ্রেফতারও করা হয়।

ঠাকুরগাঁও জেলায় বিভিন্ন অভিযোগে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ১০০টিরও বেশি মামলা হয়েছে। এসব মামলায় আসামির সংখ্যা ১০ সহস্রাধিক। নীলফামারীতে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা কমপক্ষে ৫০টি মামলায় আসামি ৫ হাজারের বেশি নেতাকর্মী। কুড়িগ্রাম, উলিপুর, ফুলবাড়ী ও রাজীবপুর থানায় ৫০টির বেশি মামলা হয়েছে। এসব মামলায় তিন হাজারের বেশি নেতাকর্মীকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে শতাধিক নেতাকর্মীকে।

লালমনিরহাটে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ১০০টিরও বেশি মামলা হয়েছে। এসব মামলায় বিএনপির কয়েক হাজার নেতাকর্মীকে আসামি করা হয়েছে। পঞ্চগড় সদরসহ তেঁতুলিয়ায় বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে বেশ কয়েকটি মামলায় সহস্রাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। দিনাজপুরে কমপক্ষে ৫০টি মামলায় আসামি করা হয় ২-৩ হাজার নেতাকর্মীকে। গাইবান্ধায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে ১০০টিরও বেশি। এর মধ্যে পলাশবাড়ী এবং সুন্দরগঞ্জ থানায় সবচেয়ে বেশি মামলা হয়েছে।

রংপুর জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক আইনজীবী শফি কামাল বলেন, গত ১০ বছরে রংপুর বিভাগে অসংখ্য মামলায় বিএনপি নেতাকর্মীদের আসামি করা হয়েছে। গ্রেফতার হয়েছেন ৫ হাজারের বেশি নেতাকর্মী। ওইসব মামলাও এখন পর্যন্ত প্রত্যাহার করা হয়নি। নেতাকর্মীরা আদালতে হাজিরা দিচ্ছেন। দ্রুত মামলা প্রত্যাহার করে স্বাভাবিক জীবনের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান তিনি।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close