ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মব জাস্টিসের বিরুদ্ধে রাবিতে প্রতিবাদ সমাবেশ
প্রকাশ: রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ২:১৮ পিএম  (ভিজিট : ১৭২)
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং খাগড়াছড়িসহ সারা দেশে চলমান মব জাস্টিসের বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রতিবাদ সমাবেশ করা হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে ‘স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনে’র ব্যানারে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে অর্থনীতি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের সঞ্চালনায় বক্তব্য দেন আইন বিভাগের অধ্যাপক ও স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ড. শাহীন জোহরা। তিনি বলেন, মব জাস্টিস হলো জনতার বিচার। আর সেটি হচ্ছে একটি অগণতান্ত্রিক পন্থা এবং সংবিধান বহির্ভূত। দেশে আইন আছে। আমাদের কারো যদি কোন অভিযোগ থাকে, তাহলে আমরা সেটি আইনে হাতে তুলে দেব। আইন এর বিচার করবে। নিজের হাতে আইন তুলে নেওয়া খুবই দুঃখজনক বিষয়। আমরা যে বৈষম্যহীন সমাজের দাবি জানাচ্ছি সেটি পুরোপুরি ব্যর্থ হয়ে যাবে, যদি আমরা মব জাস্টিসের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ না করি।

স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী সজীব বলেন, বর্তমানে মব জাস্টিস এটা নিত্য নৈতিক ঘটনা হিসেবে রূপান্তরিত হয়েছে। মব জাস্টিস হলো মানবাধিকার লঙ্ঘন। একজন মানুষকে আইনের আওতায় আনার জন্য পূর্ণ সুযোগ-সুবিধা রয়েছে। তাই কেউ যদি নিজের হাতে আইন তুলে নেয়, তাহলে সে রাষ্ট্রের বিচার ব্যবস্থা ও শাসন কাঠামো পুরোটাই ভঙ্গ করেছে। তাই আমরা বলতে চাই, মব জাস্টিস কোন বিশ্ববিদ্যালয় বা সভ্য সমাজে ঘটতে পারে না।

আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ বলেন, আইনকে হাতে তুলে নিয়ে, কোন কোন ক্ষেত্রে এতটা হিংসতা ও নির্মমতা আমাদের অবাক করেছে। এই নির্মমতা ও হিংসতা আমরা গত ১৫ বছরে অসংখ্য বার দেখেছি। তখন দেখেছিলাম বুয়েটের আবরারকে কিভাবে হত্যা করা হয়েছিল। যা পুরো পৃথিবীকে কাঁদিয়েছিল। আর এখন তোফাজ্জলের ঘটনা সবাইকে কাঁদাচ্ছে। আমরা মব জাস্টিসকে কখনো সমর্থন করি না।

সময়ের আলো/আরআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close