ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বাংলাদেশের ইলিশ আসার খবরে খুশির বন্যায় ভাসছে পশ্চিমবঙ্গবাসী
প্রকাশ: শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩১ পিএম আপডেট: ২১.০৯.২০২৪ ১০:১৭ পিএম  (ভিজিট : ৩৫৩)
পশ্চিমবঙ্গে আসছে বাংলাদেশের ইলিশ। এই খবর চাউর হতেই খুশির বন্যায় ভাসছে পশ্চিমবঙ্গবাসী। এর আগে ইউনূস সরকার এবার ভারতে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করায় মন খারাপ ছিলো এপারবাংলাবাসীর। 

প্রতিবছর দুর্গাপূজার সময় বাংলাদেশের ইলিশের আশায় থাকে পশ্চিমবঙ্গবাসী। পূজার সময় পাতে বাংলাদেশের ইলিশ মানেই ভূরিভোজের আলাদা আনন্দ। পূজার উচ্ছ্বাস যেন অনেক গুন বাড়িয়ে দেয় বাংলাদেশের ইলিশ। এবার সেই পথে প্রতিবন্ধকতা দেখা দেওয়ায় মন ভালো ছিলো না পশ্চিমবাংলার ভোজনরসিক মহলের। তবে অবশেষে দীর্ঘ টালবাহানার অবসান ঘটল। 

পূজায় এবার পশ্চিমবঙ্গবাসীর পাতে পড়বে বাংলাদেশি ইলিশ। দুর্গাপূজার আগেই রাজ্যে বাংলাদেশের ইলিশ আসছে তিন হাজার টন। শনিবার (২১ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়।

ভারতের ‘ফিশ ইম্পোর্টাস অ্যাসোসিয়েশন’ (মৎস্য আমদানি সংগঠন) এর তরফে জানানো হয়েছে, উৎসবের জন্য প্রতি বছর ১০ সেপ্টেম্বরের মধ্যে এপার বাংলায় ইলিশ চলে আসে। এ বছর তা এখনও আসেনি। উৎসবের মৌসুমে ভারতে ইলিশ রফতানি বন্ধ রেখেছিল বাংলাদেশ। জানানো হয়েছিল, অভ্যন্তরীণ চাহিদার কারণেই এই সিদ্ধান্ত। নেপথ্যে অন্য কোনও কারণ নেই। শনিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, দুর্গাপূজার আগে তিন হাজার মেট্রিক টন ইলিশ পাঠানো হচ্ছে। 

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, ভারতের যে সকল ব্যবসায়ীরা মাছ আমদানির জন্য আগে আবেদন করেছিলেন, তাদের আর নতুন করে আবেদন করার প্রয়োজন নেই। তবে নতুন করে যারা আবেদন করতে চান, তাদের আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে। 

‘ফিশ ইম্পোর্টাস অ্যাসোসিয়েশন’ এর সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ এই প্রসঙ্গে বলেন, মাছ আসছে নিশ্চিত। একটা জটিলতা তৈরি হয়েছিল। তবে মাছের দাম কতটা কী হবে, বলা সম্ভব নয়। এমনিতেই এখন বাজারে ইলিশের দাম আকাশছোঁয়া। এই অবস্থায় বাংলাদেশ থেকে ইলিশ যদি পরিমাণে বেশি আসে, তবেই দাম কম হবে। নয়তো দাম বেশিই থাকবে। তবে দাম যাইই হোক না কেন, বাংলাদেশের ইলিশ মানেই অন্যরকম কিছু। 

এদিকে বাংলাদেশের ইলিশ আসছে এই খবর চাউর হতেই, পশ্চিমবঙ্গের অফিস ফেরত মধ্যবিত্তের মুখে এখন ট্রেনে-বাসে একটাই আলোচনা। কবে থেকে বাজারে মিলবে বাংলাদেশের ইলিশ! একই প্রশ্ন, চায়ের দোকান কিংবা মাছ বাজারের অলিতে গলিতে। আপাতত বাংলাদেশের ইলিশের অপেক্ষাতেই দিন গুনছে পশ্চিমবঙ্গ।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close